বাংলা নিউজ > ঘরে বাইরে > Bihar: ৬টি রাজ্যে ৫০০টি মামলায় ওয়ান্টেড নকশাল নেতা সন্দীপের রহস্য মৃত্যু
মাওবাদী নেতা সন্দীপ যাদব।

Bihar: ৬টি রাজ্যে ৫০০টি মামলায় ওয়ান্টেড নকশাল নেতা সন্দীপের রহস্য মৃত্যু

  • বিহারের গয়া জেলার লুতুয়া থানার অন্তর্গত বাবুরামডিহ এলাকায় রহস্যজনকভাবে মৃত্যু হয়েছে সন্দীপ যাদবের। তাঁকে খুন করা হয়েছে কি না খতিয়ে দেখছে পুলিশ।

নকশাল কমান্ডার সন্দীপ যাদবকে দীর্ঘদিন ধরেই গ্রেফতারের চেষ্টা চালাচ্ছিল ঝাড়খন্ড সরকার। ঝাড়খণ্ডের পাশাপাশি আরও ৫টি রাজ্যের পুলিশ তাকে গ্রেফতারের চেষ্টা চালাচ্ছিল। তার মাথার দাম ঘোষণা করা হয়েছিল ৮৩ লক্ষ টাকা। সেই নকশাল কমান্ডার সন্দীপ যাদবের মৃতদেহ উদ্ধার হল। বিহারের গয়া জেলার লুতুয়া থানার অন্তর্গত বাবুরামডিহ এলাকায় রহস্যজনকভাবে মৃত্যু হয়েছে সন্দীপ যাদবের। তাঁকে খুন করা হয়েছে কি না খতিয়ে দেখছে পুলিশ।

‌গত বুধবার তার মৃতদেহ উদ্ধার হয়। বৃহস্পতিবার পুলিশ নিশ্চিত করেছে যে, উদ্ধার হওয়া মৃত দেহটি সন্দীপ যাদবের। জানা গিয়েছে, এই সন্দীপ যাদব বিহার ও ঝাড়খন্ড সহ ছয়টি রাজ্যে ৫০০টিরও বেশি মামলায় ওয়ান্টেড ছিলেন। গয়ার সিনিয়র পুলিশ সুপার হরপ্রীত কৌর জানান, একজন ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে গয়ার অনুগ্রহ নারায়ণ মেডিক্যাল কলেজে সন্দীপ যাদবের দেহের ময়নাতদন্ত হয়। পুরো প্রক্রিয়াটি ভিডিয়োগ্রাফি করা হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট এখনও পাওয়া যায়নি। তবে ময়নাতদন্তের রিপোর্ট পেলেই মৃত্যুর সঠিক কারণ বলা যাবে বলে জানান তিনি। নকশাল নেতার দেহ ময়নাতদন্তের পর পরিবারের সদস্যদের হাতে তুলে দেওয়া হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

উল্লেখ্য, যাদব গত ২৫ বছর ধরে বিহার, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গে সক্রিয় ছিলেন। তিনি বিহার, ঝাড়খণ্ডে স্পেশাল এরিয়া কমিটির দায়িত্বে ছিলেন। ঝাড়খণ্ড সরকার তাকে গ্রেফতারের জন্য ২৫ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করেছিল। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মাওবাদীদের হিংসাত্মক কার্যকলাপের ঘটনায় বিহার, ঝাড়খন্ড, ছত্রিশগড়, পশ্চিমবঙ্গ এবং অরুণাচল প্রদেশে কমপক্ষে ৫০০টি মামলায় তিনি ওয়ান্টেড ছিলেন। শুধুমাত্র বিহাতেই তাঁর বিরুদ্ধে ১০০টি মামলা রয়েছে। সূত্রের খবর, মৃতদেহ উদ্ধারের সময় সন্দীপের মুখ, হাত এবং পায়ে আঘাতের চিহ্ন ছিল। যদিও এটি খুন কিনা সে বিষয়টি নিশ্চিত করেনি পুলিশ। ময়নাতদন্তের রিপোর্টের পর তা জানা যাবে।

বন্ধ করুন