বাংলা নিউজ > ঘরে বাইরে > RBI: এবার UPI অ্যাপে ক্রেডিট কার্ড লিঙ্ক! সিদ্ধান্ত রিজার্ভ ব্যাঙ্কের
UPI-তে ক্রেডিট কার্ড লিঙ্কের প্রস্তাব RBI-এর। ছবি সূত্র: রয়টার্স (Reuters)

RBI: এবার UPI অ্যাপে ক্রেডিট কার্ড লিঙ্ক! সিদ্ধান্ত রিজার্ভ ব্যাঙ্কের

ক্রেডিট কার্ড ও UPI প্ল্যাটফর্ম লিঙ্ক করার প্রস্তাব রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI)। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানান, নতুন ব্যবস্থায় UPI প্ল্যাটফর্মের মাধ্যমে টাকা দেওয়ার ক্ষেত্রে আরও সুবিধা হবে।

বুধবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) ক্রেডিট কার্ড ও UPI প্ল্যাটফর্ম লিঙ্ক করার প্রস্তাব দিয়েছে। Rupay কার্ডের মাধ্যমে এই প্রক্রিয়া শুরু করা যেতে পারে।

বর্তমানে, UPI-এর মাধ্যমে ব্যবহারকারীরা ডেবিট কার্ডের দিয়ে সেভিংস বা কারেন্ট অ্যাকাউন্ট লিঙ্ক করেন ও লেনদেন করেন।

রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, নতুন ব্যবস্থায় UPI প্ল্যাটফর্মের মাধ্যমে টাকা দেওয়ার ক্ষেত্রে আরও সুবিধা হবে।

UPI ভারতে অর্থপ্রদানের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। বর্তমানে এর ২৬ কোটিরও বেশি ব্যবহারকারী রয়েছে। মোট কোটি মার্চেন্টের সঙ্গে এটি যুক্ত। ফলে তাঁদের সরাসরি ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা প্রদানের অপশন পেলে যে সুবিধা হবে, তা বলাই বাহুল্য।

মে মাসে, UPI-এর মাধ্যমে ১০.৪০ লক্ষ কোটি টাকা মূল্যের মোট ৫৯৪.৬৩ কোটি লেনদেন করা হয়েছিল।

এদিন আর কী কী ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক?

এবার সেটা বাড়িয়ে ১৫,০০০ টাকা করা হয়েছে। শীঘ্রই প্রয়োজনীয় নির্দেশ জারি করবে বলে জানান রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

  • সমবায় ব্যাঙ্কের গৃহ ঋণ প্রদানের উর্ধ্বসীমা বাড়িয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক(RBI)। ঋণ প্রদানের ক্ষমতা ১০০% বাড়ানো হয়েছে। দেশের বিভিন্ন প্রান্তে সমবায় ব্যাঙ্কের গুরুত্ব অসীম।

গভর্নর শক্তিকান্ত দাস জানান, বাড়ির দামের মূল্যবৃদ্ধির বিষয়টি মাথায় রেখে এবং হাউজিং সেক্টরে ঋণ প্রবাহের সুবিধার জন্যই এই সিদ্ধান্ত।

 

বন্ধ করুন