বাংলা নিউজ > ঘরে বাইরে > ট্রেনের টিকিট কাটতে গিয়ে সর্বস্বান্ত, বাজারে IRCTC-র নামে প্রতারণা চক্র
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)

ট্রেনের টিকিট কাটতে গিয়ে সর্বস্বান্ত, বাজারে IRCTC-র নামে প্রতারণা চক্র

  • টিকিট ক্যানসেলেশনের সময়েই প্রতারণার ফাঁদ পাতে এই চক্র।

ট্রেনের টিকিট কাটতে গিয়ে হারাতে হচ্ছে সর্বস্ব। সম্প্রতি IRCTC-র কাছে অনলাইন প্রতারণার অভিযোগ করেছেন বেশ কিছু যাত্রীরা। IRCTC-র নামে চলা জালিয়াতের ফাঁদে পরে আর্থিক ক্ষতির শিকার হয়েছেন তাঁরা।

টিকিট ক্যানসেলেশনের সময়েই প্রতারণার ফাঁদ পাতে এই চক্র। ধরুণ কেউ হাওড়া-দিল্লির রেলের টিকিট কেটেছেন। সেটি পরে ক্যানসেল করলেন। সেই সময়ে রিফান্ডে সমস্যা হল। আপনি আরও একবার রিফান্ডের আবেদন করলেন।

সেই সময় থেকেই শুরু হয় প্রতারণা চক্রের নজরদারি। IRCTC-র ওয়েবসাইট হ্যাক করে নজর রাখা হয়। হাতিয়ে নেওয়া হয় কনট্যাক্ট ডিটেইলস সহ একাধিক তথ্য। এছাড়া সোশ্যাল মিডিয়ার মাধ্যমেও তথ্য হাতানো হয়।

এরপর আপনার রিফান্ডের আবেদনে রেলের রিপ্লাই আসার কথা। তার আগেই যোগাযোগ করে এই প্রতারণা চক্র। নিজেদের পরিচয় দেয় আইআরসিটিসি-র প্রতিনিধি হিসাবে। তারাই ভুয়ো ফর্ম পাঠিয়ে সেটি ভরতে বলে। অনেকেই বিনা সন্দেহে সেই ফর্মে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, ডেবিট কার্ড নম্বর ইত্যাদি দিয়ে দিতেন। আর তারপরেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা করে দিত প্রতারকরা।

আইআরসিটিসি এ বিষয়ে যাত্রীদের সতর্ক করেছে। তারা স্পষ্ট জানিয়েছে, 'রিফান্ড সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে হয়। কোনও ফোন করা হয় না।'

একইভাবে যে কোনও ক্ষেত্রেই ফোনে কোনও ব্যক্তি সরাসরি বা ফর্ম মারফত ব্যাঙ্ক, ডেবিট কার্ড ডিটেইলস পাঠাতে বললেই বুঝবেন প্রতারণার জাল। কোনও ব্যাঙ্ক, পরিষেবা প্রদানকারী সংস্থা কখনই ফোন করে এই ডিটেইলস জানতে চায় না।

বন্ধ করুন