বাংলা নিউজ > ঘরে বাইরে > শিশুদের জন্য টিকিটে নিয়ম বদল করে সাত বছরে রেলের আয় ২৮০০ কোটি!

শিশুদের জন্য টিকিটে নিয়ম বদল করে সাত বছরে রেলের আয় ২৮০০ কোটি!

শিশুদের জন্যও টিকিটের সম্পূর্ণ মূল্য নিচ্ছে রেল, আয়ও বিরাট অঙ্কের (MINT_PRINT)

রেল পরিসংখ্যান প্রকাশ করে জানিয়েছে যে, গত বছর সবথেকে বেশি ৫৬০ কোটি টাকা পাওয়া গেছে এই ক্ষেত্রে। এর আগের নিয়মে ৫ থেকে ১২ বছর বয়সী বাচ্চাদের রেলের আলাদা বেড বেছে দিলেও তাদের থেকে মাত্র অর্ধেক টিকিটের মূল্য নেওয়া হত।

প্রায় সময় শোনা যায় ভারতীয় রেলের লোকসানের খবর। কিন্তু এবার ভারতীয় রেলের জন্য এলো সুখবর। দেশজুড়ে ভারতীয় রেল শিশুদের ভ্রমণ বাবদ অতিরিক্ত ২৮০০ কোটি টাকা আয় করল। হ্যাঁ ঠিকই শুনছেন, এই বিপুল অংকের টাকা শুধুমাত্র শিশু যাত্রীদের ভাড়া বাবদ সংগ্রহ করেছে ভারতীয় রেল ওয়ে। একটা সময় পর্যন্ত শিশুদের ভ্রমণের জন্য অর্ধেক টিকিটের টাকা দিলেই চলত। কিন্তু বিগত সাত-আট বছর ধরে ভারতীয় রেল ভ্রমণরত বাচ্চাদের টিকিটের সম্পূর্ণ দাম নেওয়ার ফলে এই বিশাল পরিমাণ লাভ হল রেল বিভাগের। রেল কর্তৃপক্ষ নিজেরাই তথ্য প্রকাশ করেছে যে, মাত্র ৭ বছরে ভারতীয় রেলের কোষাগারে ২৮০০ কোটি ঢুকেছে। আগের অর্থবর্ষ অর্থাৎ ২০২২-২৩ সময়কালে শিশুদের টিকিট বাবদ সব থেকে বেশি লাভ হয়েছে রেলের।

একটি আরটিআই-এর ভিত্তিতে সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেম জানিয়েছে, শিশুদের প্রাপ্তবয়স্কদের সমান রেল ভাড়া নেওয়ার বিষয়টা চালু হয় সাত বছর আগে। এর ফলে ২,৮০০ কোটি টাকা আয় করেছে দেশের বৃহত্তম রাষ্ট্রীয় পরিষেবা ক্ষেত্র। রেল পরিসংখ্যান প্রকাশ করে জানিয়েছে যে, গত বছর সবথেকে বেশি ৫৬০ কোটি টাকা পাওয়া গেছে এই ক্ষেত্রে। এর আগের নিয়মে ৫ থেকে ১২ বছর বয়সী বাচ্চাদের রেলের আলাদা বেড বেছে দিলেও তাদের থেকে মাত্র অর্ধেক টিকিটের মূল্য নেওয়া হত। কিন্তু, রেল বিভাগ এই নীতি সংশোধন করে ৩১শে মার্চ ২০১৬ তারিখ থেকে।

এটা স্পষ্ট করা হয়েছে যে, যেসকল শিশুরা প্রাপ্তবয়স্কদের মতোই সিট বা বেড পেতে চায়, তাদের টিকিটের সম্পূর্ণ মূল্য দিতে হবে। আর যে সকল শিশুরা আলাদা সিট বা বেড চায় না, তবে তাদের টিকিটের অর্ধেক টাকা দিলেই যথেষ্ট। এই নতুন নিয়মের ফলে ২০১৬ সালের ২১ এপ্রিল থেকে রেল বিভাগ শিশুদের আলাদা বার্থের ক্ষেত্রে সম্পূর্ণ অর্থ নিতে শুরু করে। আর এর ফলেই অনেকটা পরিমাণ বেড়ে যায় রেলের আয়ের পরিমাণ। ২০১৬-১৭ থেকে ২০২২-২৩ পর্যন্ত সাতটি আর্থিক বছরে ১০ কোটি শিশু টিকিটের পুরো ভাড়া দিয়ে আলাদা বার্ড বা সিটে যাতায়াত করেছে বলে জানিয়েছে রেল বিভাগ আর অন্যদিকে মাত্র ৩.৬ কোটি শিশু অর্ধেক টিকিটের মূল্য দিয়ে ভ্রমণ করেছে। অর্থাৎ প্রায় ৭০ শতাংশ শিশুই টিকিটের পুরো ভাড়া দিয়ে ভ্রমণ করেছে। ভারতীয় রেলে যাতায়াতের জন্য এই নতুন নিয়মের ফলে রেলের আয় অনেকটাই বেড়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত

T20 WC 2024

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.