পূর্বসূরির কটাক্ষের জবাব দিলেন নরেন্দ্র মোদী।
পূর্বসূরির কটাক্ষের জবাব দিলেন নরেন্দ্র মোদী।

‘ভারত মাতা’ স্লোগান শুনে অনেকে বিরক্ত, মনমোহনকে ঠুকে টিপ্পনি নমোর

  • বিজেপি সাংসদরা স্লোগানের অপব্যবহার করছেন বলে অভিযোগ করেন মনমোহন সিং। এ দিন তার জবাব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মনে হচ্ছে, ‘ভারত মাতা কি জয়’ স্লোগানে কিছু কিছু লোক রুষ্ট হচ্ছেন। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে সোশ্যাল মিডিয়ায় এ ভাবেই ঠুকলেন নমো।

সম্প্রতি বিজেপি সাংসদরা এই স্লোগানের অপব্যবহার করছেন বলে সম্প্রতি অভিযোগ করেন মনমোহন। এ দিন তার জবাব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

স্বাধীনতার প্রাক ও পরবর্তী সময়ে জওহরলাল নেহরুর ভাষণ, চিঠি ও প্রবন্ধের বাছাই অংশ নিয়ে রচিত ‘ভারত মাতা’ নামে একটি বই প্রকাশ অনুষ্ঠানে এসে নয়াদিল্লিতে মনমোহন বিজেপির বিরুদ্ধে স্লোগান অপব্যবহারের অভিযোগ করেন।

তিনি বলেন, দেশবাসীর একাংশ ইতিহাস পড়ার ধৈর্যের অভাবে, অথবা ব্যক্তিগত মতাদর্শ মেনে মিথ্যার সাহায্যে নেহরুর ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করে থাকেন।

অধ্যাপক পুরুষোত্তম আগরওয়াল এবং অধ্যাপক রাধা কৃষ্ণ সম্পাদিত সদ্য প্রকাশিত বইটি সম্পর্কে প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন, ‘বইটি বর্তমান পরিস্থিতিতে বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ, যখন জাতীয়তাবাদ ও ভারত মাতা কি জয় স্লোগানটির অপব্যবহার করে ভারত সম্পর্কে এক জঙ্গি ও আদ্যপান্ত আবেগতাড়িত ভাবমূর্তি তৈরির চেষ্টা চলছে এবং তা থেকে বাদ দেওয়া হয়েছে কোটি কোটি বাসিন্দা ও নাগরিককে।’

মনমোহনের দাবি, নতুন আধুনিক ভারতের প্রয়োজনে নিজের রাজনৈতিক ও দার্শনিক নীতি ও চিন্তাধারা সঞ্চারিত করেছিলেন নেহরু। গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে নিজের অস্তিত্ব বজায় রাখতে জওহরলালের রাজনৈতিক ও বুদ্ধিদীপ্ত জীবনযাত্রা অধ্যয়ন করা জরুরি বলেও মন্তব্য করেন মনমোহন সিং।

বন্ধ করুন