বাংলা নিউজ > ঘরে বাইরে > চার মাসে ২ বার পরিবর্তন, উত্তরাখণ্ডের নয়া মুখ্যমন্ত্রী হলেন পুষ্কর সিং ধামি
পুষ্কর সিং ধামি। (ছবি সৌজন্য এএনআই)
পুষ্কর সিং ধামি। (ছবি সৌজন্য এএনআই)

চার মাসে ২ বার পরিবর্তন, উত্তরাখণ্ডের নয়া মুখ্যমন্ত্রী হলেন পুষ্কর সিং ধামি

  • চার মাসে দু'বার মুখ্যমন্ত্রী পরিবর্তন হল বিজেপি-শাসিত উত্তরাখণ্ডে।

চার মাসে দু'বার মুখ্যমন্ত্রী পরিবর্তন হল বিজেপি-শাসিত উত্তরাখণ্ডে। তিরথ সিং রাওয়াতের ইস্তফার পর নয়া মুখ্যমন্ত্রী হলেন পুষ্কর সিং ধামি। আজই (শনিবার) উত্তরাখণ্ডের ১১ তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি।

শনিবার দুপুরে দেরাদুনে দলের সদর দফতরে বৈঠকে বসে বিজেপির পরিষদীয় দল। উপস্থিত ছিলেন বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষক নরেন্দ্র সিং তোমর এবং উত্তরাখণ্ড বিজেপির দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদক দুশন্ত কুমার গৌতম। সেখানেই খাতিমার বিধায়ক পুষ্করকে নয়া মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয়েছে।

আগে থেকেই পুষ্করের নাম ভেসে আসছিল। সেইসঙ্গে পর্যটনমন্ত্রী সতপাল মহারাজ, উচ্চশিক্ষা মন্ত্রী ধন সিং রাওয়াতরাও মুখ্যমন্ত্রীর দৌড়ে রয়েছেন বলে শোনা যাচ্ছিল। বিজেপির একটি অংশের তরফে চার মাস আগে ইস্তফা দেওয়া ত্রিবেন্দ্র সিং রাওয়াতের পক্ষেও সওয়াল করা হচ্ছিল। সেই নেতাদের যুক্তি ছিল, আগামী বছর মার্চেই উত্তরাখণ্ড বিধানসভার মেয়াদ শেষ হবে। তার আগে মাত্র কয়েক মাস হাতে পড়ে আছে। সেই সময় নয়া কাউকে দায়িত্ব দেওয়ার পরিবর্তে অভিজ্ঞতাসম্পন্ন ত্রিবেন্দ্রকে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসানো হোক। যদিও সেই প্রস্তাব গৃহীত হয়নি।

গত মার্চের ত্রিবেন্দ্রের পরিবর্তে পাউরি গারোয়ালের সাংসদ তিরথকে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসিয়েছিল বিজেপি। নিয়ম অনুযায়ী, ছ'মাসের মধ্যে তাঁকে কোনও বিধানসভা আসন থেকে জিতে আসতে হত। যে মেয়াদ আগামী ১০ সেপ্টেম্বর শেষ হচ্ছিল। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে সাধারণ উপনির্বাচনের পক্ষে ছিল না কমিশন। এক আধিকারিকের কথায়, তিরথকে মুখ্যমন্ত্রী রাখার জন্য সেই বিশেষ আবেদনটাই আসেনি উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী বা বিজেপির তরফ থেকে। ফলে আদৌও বিজেপি তিরথকে রাখতে চাইছিল কিনা, তা নয়া মুখ্যমন্ত্রী বাছাইয়ের মধ্যেও সেই প্রশ্নের উত্তর অধরা থেকে গেল।

বন্ধ করুন