বাংলা নিউজ > ঘরে বাইরে > Predator Drone Sale: ভারতের জন্য সুখবর! আমেরিকা থেকে প্রিডেটর ড্রোন কেনায় সবুজ সংকেত মার্কিন কংগ্রেসের

Predator Drone Sale: ভারতের জন্য সুখবর! আমেরিকা থেকে প্রিডেটর ড্রোন কেনায় সবুজ সংকেত মার্কিন কংগ্রেসের

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রিডেটর ড্রোন কিনবে ভারতীয় সশস্ত্র বাহিনী।

 গতবছর ৩১টি সশস্ত্র এমকিউ-৯বি ড্রোন কেনার জন্য চুক্তি হয়েছিল ভারত ও আমেরিকার। ২০২৩ সালের ১৫ জুনই এই ড্রোন কেনার জন্য অনুমোদন দিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রক। মোদীর আমেরিকা সফরকালে এই চুক্তির ওপর শিলমোহর পড়ে। আর আজ মার্কিন কংগ্রেসের সবুজ সংকেত মেলায় আর কোনও বাধা থাকল না এই ড্রোন হাতে পাওয়া নিয়ে।

৩ বিলিয়ন ডলার দিয়ে আমেরিকা থেকে ৩১টি এমকিউ-৯বি ড্রোন কেনার চুক্তি করেছে ভারত। সেই চুক্তিতে সবুজ সংকেত মার্কিন কংগ্রেসের। এই ড্রোনগুলি হাতে পেলে ভারতের সামরিক শক্তি আরও বৃদ্ধি পাবে। চিন সীমান্ত থেকে অতল সমুদ্রে আরও তীক্ষ্ণ নজরদারি চালাতে পারবে ভারত। প্রয়োজনে প্রাণহানীর আশঙ্কা ছাড়াই শত্রুপক্ষকে জব্দও করতে পারবে ভারত। জানা গিয়েছে, এমকিউ-৯বি ড্রোন প্রস্তুকারক জেনারেল অ্যাটমিক্সকে এই ছাড়পত্রের বিষয়ে অবগত করা হয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই নাকি এই সংক্রান্ত বিজ্ঞপ্তিও জারি করবে মার্কিন কংগ্রেস। এদিকে ইতিমধ্যেই ড্রোন প্রস্তুতকারক সংস্থাটি ভারত সরকারকে ছাড়পত্র পাওয়ার বিষয়ে জানিয়েছে। এখন বাকি শুধুমাত্র আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি প্রকাশ। (আরও পড়ুন: মিলবে সুযোগ, আসবে বদল, ফেব্রুয়ারিতে চালু হচ্ছে এই নতুন ৬ বিষয়, একনজরে জানুন বিশদ)

আরও পড়ুন: কার্যকর হল না FASTag-এর কড়াকড়ি, নয়া ডেডলাইনের মধ্যে KYC করবেন কীভাবে?

প্রসঙ্গত, গতবছর ৩১টি সশস্ত্র এমকিউ-৯বি ড্রোন কেনার জন্য চুক্তি হয়েছিল ভারত ও আমেরিকার। এর মধ্যে প্রথম দফায় ভারত পাবে ১০টি অত্যাধুনিক ড্রোন। তবে সেই ড্রোনগুলির সঙ্গে অস্ত্র আসবে না। যদিও এই ড্রোনগুলি অস্ত্র বহনে সক্ষম থাকবে। জনা গিয়েছে, দ্বিতীয় দফা থেকে ভারত সশস্ত্র ড্রোন পেতে শুরু করবে। এই ড্রোনগুলি হাতে পেলে ভারতের সামরিক শক্তি আরও বৃদ্ধি পাবে। জানা গিয়েছে, প্রথম দফায় পাওয়া ১০টি এমকিউ-৯বি ড্রোনের মধ্যে ১টি ড্রোনকে দক্ষিণ ভারতে মোতায়েন করা হবে। এদিকে দু'টি ড্রোনকে চিন সীমান্তের ওপর নজরদারির জন্য মোতায়েন করা হবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, এর আগে ২০২৩ সালের ১৫ জুনই এই ড্রোন কেনার জন্য অনুমোদন দিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রক। মোদীর আমেরিকা সফরকালে এই চুক্তির ওপর শিলমোহর পড়ে। আর আজ মার্কিন কংগ্রেসের সবুজ সংকেত মেলায় আর কোনও বাধা থাকল না এই ড্রোন হাতে পাওয়া নিয়ে।

আরও পড়ুন: আজ থেকে বদল এনপিএস-এ টাকা তোলার নিয়মে, আম জনতার কী সুবিধা হবে এতে?

