বাংলা নিউজ > ঘরে বাইরে > কাদের মদতে ফোনে আড়ি পাতা হয়েছিল?কাজ করছে রাজ্যের তৈরি করা পেগাসাস তদন্ত কমিশন
পেগাসাস ইস্যু নিয়ে সংসদ উত্তাল করেছিলেন বিরোধী দলের সাংসদরা। (ছবি : পিটিআই)
পেগাসাস ইস্যু নিয়ে সংসদ উত্তাল করেছিলেন বিরোধী দলের সাংসদরা। (ছবি : পিটিআই)

কাদের মদতে ফোনে আড়ি পাতা হয়েছিল?কাজ করছে রাজ্যের তৈরি করা পেগাসাস তদন্ত কমিশন

  • কলকাতা হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের নেতৃত্বে এই কমিশন তৈরি হয়েছিল। সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন ভীমরাও লোকুর এই কমিটিতে রয়েছেন।

পেগাসাস নিয়ে তদন্তে জন্য ইতিমধ্যেই  দুই সদস্য়ের কমিশন তৈরি করেছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। মূলত রাজ্যের মধ্যে যাদের ফোনে পেগাসাস স্পাইওয়ার ব্যবহার করে আড়ি পাতা হয়েছিল বলে অভিযোগ উঠেছিল তা খতিয়ে দেখতেই এই বিশেষ কমিশন তৈরি হয়েছে। তবে তাৎপর্যপূর্ণভাবে সুপ্রিম কোর্টের সাম্প্রতিক নির্দেশে বলা হয়েছে, সাইবার বিশেষজ্ঞদের নিয়ে তিন সদস্যের কমিটি তৈরি করতে হবে। ইজারয়েলি সফটওয়্যার পেগাসাস ব্য়বহার করে আদৌ ফোনে আড়ি পাতা হয়েছিল কি না তা খতিয়ে দেখতেই এই কমিটি গঠনের কথা বলা হয়েছে। সেখানে রাজ্যর তৈরি করা কমিশনের প্রসঙ্গ উল্লেখ নেই। এমনটাই দাবি করা হচ্ছে। 

এদিকে রাজ্য সরকার আগেই পেগাসাস নিয়ে তদন্তের জন্য় দুই সদস্য়ের কমিশন তৈরি করেছিল। কলকাতা হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের নেতৃত্বে এই কমিশন তৈরি হয়েছিল। সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন ভীমরাও লোকুর এই কমিটিতে রয়েছেন। মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় সেই সময় জানিয়েছিলেন, আমরা ভেবেছিলাম কেন্দ্র একটি তদন্ত কমিটি তৈরি করবে। অথবা আদালতের নজরদারিতে কোনও তদন্ত কমিটি তৈরি হবে। কিন্তু কেন্দ্রীয় সরকার অলসভাবে বসে রয়েছে। সেকারনেই আমরাই এনিয়ে তদন্ত কমিটি তৈরির সিদ্ধান্ত নিয়েছি। এদিকে রাজ্য সরকারের আগ বাড়িয়ে এই কমিটি তৈরি নিয়ে জাতীয় স্তরেও নানা কথা উঠতে শুরু করে। তবে এবার সুপ্রিম কোর্টই তদন্ত কমিটি তৈরির নির্দেশ দিয়েছে। এদিকে রাজ্যে তৈরি করা কমিশনের তরফে জানানো হয়েছে যে, কমিশনও এব্যাপারে তদন্ত করে দেখবে এই পেগাসাসের সত্যতা কতটা রয়েছে। 

 

বন্ধ করুন