বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘ভারত মাতা’ স্লোগান শুনে অনেকে বিরক্ত, মনমোহনকে ঠুকে টিপ্পনি নমোর

‘ভারত মাতা’ স্লোগান শুনে অনেকে বিরক্ত, মনমোহনকে ঠুকে টিপ্পনি নমোর

পূর্বসূরির কটাক্ষের জবাব দিলেন নরেন্দ্র মোদী।

বিজেপি সাংসদরা স্লোগানের অপব্যবহার করছেন বলে অভিযোগ করেন মনমোহন সিং। এ দিন তার জবাব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মনে হচ্ছে, ‘ভারত মাতা কি জয়’ স্লোগানে কিছু কিছু লোক রুষ্ট হচ্ছেন। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে সোশ্যাল মিডিয়ায় এ ভাবেই ঠুকলেন নমো।

সম্প্রতি বিজেপি সাংসদরা এই স্লোগানের অপব্যবহার করছেন বলে সম্প্রতি অভিযোগ করেন মনমোহন। এ দিন তার জবাব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

স্বাধীনতার প্রাক ও পরবর্তী সময়ে জওহরলাল নেহরুর ভাষণ, চিঠি ও প্রবন্ধের বাছাই অংশ নিয়ে রচিত ‘ভারত মাতা’ নামে একটি বই প্রকাশ অনুষ্ঠানে এসে নয়াদিল্লিতে মনমোহন বিজেপির বিরুদ্ধে স্লোগান অপব্যবহারের অভিযোগ করেন।

তিনি বলেন, দেশবাসীর একাংশ ইতিহাস পড়ার ধৈর্যের অভাবে, অথবা ব্যক্তিগত মতাদর্শ মেনে মিথ্যার সাহায্যে নেহরুর ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করে থাকেন।

অধ্যাপক পুরুষোত্তম আগরওয়াল এবং অধ্যাপক রাধা কৃষ্ণ সম্পাদিত সদ্য প্রকাশিত বইটি সম্পর্কে প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন, ‘বইটি বর্তমান পরিস্থিতিতে বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ, যখন জাতীয়তাবাদ ও ভারত মাতা কি জয় স্লোগানটির অপব্যবহার করে ভারত সম্পর্কে এক জঙ্গি ও আদ্যপান্ত আবেগতাড়িত ভাবমূর্তি তৈরির চেষ্টা চলছে এবং তা থেকে বাদ দেওয়া হয়েছে কোটি কোটি বাসিন্দা ও নাগরিককে।’

মনমোহনের দাবি, নতুন আধুনিক ভারতের প্রয়োজনে নিজের রাজনৈতিক ও দার্শনিক নীতি ও চিন্তাধারা সঞ্চারিত করেছিলেন নেহরু। গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে নিজের অস্তিত্ব বজায় রাখতে জওহরলালের রাজনৈতিক ও বুদ্ধিদীপ্ত জীবনযাত্রা অধ্যয়ন করা জরুরি বলেও মন্তব্য করেন মনমোহন সিং।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মমতা বলেছিলেন ‘ওকে টার্গেট করা হচ্ছে’, সেই শাহজাহানকে সাসপেন্ড করল তৃণমূল IND vs ENG: ধরমশালায় আর ১২০ রান করলেই গম্ভীরের এই রেকর্ড ভেঙে দেবেন রোহিত শর্মা বিয়ের ৫ বছরের মাথায় হচ্ছেন দীপিকা, বরের প্রাক্তনকে কী বার্তা আলিয়ার? 'কোনও ভাবে মেনে নেওয়া যায় না', জেমিনির ভুলে চাপে সুন্দর, বার্তা কর্মীদের 'আমি আকাশ ও ইশার হনুমান', মন্তব্য হবু বর অনন্ত আম্বানির রাহুল নেই, ফিরছেন বুমরাহ, ছেড়ে দেওয়া হল সুন্দরকে, ভারতীয় দল নিয়ে আপডেট দিল BCCI বাউন্ডুলে ঘুড়ি 'গাইলেন' হেমন্ত, কী বলছেন অনুপম? সোনা-রূপাকে নিয়ে সূর্য-দীপার নাচ, স্টার জলসা পরিবার অ্যাওয়ার্ডের সম্প্রচার কবে? বেতন বৃদ্ধি করতে হবে, দাবি তুলে আন্দোলনের পথে চুক্তিভিত্তিক শিক্ষকরা বাবলি শেষ হতে না হতেই প্রকাশ্যে রাজের নতুন কাজের খবর! এবার মিঠুনের ছবিতে শুভশ্রী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.