বাংলা নিউজ > ঘরে বাইরে > PPF Interest Rule Change: আগের মতো হবে না, সময়ের আগে PPF অ্যাকাউন্ট বন্ধ করলে কীভাবে সুদ দেবে? পালটাল নিয়ম

PPF Interest Rule Change: আগের মতো হবে না, সময়ের আগে PPF অ্যাকাউন্ট বন্ধ করলে কীভাবে সুদ দেবে? পালটাল নিয়ম

পিপিএফের সুদ সংক্রান্ত নিয়ম পালটানো হল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ব্লুমবার্গ)

ম্যাচিওরিটির আগে পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) অ্যাকাউন্ট বন্ধ করে দিচ্ছেন তো? তাহলে কীভাবে সুদের হার হিসাব করা হবে, সেই সংক্রান্ত নিয়ম হেরফের করা হবে। সেই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় সরকার।

নির্দিষ্ট সময়সীমার আগেই কি পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) অ্যাকাউন্ট বন্ধ করে দিতে চান? সেক্ষেত্রে কীভাবে সুদ মিলবে, সেই নিয়মের কিছুটা হেরফের করা হল। বিষয়টি নিয়ে গত মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় সরকার। ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে নির্দিষ্ট সময়ের আগেই পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করে দিলে কীভাবে সুদের হিসাব করা হবে। উল্লেখ্য, পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) অ্যাকাউন্টের মেয়াদ ১৫ বছর। আর পাঁচ বছর পর্যন্ত মেয়াদ বাড়ানো যায়। তবে নির্দিষ্ট সময়ের আগেই পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করার সুযোগ থাকে।

কোন কোন কারণে নির্দিষ্ট সময়ের আগেই পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করা যাবে?

যে বছর পিপিএফ অ্য়াকাউন্ট খোলা হয়েছে, সেই বছরের শেষ থেকে পাঁচ বছর কেটে না যাওয়া পর্যন্ত সেই অ্যাকাউন্ট বন্ধ করা যায় না। কোন কোন কারণে নির্দিষ্ট সময়ের আগেই পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করা যাবে, তা দেখে নিন -

১) অ্যাকাউন্টধারী, তাঁর সঙ্গী, নির্ভরশীল সন্তান বা বাবা-মা'র জীবনের ঝুঁকি থাকা কোনও অসুস্থতার চিকিৎসার জন্য নির্ধারিত সময়ের আগেই পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করার আবেদন করতে পারবেন। সেজন্য অবশ্যই মেডিক্যাল রিপোর্ট ও প্রয়োজনীয় নথি জমা দিতে হবে।

২) অ্যাকাউন্টধারী বা তাঁদের উপর নির্ভরশালী সন্তানের উচ্চশিক্ষার জন্য আগেভাগেই পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করা যাবে। সেজন্য ভারত বা দেশের বাইরে যে শিক্ষা প্রতিষ্ঠানে ভরতি হচ্ছেন, সেখানে অ্যাডমিশন সংক্রান্ত বিভিন্ন নথি জমা দিতে হবে।

৩) অ্যাকাউন্টধারীদের ঠিকানা পরিবর্তন। যেটার কারণে যা পাসপোর্ট, ভিসা বা ইনকাম ট্যাক্স রিটার্নের (আয়কর রিটার্ন) কপি জমা দেওয়ার প্রয়োজন আছে।

সময়ের আগেই পিপিএফ অ্যাকাউন্ট বন্ধের ক্ষেত্রে সুদের নিয়ম পরিবর্তন

অতীতে আগেভাগেই যদি পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়, তাহলে অ্যাকাউন্ট খোলা বা অ্যাকাউন্টের মেয়াদ বাড়ানোর সময় থেকে যে হারে সুদ দেওয়া হয়, সেটার থেকে এক শতাংশ কম হারে সুদ দেওয়া হত। নয়া নিয়মের আওতায় প্রতিটি ত্রৈমাসিকে যে সুদ প্রদান করা হয়, সেটার থেকে এক শতাংশ কম হারে সুদ প্রদান করা হবে।

আরও পড়ুন: PPF Investment Tips: বছরে PPF অ্যাকাউন্টে এই পরিমাণ টাকা দিন, তাহলেই ১৭ বছর পর ১ কোটি পাবেন দম্পতিরা!

চলতি অর্থবর্ষের (২০২৩-২৪) তৃতীয় ত্রৈমাসিকে (অক্টোবর-ডিসেম্বর) পিপিএফে ৭.১ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। প্রতি মাসের পঞ্চম দিন থেকে মাসের শেষপর্যন্ত যেটা সর্বনিম্ন ব্যালেন্স থাকে, সেটার ভিত্তিতে সুদ দেওয়া হয়। প্রতি বছরের শেষে সেই সুদের টাকা পিপিএফ অ্যাকাউন্টে জমা পড়ে থাকে। 

আরও পড়ুন: PPF trick for maximum return: সুদ না বাড়লেও এক চালেই সর্বাধিক রিটার্ন মিলবে PPF-এ! করতে হবে যে কোনও একটি কাজ

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ঝলক দিখলা জা ১১ জিতেছেন, কত টাকা পেলেন ‘বিগ বস’-খ্যাত মনীষা রানি? মাটির মানুষ অরিজিৎকে প্রথম দেখেই ভয় পেয়েছিলেন ইমন? বললেন, 'মনে হচ্ছিল যেন...' কেউ ধোনি হতে পারবেন না- জুরেলের প্রশংসা করার পরেই হঠাৎ কেন এমন বললেন গাভাসকর? বিনামূল্যে শহরে করা হবে ফেরুল পরিষ্কার, বড় সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা সিজন চেঞ্জে এই খাবার না খেলেই বিপদ! ‘‌উনি আমাদের মধ্যে নেই– জেলে আছেন’‌, পার্থকে খোঁচা দিয়ে দীর্ঘ পোস্ট হিরণের ক্লাবের জমির উপর থাবা পড়ল প্রোমোটারের, তুমুল উত্তেজনা দেখা দিল নেতাজিনগরে নতুন শুরু প্রশ্মিতা-অনুপমের, গ্র্যান্ড রিসেপশনে উপল-জয়দের সঙ্গে এলেন কারা? রাহুল শেষ কবে রঞ্জি খেলেছিল? শ্রেয়সের পাশে দাঁড়িয়ে BCCI-কে একহাত নিল KKR কর্তা WTC 2023-25 Points Table: এক নম্বরে ভারত, অস্ট্রেলিয়া জিততেই শীর্ষে রোহিতরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.