বাংলা নিউজ > ঘরে বাইরে > Paytm Payments Bank-র ওয়ালেট, FASTags দিয়ে অনলাইনে টাকা দেওয়া যাবে না! কবে থেকে?

Paytm Payments Bank-র ওয়ালেট, FASTags দিয়ে অনলাইনে টাকা দেওয়া যাবে না! কবে থেকে?

শাস্তির মুখে পড়ল পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

শাস্তির মুখে পড়ল পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক। যে শাস্তির কারণে আগামী মার্চ থেকে অনলাইনে ওয়ালেট, FASTags দিয়ে টাকা দেওয়া দিতে পারবেন না পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের গ্রাহকরা। তবে কোনও কোনও গ্রাহকদের ক্ষেত্রে কয়েকদিনের জন্য সেই নিষেধাজ্ঞা কার্যকর হবে না।

লাগাতার নিয়মভঙ্গের জেরে শাস্তির মুখে পড়ল পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক (Paytm Payments Bank)। তার জেরে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের ওয়ালেট, FASTags দিয়ে অনলাইনে টাকা দিতে পারবেন না গ্রাহকরা। বুধবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) তরফে জানানো হয়েছে, আগামী ২৯ ফেব্রুয়ারির পর থেকে কোনও গ্রাহকের অ্যাকাউন্ট, ওয়ালেট এবং ফাস্ট্যাগে কোনও টাকা জমা নেওয়া অথবা টপ-আপ করার ক্ষেত্রে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে যে গ্রাহকদের সেভিংস অ্যাকাউন্ট, ওয়ালেট বা ফাস্ট্যাগের মতো জায়গায় টাকা আছে, তাঁদের ক্ষেত্রে সেই বিধিনিষেধ কার্যকর হবে না। অর্থাৎ তাঁরা ফেব্রুয়ারির পরও পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের মাধ্যমে অনলাইনে টাকা দিতে পারবেন।

পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের কোন কোন কাজের উপর নিষেধাজ্ঞা চাপানো হয়েছে?

১) ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে বলা হয়েছে, ‘কোনওরকম সুদ, ক্যাশব্যাক বা রিফান্ড ছাড়া ২০২৪ সালের ২৯ ফেব্রুয়ারির পর থেকে কোনও গ্রাহকের অ্যাকাউন্ট, প্রিপেড মাধ্যম, ওয়ালেট, ফাস্ট্যাগ, এমসিএমসি কার্ডের (ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড) মতো ক্ষেত্রে আর ডিপোজিট বা ক্রেডিট লেনদেন বা টপ-আপ করতে দেওয়া হবে না।’

২) আরবিআইয়ের তরফে জানানো হয়েছে, কোনওরকম নিষেধাজ্ঞা ছাড়াই গ্রাহকরা নিজেদের সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, ফাস্ট্যাগ, ন্যাশনাল মোবিলিটি কার্ড-সহ বিভিন্ন অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন। যতদিন তাঁদের অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স আছে, ততদিন তাঁরা সেই টাকা অনলাইন লেনদেনের ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন। টাকা তুলতে পারবেন বলেও ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন: UPI rule changes: UPI-তে ৫ বদল ২০২৪-এর গোড়ায়! কী কী সেগুলি?

৩) ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে আরও জানানো হয়েছে যে টাকা ট্রান্সফারের মতো উপরোক্ত পরিষেবাগুলি ছাড়া ২৯ ফেব্রুয়ারির পর থেকে কোনও পরিষেবা প্রদান করতে পারবে না পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক। অর্থাৎ ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (UPI), ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস (IMPS), আধার এনেবেলড পেমেন্ট সিস্টেমের (AePS) মতো কোনও পরিষেবা দিতে পারবে না। অর্থাৎ ১ মার্চ থেকে পেটিম পেমেন্টস ব্যাঙ্কের ওয়ালেট, FASTags দিয়ে অনলাইনে টাকা দেওয়া যাবে না।

উল্লেখ্য, পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের পরিণতি যে কিছুটা এরকম হতে চলেছে, সেটার ইঙ্গিত মিলেছিল ২০২২ সালেই। সেই বছর মার্চে আরবিআই নির্দেশ দিয়েছিল যে আর কোনও গ্রাহক নিতে পারবে না পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক। তারপর আজ (৩১ জানুয়ারি) পেটিএম পেমেন্টস ব্যাঙ্ককে আরও শাস্তি দিল ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

শ্রাবন্তী-সুস্মিতার ছবি উঠছিল, হঠাৎ এসে এসে একী কাণ্ড ঘটালেন দেবলীনা! ন্যাটোর মতো চুক্তি করল রাশিয়া ও উত্তর কোরিয়া, একে অপরকে দেবে সামরিক সহায়তা 'গোপন মার্কিন তথ্যকে হাতিয়ার করার চেষ্টা’, USএ নিষিদ্ধ রাশিয়ার ক্যাসপারস্কি ফের সরাসরি বিমান চালাতে ধরাধরি শুরু করেছে চিন, সতর্ক পা ফেলছে ভারত ‘আইন মেনে কাজ করেননি বিচারক’ SP-কে তলবের নির্দেশ খারিজ করল হাইকোর্ট রোহিত শর্মাই আমার অনুপ্রেরণা:-দাবি নজিরগড়া শতরানকারী এস্টোনিয়ার সাহিল চৌহানের জন্মাষ্টমী ২০২৪ কত তারিখে পড়ছে? শ্রীকৃষ্ণের আরাধনার দিনের তিথি দেখে নিন জ্যৈষ্ঠ পূর্ণিমায় করুন এই ব্যবস্থা, ভাগ্য উজ্জ্বল হবে, প্রতিটি কাজে আসবে সাফল্য শিলিগুড়িতে চলল বুলডোজার, সুপ্রিম কোর্টের নির্দেশ পেতেই অবৈধ নির্মাণ ভাঙল পুরসভা ‘কার সঙ্গে থাকব, নিজের ঘরে কেমন করে শরীর বা মন রাখব, No কৈফিয়ত…’কেন লিখলেন পিয়া

T20 WC 2024

‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.