রিপোর্ট অনুযায়ী, আমেরিকা থেকে ১৫টি সি গার্ডিয়ান ড্রোন এবং ১৬টি স্কাই গার্ডিয়ান ড্রোন কিনছে ভারত। সি গার্ডিয়ান ড্রোনগুলি সমুদ্রের ওপর নজরদারির জন্য ব্যবহৃত হবে। এদিকে স্কাই গার্ডিয়ানগুলি ভূভাগের ওপর আকাশ থেকে নজরদারির জন্য কাজে লাগানো হবে। এদিকে জানা গিয়েছে, ৩১টি ড্রোনের মধ্যে নৌসেনাকে দেওয়া হবে ১৫টি ড্রোন। সেনা ৮টি এমকিউ-৯বি ড্রোন দেওয়া হবে। এছাড়া বায়ুসেনার হাতেও তুলে দেওয়া হবে ৮টি এমকিউ-৯বি ড্রোন। উল্লেখ্য, এই ড্রোন ব্যবহার করেই তালিবান প্রতিষ্ঠাতা মোল্লা মহম্মদ ওমর, আল কায়দা প্রধান আয়মান আল জাওয়াহিরি, ইরানের জেনারেল কাশেম সোলেমানি, তেহরিক-ই-তালিবান পাকিস্তানের প্রধান বায়তুল্লা মেহসুদকে খতম করেছিল আমেরিকা। এখন ভারতীয় সামরিক বাহিনী পেতে চলেছে এই অত্যাধুনিক ড্রোনটি।

এই ড্রোন এক নাগাড়ে ২৭ ঘণ্টা আকাশে উড়তে থাকতে পারে। এটি ভূমি থেকে ৫০ হাজার ফিট উঁচুতে উড়তে পারে। ৯৫০ হর্সপাওয়ার শক্তিধর এর ইঞ্জিন। এই সশস্ত্র ড্রোনটি এআইএম-৯ সাইডউইন্ডার ক্ষেপণাস্ত্র বহন ও ছুড়তে সক্ষম। এই ক্ষেপণাস্ত্রি স্বল্প পাল্লার। শূন্য থেকে শূন্যের কোনও লক্ষ্যবস্তুকে খতম করতে পারে এই মিসাইল। এছাড়া এই ড্রোনটি জিবিইউ-৩৮ বহন করতে পারে। এটি একটি গাইডেড বোমা। এছাড়াও এতে রয়েছে রয়েছে হেলফায়ার আর৯এক্স। এই ড্রোটনটি সর্বোচ্চ ১,৭৪৬ কিলোগ্রাম ওজনের পেলোড বহন করতে পারবে। ঘণ্টায় সর্বোচ্চ ২৩০ কিলোমিটার গতিতে উড়তে সক্ষম এই ড্রোন।

 

ঘরে বাইরে খবর

Latest News

১টি চার ও ৫টি ছয়ে ১ ওভারে ৩৪ রান ওয়েটের, একটুর জন্য হাতছাড়া ৬ বলে ৬ ছক্কার নজির কর্কট সংক্রান্তিতে করুন এই কাজ, সূর্য দেবতার বিশেষ কৃপায় জীবনে আসবে সফলতা অন্যের সমস্যা না করে পালন করুন উৎসব, মহরমের আগে বার্তা রাজীব কুমারের ২৭ সেকেন্ড ধরে ভিকি-তৃপ্তির চুমু সহ্য হল না সেন্সর বোর্ডের! 'রবিবার করে মাইসোর ক্যাফে থেকে খাবার...' রেস্তোঁরার মালকিনকে দেখে প্রণাম অনন্তর খাটের তলায় সুড়ঙ্গ! প্রশ্ন শুনেই ট্রাম্প হামলার প্রসঙ্গ তুললেন রাজীব কুমার ডার্বি জয়ের পরের ম্যাচেই ধাক্কা খেল ইস্টবেঙ্গল, আটকে গেল কাস্টমসের বুটের জঙ্গলে গত বছরে ভারতে ১৬ লক্ষ শিশু কোনও টিকা পায়নি, ইউনিসেফের রিপোর্ট বাড়াল উদ্বেগ নতুন বৌদির কথা অক্ষরে অক্ষরে পালন করলেন ননদিনী! সোহিনীর কোন কথা রাখলেন দীপ্সিতা? NTAএর ট্রাঙ্ক থেকে প্রশ্ন চুরি ইঞ্জিনিয়ারের! নিটকাণ্ডে এবার শাগরেদ সহ ধৃত ২

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.