বাংলা নিউজ > ঘরে বাইরে > ফ্ল্যাপ ঠিক মতো না খোলায় আছড়ে পড়েছে ইয়েতি এয়ারলাইনসের বিমান, মত বিশেষজ্ঞদের

ফ্ল্যাপ ঠিক মতো না খোলায় আছড়ে পড়েছে ইয়েতি এয়ারলাইনসের বিমান, মত বিশেষজ্ঞদের

দুর্ঘটনার আগের মুহূর্তে বিমানের বাম দিকের ডানায় ঠিক মতো খোলানি ফ্ল্যাপ।

ফেসবুক লাইভে স্পষ্ট দেখা যাচ্ছে দুর্ঘটনাগ্রস্ত ATR 72 বিমানের বাম দিকের ডানার ফ্ল্যাপ ঠিক মতো খোলেনি। এর ফলে অবতরণের আগে পাইলট যখন ক্রমশ গতি কমাচ্ছিলেন তখন বিমানটি এক সময় ভেসে থাকার ক্ষমতা হারায়। যার ফলে মুখ থুবড়ে পড়ে বিমানটি।

নেপালে ইয়েতি এয়ারলাইন্সের বিমান দুর্ঘটনার কারণ প্রাথমিকভাবে সনাক্ত করলেন বিমান বিশেষজ্ঞরা। বিমান দুর্ঘটনার মুহূর্তে এক যাত্রীর ফেসবুক লাইভের যে ছবি প্রকাশ্যে এসেছে তা থেকে দুর্ঘটনার কারণ অনুমান করেছেন তারা। গত ১৫ জানুয়ারি নেপালের পোখরা বিমানবন্দরে অবতরণের আগে ওই বিমান দুর্ঘটনায় বিমানের ৭২ জন আরোহীর প্রত্যেকেই প্রাণ হারিয়েছেন।

ইয়েতি এয়ারলাইন্সের উড়ান ৬৯১ পোখরায় অবতরণের আগে ফেসবুক লাইভ করছিলেন উত্তর প্রদেশের বাসিন্দা বিমানের এক যাত্রী। বিমানের বাম দিকে ডানার পিছনে বসেছিলেন তিনি। তার ফেসবুক লাইভে উড়ানের সময় বিমানের ভিতরের ও বাইরের ছবি স্পষ্ট হয়েছে। তাতে দেখা যাচ্ছে বিমানের বাম দিকের ডানার ফ্ল্যাপ ঠিক মতো খোলেনি। বিমানের আকাশে ওড়া ও অবতরণের সময় এই ফ্ল্যাপের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। উড়ান ও অবতরণের সময় বিমানের গতি কম থাকায় ফ্ল্যাপের মাধ্যমে বাড়তি ঊর্ধমুখি চাপ তৈরি করা হয়। যার জেরে কম গতিতেও ভেসে থাকতে পারে বিমান। বিমানের গতি বৃদ্ধি পেলে ফ্ল্যাপগুলিকে ডানার ভিতর একটি প্রকোষ্ঠে লুকিয়ে ফেলা হয়। এর ফলে বিমানের জ্বালানি সাশ্রয় হয়।

ফেসবুক লাইভে স্পষ্ট দেখা যাচ্ছে দুর্ঘটনাগ্রস্ত ATR 72 বিমানের বাম দিকের ডানার ফ্ল্যাপ ঠিক মতো খোলেনি। এর ফলে অবতরণের আগে পাইলট যখন ক্রমশ গতি কমাচ্ছিলেন তখন বিমানটি এক সময় ভেসে থাকার ক্ষমতা হারায়। যার ফলে মুখ থুবড়ে পড়ে বিমানটি। বিজ্ঞানের ভাষায় এই পরিস্থিতিকে বলে অ্যারোডায়নামিক স্টল।

ইতিমধ্যে দুর্ঘটনাগ্রস্ত বিমানটির ককপিট ভয়েস রেকর্ডার ও ফ্লাইট ডেটা রেকর্ডার উদ্ধার হয়েছে। সেগুলি খতিয়ে দেখছে নেপাল সরকারের গঠন করা তদন্তকারী দল। তদন্তে যোগদান করেছে বিমানটির প্রস্তুতকারী সংস্থা অ্যাভিসনস দে ট্রান্সপোর্ট রেজিওনাল।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

সোনা-রূপাকে নিয়ে সূর্য-দীপার নাচ, স্টার জলসা পরিবার অ্যাওয়ার্ডের সম্প্রচার কবে? বেতন বৃদ্ধি করতে হবে, দাবি তুলে আন্দোলনের পথে চুক্তিভিত্তিক শিক্ষকরা বাবলি শেষ হতে না হতেই প্রকাশ্যে রাজের নতুন কাজের খবর! এবার মিঠুনের ছবিতে শুভশ্রী মার্চ মাসে কবে পালিত হবে প্রদোষ ব্রত? জেনে নিন পুজোর শুভ সময় ও পুজো পদ্ধতি তৃণমূলের ব্রিগেড সমাবেশের দিনই সন্দেশখালিতে জনসভার ডাক দিলেন শুভেন্দু নিরাপত্তাকে ফাঁকি দিয়ে মাঠে ভক্তের প্রবেশ, ভয় না পেয়ে রুখে দাঁড়ালেন অ্যালিসা EDর ওপর হামলার নির্দেশ দিয়েছিলাম আমিই, আদালতে স্বীকারোক্তি শাহজাহানের বার্থ ডে ব্লুজ কী? জানলেই আর জন্মদিন পালন করতে চাইবেন না রিঙ্কু থেকে যশস্বী, প্রথমবার BCCI-এর কেন্দ্রীয় চুক্তিতে ঢুকলেন যে ১১ জন বিচ্ছেদের পরেও আমিরের নাম ভাঙিয়ে সুবিধে নেন কিরণ! বললেন ‘আমি নির্লজ্জ ভাবেই...’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.