বাংলা নিউজ > ঘরে বাইরে > ফ্ল্যাপ ঠিক মতো না খোলায় আছড়ে পড়েছে ইয়েতি এয়ারলাইনসের বিমান, মত বিশেষজ্ঞদের

ফ্ল্যাপ ঠিক মতো না খোলায় আছড়ে পড়েছে ইয়েতি এয়ারলাইনসের বিমান, মত বিশেষজ্ঞদের

দুর্ঘটনার আগের মুহূর্তে বিমানের বাম দিকের ডানায় ঠিক মতো খোলানি ফ্ল্যাপ।

ফেসবুক লাইভে স্পষ্ট দেখা যাচ্ছে দুর্ঘটনাগ্রস্ত ATR 72 বিমানের বাম দিকের ডানার ফ্ল্যাপ ঠিক মতো খোলেনি। এর ফলে অবতরণের আগে পাইলট যখন ক্রমশ গতি কমাচ্ছিলেন তখন বিমানটি এক সময় ভেসে থাকার ক্ষমতা হারায়। যার ফলে মুখ থুবড়ে পড়ে বিমানটি।

নেপালে ইয়েতি এয়ারলাইন্সের বিমান দুর্ঘটনার কারণ প্রাথমিকভাবে সনাক্ত করলেন বিমান বিশেষজ্ঞরা। বিমান দুর্ঘটনার মুহূর্তে এক যাত্রীর ফেসবুক লাইভের যে ছবি প্রকাশ্যে এসেছে তা থেকে দুর্ঘটনার কারণ অনুমান করেছেন তারা। গত ১৫ জানুয়ারি নেপালের পোখরা বিমানবন্দরে অবতরণের আগে ওই বিমান দুর্ঘটনায় বিমানের ৭২ জন আরোহীর প্রত্যেকেই প্রাণ হারিয়েছেন।

ইয়েতি এয়ারলাইন্সের উড়ান ৬৯১ পোখরায় অবতরণের আগে ফেসবুক লাইভ করছিলেন উত্তর প্রদেশের বাসিন্দা বিমানের এক যাত্রী। বিমানের বাম দিকে ডানার পিছনে বসেছিলেন তিনি। তার ফেসবুক লাইভে উড়ানের সময় বিমানের ভিতরের ও বাইরের ছবি স্পষ্ট হয়েছে। তাতে দেখা যাচ্ছে বিমানের বাম দিকের ডানার ফ্ল্যাপ ঠিক মতো খোলেনি। বিমানের আকাশে ওড়া ও অবতরণের সময় এই ফ্ল্যাপের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। উড়ান ও অবতরণের সময় বিমানের গতি কম থাকায় ফ্ল্যাপের মাধ্যমে বাড়তি ঊর্ধমুখি চাপ তৈরি করা হয়। যার জেরে কম গতিতেও ভেসে থাকতে পারে বিমান। বিমানের গতি বৃদ্ধি পেলে ফ্ল্যাপগুলিকে ডানার ভিতর একটি প্রকোষ্ঠে লুকিয়ে ফেলা হয়। এর ফলে বিমানের জ্বালানি সাশ্রয় হয়।

ফেসবুক লাইভে স্পষ্ট দেখা যাচ্ছে দুর্ঘটনাগ্রস্ত ATR 72 বিমানের বাম দিকের ডানার ফ্ল্যাপ ঠিক মতো খোলেনি। এর ফলে অবতরণের আগে পাইলট যখন ক্রমশ গতি কমাচ্ছিলেন তখন বিমানটি এক সময় ভেসে থাকার ক্ষমতা হারায়। যার ফলে মুখ থুবড়ে পড়ে বিমানটি। বিজ্ঞানের ভাষায় এই পরিস্থিতিকে বলে অ্যারোডায়নামিক স্টল।

ইতিমধ্যে দুর্ঘটনাগ্রস্ত বিমানটির ককপিট ভয়েস রেকর্ডার ও ফ্লাইট ডেটা রেকর্ডার উদ্ধার হয়েছে। সেগুলি খতিয়ে দেখছে নেপাল সরকারের গঠন করা তদন্তকারী দল। তদন্তে যোগদান করেছে বিমানটির প্রস্তুতকারী সংস্থা অ্যাভিসনস দে ট্রান্সপোর্ট রেজিওনাল।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বন্ধ করুন