বাংলা নিউজ > ঘরে বাইরে > Rajasthan State Budget: ৭০,০০০ চাকরি, বিনাপয়সায় পড়াশোনা, BJP রাজ্যের বাজেট, বাংলার সঙ্গে ফারাক দেখুন

Rajasthan State Budget: ৭০,০০০ চাকরি, বিনাপয়সায় পড়াশোনা, BJP রাজ্যের বাজেট, বাংলার সঙ্গে ফারাক দেখুন

রাজস্থানের উপমুখ্য়মন্ত্রী বাজেট পেশ করতে যাচ্ছেন। (ANI Photo) (Diya Kumari X)

রাজস্থানে বাজেট। বাংলাতেও বাজেট। ফারাকটা কোথায় দেখুন

রাজস্থানের অর্থমন্ত্রী দিয়া কুমারী বৃহস্পতিবার রাজ্য বাজেট পেশ করেছেন। সেখানে ঘোষণা করা হয়েছে কেজি থেকে পিজি পর্যন্ত বিনামূল্যে পড়াশোনা করতে পারবেন নিম্নবিত্তের লোকজন, ২০২৪-২৫ অর্থবর্ষে ৭০,০০০ নিয়োগ, হকারদের জন্য় পেনশন, ১০০০ কোটি স্কুল, কলেজ, হাসপাতালের উন্নতির জন্য় বরাদ্দ করা হয়েছে। খবর হিন্দুস্তান টাইমস সূত্রে। 

এদিকে এদিনও বাংলার মতোই বিরোধীরা বাজেট পেশের আগে চিৎকার শুরু করেছিলেন। দিয়া কুমারী জানিয়েছেন,. কম আয়ের পরিবার, প্রান্তিক কৃষক ও শ্রমিক পরিবার থেকে উঠে আসা কেজি থেকে পিজি পর্যন্ত পড়াশোনা বিনা পয়সায় হবে।

লড়ো প্রোৎসাহান যোজনায় কন্য়া সন্তান হলে ১,০০০০০ টাকা দেওয়া হবে। শ্রমিক ও হকারদের জন্য  ২০০০ টাকা করে পেনশনের ব্যবস্থা করা হবে।  এজন্য ৩৫০ কোটি বরাদ্দ করা হয়েছে। 

ইসিআরপি প্রকল্পেও বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। ১৩ জেলার জায়গায় এটা ২১টি জেলায় হবে। ৪৫০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

 জলজীবন মিশনে ২৫ লাখ গ্রামীণ বাড়িতে পানীয় জল যাবে। খরচ ১৫,০০০ কোটি টাকা। মেট্রো সার্ভিস সীতাপুরা থেকে বিদ্যাধর নগর পর্যন্ত হবে।

এদিকে দিয়া কুমারী বিগতদিনের কংগ্রেস সরকারকে দায়ী করেন। তাঁর দাবি বিপুল ঋণের বোঝা তারা চাপিয়ে গিয়েছে। তাঁর মতে মাথাপিছু ঋণ ৩৬,৮০০ ছিল ২০১৭-১৮ তে সেটা ২০২৩-২৪ এর বেড়ে হয়েছে ৭০,৮০০ টাকা।

অর্থমন্ত্রী জানিয়েছেন, রাজস্থান এগ্রিকালচার ইনফ্রা মিশনে ২০০০ কোটি টাকার বাজেট থাকবে। এর মাধ্য়মে ২০,০০০ পুকুর, ১০,০০০ কিমি সেচের পাইপলাইন সহ নানা উন্নয়নের কাজ হবে।

পাঁচ লাখ বাড়িতে সোলার প্যানেল বসবে। লাখপতি দিদি যোজনায় পাঁচ লাখ মহিলাকে যুক্ত করা হচ্ছে। প্রসূতি মহিলাদের জন্য সহায়তা ৬৫০০ টাকা করা হচ্ছে। প্রতি ব্লকে আদর্শ অঙ্গনওয়াড়ির জন্য ২০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ৭০ লাখ পড়ুয়াদের প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ও ছাত্রীদের ক্ষেত্রে নবম ও দ্বাদশ শ্রেণির জন্য প্রতি বছর ১০০০ টাকা করে দেওয়া হবে। এটা তাদের পোশাক ও খাতাপত্র কেনার জন্য ব্যয় করতে হবে।

অন্তত ২০টি ধর্মীয় স্থানের উন্নতি করা হবে।  চিনি ও গুড় বিক্রির ক্ষেত্রে মান্ডি ফি মকুব করা হচ্ছে। দিয়া কুমারী জানিয়েছেন, রাজনৈতিক কারণে অনেক কাজ করত না কংগ্রেস সরকার। 

এদিকে এদিনই বাংলার বাজেট ঘোষণা করা হয়েছে। তৃণমূল সরকারের সঙ্গে বিজেপি সরকারের বাজেটের ফারাকটা দেখা যেতেই পারে। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল মিটে গেল ফারাক, ইদে উপহার রাজ্য সরকারের,চমক দিয়ে ফের DA বাড়ল এই সরকারি কর্মীদের কীভাবে শুরু হয়েছিল বকরি ইদ? জানুন বকরি ইদের কিছু অজানা তথ্য বকরি ইদের আনন্দ ভাগ করে নিন সকলের সঙ্গে, প্রিয়জনদের পাঠান উষ্ণ শুভেচ্ছা কেন বছরে দুবার পালন করা হয় ইদ? কী পার্থক্য ইদ-উল-ফিতর ও ইদ আল-আদাহ- এর মধ্যে? বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির Euro 2024: বেলিংহ্যামের গোলে সার্বিয়াকে হারিয়ে জয় দিয়ে অভিযান শুরু করল ইংল্যান্ড ধনু ,মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ কাদের ভাগ্য খুলছে? রইল ১৭ জুনের রাশিফল

T20 WC 2024

T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.