বাংলা নিউজ > ঘরে বাইরে > Narendra Modi on Terrorism: ‘একে অপরের উদ্বেগ বুঝতে হবে’, ‘পাক জঙ্গিদের ঢাল’ চিনকে কড়া বার্তা মোদীর

Narendra Modi on Terrorism: ‘একে অপরের উদ্বেগ বুঝতে হবে’, ‘পাক জঙ্গিদের ঢাল’ চিনকে কড়া বার্তা মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (HT_PRINT)

Narendra Modi on Terrorism: প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রেক্ষিতে শুক্রবার রাতে বিদেশ মন্ত্রক একটি বিবৃতি প্রকাশ করে। তাতে বলা হয়েছে, সংবেদনশীল এই ইস্যু নিয়ে রাজনীতি করা উচিত নয়। তবে প্রধানমন্ত্রী মোদীর কথায় কোনও দেশের উল্লেখ ছিল না।

রেজাউল এইচ লস্কর

একে অপরের সমস্যা বুঝতে হবে, একে অপরের নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগকে সম্মান করতে হবে। ব্রিকস সম্মেলনে এমনই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মনে করা হচ্ছে চিনের উদ্দেশেই মোদীর এই বার্তা। উল্লেখ্য, সম্প্রতি পাকিস্তান ভিত্তিক জঙ্গিকে রাষ্ট্রসংঘের তালিকাভুক্ত করতে চেয়েছিল ভারত। তবে তাতে বাধা হয়ে দাঁড়ায় চিন। সেই রেশ টেনেই প্রধানমন্ত্রী মোদীর বার্তা, জঙ্গিদের চিহ্নিত করতে পারস্পরিক সহায়তা প্রদান করা উচিত ব্রিকস গোষ্ঠী ভিত্তিক দেগুলির।

প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রেক্ষিতে শুক্রবার রাতে বিদেশ মন্ত্রক একটি বিবৃতি প্রকাশ করে। তাতে বলা হয়েছে, সংবেদনশীল এই ইস্যু নিয়ে রাজনীতি করা উচিত নয়। তবে প্রধানমন্ত্রী মোদীর কথায় কোনও দেশের উল্লেখ ছিল না। যদিও এক সপ্তাহ আগেই পাকিস্তান ভিত্তিক লস্কর-ই-তৈবা নেতা আব্দুল রেহমান মাক্কি সাসাকে ‘বিশ্ব জঙ্গি’ আখ্যা দেওয়ার জন্য রাষ্ট্রসংঘে আবেদন করেছিল ভারত। তবে ভারতের সেই আবেদনের বিরোধিতা করে চিন। এই আবহে ব্রিকসের মঞ্চে প্রধানমন্ত্রী মোদীর এই বক্তব্য চিনকে উদ্দেশ্য করেই দেওয়া হয়েছ বলে বিশ্বাস করেন আন্তর্জাতিক বিশ্লেষকরা।

প্রসঙ্গত, এর আগে পাক জঙ্গি জইশ-ই-মহাম্মদের প্রধান মাসুদ আজহারকে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ‘আল-কায়দা এবং আইএস নিষেধাজ্ঞা কমিটি’ থেকে প্রায় এক দশক ধরে ‘রক্ষা’ করে গিয়েছিল চিন। সেই চিনই এবার মাক্কির জন্য ঢাল হয়ে দাঁড়াল। এর আগে ১ জুন ভারত এবং আমেরিকা যৌথ ভাবে মাক্কিকে ‘বিশ্ব জঙ্গি’ আখ্যা দেওয়ার প্রস্তাব করেছিল। চিন সেই প্রস্তাবের প্রেক্ষিতে ‘আপত্তি’ জানায়। এবং এই নিয়েই ব্রিকসের মঞ্চে কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী মোদী। মোদীর বার্তার পর ব্রিকসে রাষ্ট্রপ্রধানরা সব ধরনের সন্ত্রাসবাদের তীব্র নিন্দা জানান। সন্ত্রাসীদের আন্তঃসীমান্ত আন্দোলন, সন্ত্রাসে অর্থায়ন সহ সব ধরনের জঙ্গি কার্যকলাপের বিরুদ্ধে লড়াই করার জন্য তাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

ঘরে বাইরে খবর

Latest News

ইউপিএসসি ২০২৫-এর পরীক্ষার তারিখ প্রকাশ্যে, CSE, CDS কবে? রইল ক্যালেন্ডার TRP: ভোট নিয়ে ব্যস্ত রচনা, IPL-এ সৌরভ! হুড়হুমুড়িয়ে কমলো দাদা-দিদির নম্বর ইথিলিন অক্সাইড মিলল এভারেস্ট, MDH মসলায়! জানুন ক্যানসার সহ কী হতে পারে এটি থেকে ‘বুড়ি-মোটা’ বলে কটাক্ষ, ‘এমন মানুষদের জীবনে..’,ট্রোলারদের সপাটে জবাব দিলেন লারা ‘‌আদালতের যুক্তি ধরে নিলে কলকাতা হাইকোর্টও তুলে দিতে হবে’‌, দাবি অভিষেকের 'একজনের ক্রেডিট কার্ডের তথ্য দেখতে পাচ্ছেন অপরজন', ক্ষতিপূরণ দেবে ICICI ব্যাঙ্ক IPL 2024: লক্ষ্যে সফল, কোহলির থেকে দ্বিতীয় ব্যাট আদায় করেই ছাড়লেন নাছোড় রিঙ্কু বয়ফ্রেন্ডকে দিনে ১০০ বার ফোন, 'লাভ ব্রেন' এ আক্রান্ত প্রেমিকা! এটা আবার কী রোগ? আগামিকাল কেমন কাটবে? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা? ২৬ এপ্রিলের রাশিফল দেখে নিন ‘সন্ত্রাসবাদীদের জন্য কেন কেঁদেছিলেন’, বাটলা হাউস নিয়ে সোনিয়াকে আক্রমণ নড্ডার

Latest IPL News

IPL 2024: লক্ষ্যে সফল, কোহলির থেকে দ্বিতীয় ব্যাট আদায় করেই ছাড়লেন নাছোড় রিঙ্কু ইডেন থেকে চিপক, হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে কতটা সহায়তা করছে পিচ? 'Don't spread nonsense', মিথ্যে উদ্ধৃতির অভিযোগে এক ওয়েবসাইটকে ধুয়ে দিলেন রায়াডু তুমি কত টাকা চাও, জিজ্ঞেস করেছিল স্কাই স্পোর্টস, উত্তর শুনে পালিয়েছে, বললেন বীরু কোন যোগ্যতায় IPL-এর কমেন্ট্রি করেন প্রেরণা? ট্রোল হতেই জবাব এল, 'লোকের ফেটেছে' DC vs GT: রোহিতের কথায় সায় অক্ষরের,ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে বিপাকে অলরাউন্ডাররা পরীক্ষিত সৈনিকেই ভরসা, বিশ্বকাপে জায়গা হচ্ছে না রিয়ান, মায়াঙ্কদের প্রথমে ভেবেছিলাম ১৮০ করব, তারপর পন্ত বলল… ঋষভের আত্মবিশ্বাস দেখে অবাক আমরে বিধ্বংসী মেজাজে ব্যাট করার পরেও ক্ষমা চাইলেন পন্ত, কিন্তু কার কাছে, কেন? -ভিডিয়ো ‘আমি অনুরোধ করেছিলাম,তবে ও শোনেনি’,উথাপ্পার কোন ব্যবহার এখনও মনে রয়েছে কুম্বলের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.