বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার কুকি আর ড্রাই ফ্রুটসের ব্যবসাতেও নামছে রামদেবের Patanjali!

এবার কুকি আর ড্রাই ফ্রুটসের ব্যবসাতেও নামছে রামদেবের Patanjali!

ফাইল ছবি: এএনআই (ANI Photo/Rahul Singh)

পতঞ্জলি ফুডস ড্রাই ফ্রুটের সাপ্লাই চেইন তৈরি করতে ইতিমধ্যেই বেশ কিছু চুক্তি করেছে। সম্প্রতি পেস্তার জন্য ওয়ান্ডারফুল এবং বাদামের জন্য মারিয়ানির সঙ্গে পার্টনারশিপে প্রবেশ করেছে পতঞ্জলি। চিলি এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আখরোট আনা হবে। সেই সাপ্লাই চেইন তৈরির বিষয়েও কাজ চলছে।

পতঞ্জলির শুরু হয়েছিল আয়ুর্বেদের দ্রব্য দিয়ে। এরপর এল খাবার, নুডলস, ভোজ্য তেল। আর এবার 'দামি' খাবারের সেগমেন্টে প্রবেশ করছে পতঞ্জলি। রাগি কুকিজ, ড্রাই ফ্রুটস এবং অন্য পুষ্টিকর পণ্য আনছে সংস্থা।

এর মাধ্যমে আগামী পাঁচ বছরে পতঞ্জলি ফুডস তার টার্নওভারের ৫-১০% প্রিমিয়াম প্রোডাক্ট থেকেই পাবে বলে মনে করছে। বেশি ক্রয়ক্ষমতার ক্রেতাদের জন্য এই প্রোডাক্ট আনা হবে। বর্তমানে সংস্থার ব্যবসার ৩% প্রিমিয়াম পণ্য থেকে আসে। আরও পড়ুন: 'আদানি, আম্বানিদের থেকেও...', তাবড় শিল্পপতিদের সঙ্গে নিজের তুলনা টানলেন রামদেব

'আমরা এমন এক শ্রেণীর ক্রেতাদের জন্য প্রিমিয়াম প্রোডাক্ট আনতে চাইছি, তাঁদের দামি পণ্য কেনার সামর্থ্য রয়েছে এবং ভাল প্রোডাক্টের জন্য দাম দিতে ইচ্ছুক,' এমনটাই জানালেন, পতঞ্জলি ফুডস লিমিটেডের CEO সঞ্জীব আস্থানা। এদিন ম্যাক্সক্স ড্রাই ফ্রুট লঞ্চের একটি ইভেন্টে এমনটাই জানালেন তিনি। শুক্রবার নয়াদিল্লিতে চকোলেট সিরিয়ালেরও লঞ্চ করা হয়।

সংস্থা ইতিমধ্যেই বিস্কুট, কুকিজ, রাস্ক, ব্রেকফাস্ট সিরিয়াল, নুডলস এবং নিউট্রাসিউটিক্যাল প্রোডাক্ট রাখে। আগামী পাঁচ বছরে সংস্থা তার ড্রাই ফ্রুটসের ব্যবসা ১,০০০ কোটি টাকায় নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে। এমনিতেই এই ব্যবসা বর্তমানে ১০০ কোটি টাকারও বেশি।

পতঞ্জলি ফুডস ড্রাই ফ্রুটের সাপ্লাই চেইন তৈরি করতে ইতিমধ্যেই বেশ কিছু চুক্তি করেছে। সম্প্রতি পেস্তার জন্য ওয়ান্ডারফুল এবং বাদামের জন্য মারিয়ানির সঙ্গে পার্টনারশিপে প্রবেশ করেছে পতঞ্জলি। চিলি এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আখরোট আনা হবে। সেই সাপ্লাই চেইন তৈরির বিষয়েও কাজ চলছে।

সংস্থা আফ্রিকা থেকে কাঁচা কাজুও আনবে। ভারতে প্রক্রিয়াজাত করা হবে। পাতালগঙ্গা ইউনিটে বাদাম প্রক্রিয়াকরণের জন্য একটি ছোট পাইলট প্ল্যান্টও স্থাপন করা হয়েছে। জুনের শুরুতেই সংস্থার পোস্ট-আর্নিং কলের সময়েই এমনটা জানান পতঞ্জলি ফুডস লিমিটেডের CEO সঞ্জীব আস্থানা।

'আমাদের সম্ভাব্য বাজার (ড্রাই ফুটসের) প্রায় ৫০,০০০ কোটি টাকা। এটি প্রতিনিয়ত ১০% থেকে ১৫% হারে বেড়ে চলেছে। বিশ্বব্যাপী, চাহিদার দিক থেকে ভারতে ড্রাই ফ্রুটসের চাহিদা তুঙ্গে। ইউরোপ এবং চিনে অর্থনীতি এখন বেশ টালমাটাল। তাই আমাদের ড্রাই ফ্রুটসের খুব ভাল একটি ব্যান্ড গড়ে তোলার দুর্দান্ত সম্ভাবনা রয়েছে,' বলেন তিনি। আরও পড়ুন: দাঁত মাজার পাউডারে আমিষ পদার্থ? পতঞ্জলিকে আইনি নোটিশ

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

বিষ্ণুপুর লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন 'আমি কথা দিয়ে ছিলাম...' হানিমুনের মাঝেই অনুরাগীদের খোলা চিঠি দিলেন আদৃত হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা ২০ হাজার ডলারে বিকোচ্ছে ইন্দো-পাক ম্যাচের টিকিট, বিতর্কে ICC,তুলোধোনা ললিত মোদীর মোদীবাবু, মহাশয়কে বলছি, একটা মঞ্চ তৈরি করুন, তারপর… খোলা চ্যালেঞ্জ ছুঁড়লেন মমতা রেমাল-র ভ্রূকুটি!গতিবেগ সর্বোচ্চ হতে পারে ১২০ কিমি, বহু জেলায় বর্ষণের সতর্কতা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের এনার থেকে মুখ ফেরান যশ! বক্স অফিসে সুপারফ্লপ চিনেবাদাম, কত লোকসান হয় নায়িকার?

Latest IPL News

ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির নাচতেই পারেনা বেঙ্কি, সুয়াশের চুল কাটে দর্জি,শ্রেয়সকে নিয়ে কি বললেন রাসেল-নারিন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.