বাংলা নিউজ > ঘরে বাইরে > সোনিয়ার উদ্বোধন করা রেল প্রকল্প বাতিল করল মোদী সরকার
নরেন্দ্র মোদী এবং সোনিয়া গান্ধী
নরেন্দ্র মোদী এবং সোনিয়া গান্ধী

সোনিয়ার উদ্বোধন করা রেল প্রকল্প বাতিল করল মোদী সরকার

  • গত ২০১৩ সালের সেপ্টেম্বর মাসে রাজস্থানের এই মেমো প্রকল্পের উদ্বোধন করেছিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী।

ইউপিএ সরকারের প্রস্তাবিত মেমো কোচ ফ্যাক্টারি প্রকল্প বাতিল করে দিল মোদী সরকার। কেন্দ্রের পক্ষ থেকে এই বিষয়ে জানানো হয়েছে, এই প্রকল্পের আর কোনও প্রয়োজন নেই। গত ২০১৩ সালের সেপ্টেম্বর মাসে রাজস্থানের এই মেমো প্রকল্পের উদ্বোধন করেছিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। তখন ইউপিএ সরকার ছিল। এনডিএ সরকার ক্ষমতায় আসার আগেই এই প্রকল্পের উদ্বোধন করেন সোনিয়া।

জানা গিয়েছে, অশোক গেহলট দ্বিতীয় দফায় মুখ্যমন্ত্রী থাকাকালীন এই প্রকল্পের অনুমোদন হয়েছিল। দীর্ঘদিন ধরেই এই প্রকল্প চালু করার দাবি উঠেছিল। কিন্তু শেষ পর্যন্ত এই প্রকল্প খারিজ করে দিল মোদী সরকার। একই সঙ্গে লোকসভায় লিখিত বিবৃতি পেশ করে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, জয়সালমীর–বারমেঢ় থেকে খাণ্ডালা পোর্ট পর্যন্ত রেল প্রকল্পও বাতিল করা হয়েছে।

উল্লেখ্য, গত জানুয়ারি মাসে পশ্চিমাঞ্চল ডেডিকেটেড ফ্রেট করিডর উদ্বোধনের সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বন্ধ থাকার রেল প্রকল্পগুলিকে ফের চালু করার আবেদন করেছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছিলেন, ভিলওয়ারা রেল প্রকল্প অনুমোদনের পরও অনেকদিন ধরে বন্ধ হয়ে পড়ে আছে। বারমেঢ় থেকে অপরিশোধিত তেল ও গ্যাস সরবরাহ হয়। পরিশোধনের কাজও শুরু হয়েছে। তাই মুন্ড্রা–খান্ডালা পোর্ট থেকে জলসালমীর–বারমেঢ় রেল প্রকল্প তৈরির দাবি ওঠে। গত ৪০ বছর তা থমকে আছে। তবে জোরদার দাবি সত্বেও রেল মন্ত্রী পীযুষ গোয়েল বলেন, ‘‌এখন ভিলওয়ারা অতিরিক্ত কোচ ফ্যাক্টারি তৈরির কোনো পরিকল্পনা নেই।’‌

বন্ধ করুন