বাংলা নিউজ > ঘরে বাইরে > Rajnath Singh: 'মায়ের শেষ যাত্রাতেও থাকতে দেয়নি,' জরুরী অবস্থায় কারাবাসের কথা মনে করালেন রাজনাথ

Rajnath Singh: 'মায়ের শেষ যাত্রাতেও থাকতে দেয়নি,' জরুরী অবস্থায় কারাবাসের কথা মনে করালেন রাজনাথ

রাজনাথ সিং (ANI Photo) (ANI)

সেই জরুরী অবস্থার দিনগুলোর কথা মনে করিয়ে দেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। তিনি জানিয়েছেন, জরুরী অবস্থার বিরোধিতা করেছিলাম আমরা। আর সেজন্য আমাদের জেলে ভরা হয়েছিল।

জরুরী অবস্থার কথা উল্লেখ করে কংগ্রেসকে একেবারে তীব্র আক্রমণ করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং  বৃহস্পতিবার কার্যত জরুরী অবস্থার সেই কালো দিনগুলোর কথা মনে করিয়ে দেন। ১৯৭৫ সালে ইন্দিরা গান্ধীর সরকার তাঁকে জেলে ভরে দিয়েছিলেন বলে দাবি করেন রাজনাথ সিং।

তাঁকে ১৮ মাসের জন্য জেল খাটতে হয়েছিল রাজনাথ সিং। যন্ত্রণার সেই দিনগুলো এখনও ভোলেননি তিনি। তিনি জানিয়েছেন, মা যখন অসুস্থ ছিলেন তখন প্যারোলেও ছাড়া হয়নি আমায়। মায়ের শেষ যাত্রাতেও অংশ নিতে দেয়নি ।

সংবাদ সংস্থা এএনআইয়ের কাছে মুখ খুলেছেন রাজনাথ সিং। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, যারা জরুরী অবস্থার সময় একনায়কতন্ত্র জারি করেছিলেন, তারাই এখন আমাদের বলছে আমরা নাকি একনায়ক। 

সেই জরুরী অবস্থার দিনগুলোর কথা মনে করিয়ে দেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। তিনি জানিয়েছেন, জরুরী অবস্থার বিরোধিতা করেছিলাম আমরা। আর সেজন্য আমাদের জেলে ভরা হয়েছিল। আমরা বিক্ষোভ দেখাতাম। আমরা সাধারণ মানুষের মধ্য়ে সচেতনতা বৃদ্ধির চেষ্টা করতাম। কেন জরুরী অবস্থা অত্যন্ত ভয়াবহ ও একনায়কতন্ত্রের প্রবণতাকে আরও উসকে দেয় এই জরুরী অবস্থা, সেটাই আমরা সাধারণ মানুষকে বোঝাতাম। 

সেদিনের কথা বলতে গিয়ে রাজনাথ বলেন, আমি তখন সবেমাত্র বিয়ে করেছি। সারা দিন কাজ করে বাড়িতে এসেছিলাম। আমাকে বলা হল যে পুলিশ এসেছিল বাড়িতে। এরপর মাঝরাতে আমাকে তুলে নিয়ে যাওয়া হল। জেলে রাখা হল। একলা থাকতে হত আমাকে। 

তিনি বলেন সেই সময় কোনও বই পড়তে দিত না। একটা পাত্রে ডাল দিত। আর কয়েকটা চাপাটি দিত ওরা। কিছু সময়ের জন্য় জেল চত্বরে যেতে দিত। আমার মনে হয় সহ্যশক্তি বেশি ছিল। সেকারণে আমায় অনেকদিন জেলে আটকে রেখেছিল। তিনি বলেন, মীর্জাপুর জেল থেকে নৈনি সেন্ট্রাল জেলে আনা হয়েছিল। পুলিশও ছিল। মা আমায় দেখতে এসেছিলেন। মা বলছিলেন, যেটাই হোক না কেন ক্ষমা চাইবে না। 

রাজনাথ বলেন, জরুরী অবস্থা আরও একবছর বৃদ্ধি করা হয়েছে এটা শুনে মা আরও অসুস্থ হয়ে পড়েন। ২৭ দিন মাকে হাসপাতালে রাখতে হয়েছিল। পরে মারা যান তিনি। আমি যেতেও পারিনি। প্যারোলেও ছাড়া হয়নি। জেলেই মাথা ন্য়াড়া করি। 

এরপর প্যারোলে কিছুদিন ছাড়া হলেও প্যারোল শেষ হওয়ার আগেই আমায় জেলে চলে আসতে হয়। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আগামিকাল কেমন কাটবে আপনার? বৃষ্টির সঙ্গে কি আসবে সুখবর? জানুন ২০ জুনের রাশিফল বর্ষা এলেও কি ঝমঝমিয়ে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে? তার আগে ৫০ কিমিতে ঝড়, কমবে পরে ‘‌আগুন বইকে পোড়াতে পারে, জ্ঞানকে নয়’‌, নয়া ক্যাম্পাস উদ্বোধন করে মন্তব্য মোদীর ‘অনেক হয়েছে… ’, টাইট পোশাকে ফুটে উঠেছে বেবি বাম্প, কীসের জন্য তর সইছে না দীপিকার 6,4,6,6,2,6: ঝোড়ো হাফ-সেঞ্চুরির পথে এক ওভারে ৩০ রান সুরজের, ১৯ বলে ৫০ ত্রিপাঠীর হজ যাত্রায় গিয়ে মৃত্যু ৬৪৫ পুণ্যার্থীর, তার মধ্যে ৬৮ জন ভারতীয়, পারদ ৫০ ডিগ্রি 1 ওভার শেষে South Africa-র স্কোর 3/0 ২০ দিন পর থেকে সদয় হবেন রাহু! দারুণ সময় আসবে এই রাশিগুলির জীবনে, কারা তারা ‘সি ক্রুজ’ চালু হবে দিঘায়! কী কী থাকবে? জগন্নাথ মন্দিরের উদ্বোধন কবে? সেজে উঠবে সন্তানকে চকোলেট সিরাপ খাওয়াচ্ছেন? দেখুন এই ভিডিয়ো, ঘিন ঘিন করবে গোটা শরীর

T20 WC 2024

'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.