বাংলা নিউজ > ঘরে বাইরে > Reliance and Disney merger: IPL-র ‘লড়াই’ ছাপিয়ে হাত মেলাল রিলায়েন্স-ডিজনি, নজরে ৭০০০০ কোটি টাকার সাম্রাজ্য

Reliance and Disney merger: IPL-র ‘লড়াই’ ছাপিয়ে হাত মেলাল রিলায়েন্স-ডিজনি, নজরে ৭০০০০ কোটি টাকার সাম্রাজ্য

হাতে হাত মেলাল রিলায়েন্স ও ডিজনি। (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স ও ব্লুমবার্গ)

হাত মেলাল রিলায়েন্স এবং ওয়াল্ট ডিজনি। স্বাক্ষর করা হল চুক্তি। আর যে চুক্তি অনুযায়ী, একটি যৌথ সংস্থা খোলা হচ্ছে। আর সেই সংস্থা ৭০,০০০ কোটি টাকার সাম্রাজ্য তৈরি করার লক্ষ্যমাত্রা নিয়েছে। ভারতের ক্রীড়া ও বিনোদন জগতের সম্প্রচারের ভোল পালটে দেবে।

আইপিএলের লড়াই ছাপিয়ে হাতে হাত মেলাল রিলায়েন্স এবং ওয়াল্ট ডিজনি। বুধবার সেই সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ভায়াকম১৮ মিডিয়া প্রাইভেট লিমিটেড এবং ওয়াল্ট ডিজনি কোম্পানি। যে চুক্তি অনুযায়ী, ভায়োকম১৮ এবং স্টার ইন্ডিয়াকে মিশিয়ে দিয়ে একটি যৌথ সংস্থা তৈরি করা হচ্ছে। আদালতের অনুমোদন প্রাপ্ত উপায়ের মাধ্যমে স্টার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের সঙ্গে মিশে যাচ্ছে ভায়োকম১৮-র মিডিয়া সংক্রান্ত ব্যবসা। আর সেই যৌথ সংস্থার মাধ্যমে ৭০,০০০ কোটি টাকার সাম্রাজ্য তৈরির লক্ষ্যমাত্রা নিয়েছে রিলায়েন্স এবং ওয়াল্ট ডিজনি। আর সেই যৌথ সংস্থা যাতে বাজারে দাপট দেখাতে পারে এবং ওটিটি ব্যবসার বহর বাড়াতে পারে, সেজন্য ১১,৫০০ কোটি টাকা বিনিয়োগ করতে রাজি হয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

দুই সংস্থার তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ভায়োকম১৮ এবং স্টার ইন্ডিয়াকে মিশিয়ে দিয়ে যে যৌথ সংস্থা তৈরি করা হচ্ছে, সেই সংস্থার শীর্ষে থাকবেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ আম্বানির স্ত্রী নীতা আম্বানি। ভাইস-চেয়ারম্যান হবেন ডিজনির প্রাক্তন শীর্ষকর্তা উদয় শংকর। ওই সংস্থার ৬৩.১৬ শতাংশ মালিকানা থাকবে আম্বানিদের হাতে। বাকি ৩৬.৮৪ শতাংশ মালিকানা ডিজনির হাতে থাকবে।

এমনিতে ব্যবসায়িক দিক থেকে রিলায়েন্স এবং ডিজনির মধ্যে রেষারেষি চরমে উঠেছিল আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রির সময়। দীর্ঘদিন আইপিএলের সম্পূর্ণ সম্প্রচার স্বত্ব ছিল স্টার ইন্ডিয়ার হাতে। টিভিতে আইপিএল দেখানোর পাশাপাশি ডিজনি প্লাস হটস্টারে লাইভ স্ট্রিমিং করা হত। কিন্তু ২০২৩ সালে আইপিএলের টিভি এবং লাইভ স্ট্রিমিংয়ের সম্প্রচারের স্বত্ব পৃথকভাবে নিলামে তুলেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। টিভিতে সম্প্রচারের স্বত্ব স্টার স্পোর্টস ছিনিয়ে নিলেও অনলাইনে বাজিমাত করেন আম্বানিরা।

শুধু তাই নয়, বাজার টানতে আম্বানিরা বিনামূল্যে আইপিএলের লাইভ স্ট্রিমিং করেন। আর সেটার প্রভাব এতটাই ছিল যে ডিজনি প্লাস হটস্টারে বিনামূল্যে ২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপ এবং এশিয়া কাপ সম্প্রচার করা হয়েছিল। যা 'লড়াই'-টা তুঙ্গে তুলে দিয়েছিল। আর সেখান থেকে দাঁড়িয়ে বুধবার রিলায়েন্স এবং ওয়াল্ট ডিজনি যে চুক্তি স্বাক্ষর করল, সেটার তাৎপর্য অভাবনীয় বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

আরও পড়ুন: Reliance Vantara: বিপদে পড়া হাতি-বাঘেদেরও উদ্ধার করবে রিলায়েন্স, পুনর্বাসনের জন্য জঙ্গলও রেডি

রিলায়েন্স ও ডিজনির যৌথ সংস্থার হাতে কী কী থাকবে? 

বুধবার যে যৌথ সংস্থার ভিত্তিপ্রস্তর তৈরি হল, সেই সংস্থার হাতে ১২০টি টিভি চ্যানেল থাকবে। সামলাবে দুটি অনলাইন স্ট্রিমিং প্ল্য়াটফর্মের দায়িত্ব (ডিজনি প্লাস হটস্টার এবং জিয়ো সিনেমা)। শুধু তাই নয়, ২৮ বিলিয়ন মার্কিন ডলারের বিনোদন ক্ষেত্রে জাপানের সোনি, ভারতের জি এন্টারনেন্ট, নেটফ্লিক্সের মতো সংস্থাকে বড় চ্যালেঞ্জের মুখে ফেলে দিতে পারে সেই যৌথ সংস্থা। 

আরও পড়ুন: Huge Investment in BGBS 2023: ১০০০ কোটি টাকা হাসপাতালে, ২০০ কোটি উইপ্রোর, অর্থ দুধেও, BGBS-তে কী কী লগ্নি এল?

ঘরে বাইরে খবর

Latest IPL News

বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ কীভাবে বড় স্কোর তুলছে SRH? কামিন্সদের সাফল্যের কৌশল ফাঁস করলেন ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী? কেন উপরের দিকে ব্যাটিং করছেন না ধোনি! ফ্লেমিং-এর উত্তরে মন ভাঙবে মাহি ভক্তদের ‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর? ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত! আশা করি বিশ্বকাপের দলে নির্বাচকরা ওকে ভুলে যাবে না, KKR তারকার হয়ে সওয়াল সঞ্জয়ের পেস বোলিংয়ের প্রফেসর:- বুমরাহর ভূয়সি প্রশংসা প্রাক্তন ক্যারিবিয়ান তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.