বাংলা নিউজ > ঘরে বাইরে > রোকেয়া সুলতানার প্রদর্শনী স্থগিত করল মোদী সরকার, ক্ষোভ উগড়ে দিলেন অধীর
অধীররঞ্জন চৌধুরী। ফাইল ছবি

রোকেয়া সুলতানার প্রদর্শনী স্থগিত করল মোদী সরকার, ক্ষোভ উগড়ে দিলেন অধীর

  • ভারত–বাংলাদেশ মৈত্রীর ৫০ বছর উপলক্ষ্যে নয়াদিল্লির ললিতকলা অ্যাকাডেমিতে বাংলাদেশি শিল্পী রোকেয়া সুলতানার চিত্রকলা প্রদর্শনী হওয়ার কথা ছিল। কিন্তু হল না।

বাংলাদেশের দুর্গাপুজোয় হামলার ঘটনা নিয়ে সর্বত্র চর্চা শুরু হয়েছে। কিন্তু এই বিষয়ে কোনও মন্তব্য করতে দেখা যায়নি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এই নিয়ে বিরোধীরা জোর আওয়াজ তুলেছেন। এই পরিস্থিতির মধ্যে ভারত–বাংলাদেশ মৈত্রীর ৫০ বছর উপলক্ষ্যে নয়াদিল্লির ললিতকলা অ্যাকাডেমিতে বাংলাদেশি শিল্পী রোকেয়া সুলতানার চিত্রকলা প্রদর্শনী হওয়ার কথা ছিল। কিন্তু হল না।

কেন এই প্রদর্শনী হল না?‌ জানা গিয়েছে, সব প্রস্তুতিই সারা হয়ে গিয়েছিল। এমনকী রবিবার এই প্রদর্শনী উদ্বোধনের বিষয়ে ব্যবস্থাও করা হয়েছিল। কিন্তু হঠাৎই কেন্দ্রীয় সরকার এই প্রদর্শনীর উদ্বোধন স্থগিত করার নির্দেশ দেয়। যা নিয়ে নিন্দার ঝড় উঠেছে। অথচ কোনও কারণ দেখানো হয়নি। এই ঘটনায় ক্ষোভ উগড়ে দিয়েছেন লোকসভায় কংগ্রেসের বিরোধী দলনেতা অধীররঞ্জন চৌধুরী।

নরেন্দ্র মোদী সরকারের এই নির্দেশ নিয়ে টুইট করেছেন বহরমপুরের সাংসদ। তিনি লেখেন, ‘‌বাংলাদেশি শিল্পী রোকেয়া সুলতানার প্রদর্শনী কোনও কারণ না দেখিয়েই স্থগিত করা হয়েছে। বেঙ্গল ফাউন্ডেশন এবং ইন্ডিয়ান কাউন্সিল অফ কালচারাল রিলেশনসের যৌথ উদ্যোগে প্রদর্শনী হওয়ার কথা ছিল।’ অধীরের এই সমালোচনার কোনও জবাব দেওয়া হয়নি।

উল্লেখ্য, এই একই অনুষ্ঠান অক্টোবর মাসের শুরুতেই ঢাকায় আয়োজিত হয়েছিল। সেখানে নয়াদিল্লিতে রোকেয়ার একক প্রদর্শনী করা গেল না বলে অনেকেই অবাক। অনেকেই বলছেন, মোদী সরকার মুখে কিছু না বলে কাজে করিয়ে দেখিয়েছেন। আসলে এখানেও হিন্দু–মুসলিম বিভেদ করা হয়েছে। তাই এভাবে কোনও কারণ না দেখিয়ে স্থগিত করার নির্দেশ দেওয়া হয়েছে।