বাংলা নিউজ > ঘরে বাইরে > Russia-Ukraine war: মস্কো সফরে ভারতের বিদেশমন্ত্রী, এবার কি ইতি পড়বে যুদ্ধে?

Russia-Ukraine war: মস্কো সফরে ভারতের বিদেশমন্ত্রী, এবার কি ইতি পড়বে যুদ্ধে?

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (Twitter Photo) (HT_PRINT)

গোটা বিশ্ব তাকিয়ে রয়েছে ভারতের বিদেশমন্ত্রীর মস্কো সফরের দিকে। এবার রাশিয়া- ইউক্রেন যুদ্ধে ইতি টানতে পারে ভারত, এমন জল্পনা ছড়িয়েছে।

রাশিয়া আর ইউক্রেনের মধ্যে যুদ্ধে ইতি টানতে এবার কি বড় উদ্যোগ ভারতের? বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের মস্কো সফরকে ঘিরে এই জল্পনা আরও বৃদ্ধি পেয়েছে। তবে এনিয়ে নিউদিল্লি কোনও মন্তব্য করতে চায়নি।

সরকারিভাবে সোমবার ভারতের বিদেশমন্ত্রী মস্কো যাচ্ছেন। ইন্টার গভার্নমেন্টাল কমিশন অন ট্রেড, ইকোনমিক, সায়েন্টিফিক, টেকনোলজিকাল কালচারাল(IRIGC-TEC) শীর্ষক ওই বৈঠকে অংশ নেবেন তিনি। সেখানে রাশিয়ার বাণিজ্য বিষয়ক মন্ত্রী থাকবেন। রাশিয়ার বিদেশমন্ত্রীর সঙ্গেও ভারতের বিদেশমন্ত্রীর কথা হওয়ার কথা রয়েছে। মঙ্গলবার এই বৈঠক হওয়ার কথা রয়েছে।

এদিকে নিউ-ইয়র্ক টাইমসে প্রকাশিত একটি রিপোর্টের পরিপ্রেক্ষিতে জল্পনা ছড়িয়েছে যে  রাশিয়া আর ইউক্রেনের মধ্যে যুদ্ধে ইতি টানতে পর্দার পেছনে যে দেশের ভূমিকা অগ্রগন্য সেটি হল ভারত। এর আগে ইউক্রেনের খাবারের স্টক ছাড়়ার ব্যাপারেও ভারতের মধ্যস্থতা কাজে লেগেছিল।

ভারতের বিদেশমন্ত্রীর সফর প্রসঙ্গে রিপোর্টে উল্লেখ করা হয়েছে, কূটনীতিবিদরা লক্ষ্য রাখছেন ভারত পূর্ব ও পশ্চিম উভয়েরই বন্ধু। সেক্ষেত্রে যুদ্ধ থামাতে রাশিয়ার উপর ভারত কতটা চাপ দিতে পারে সেটাই দেখার।

ওয়াশিংটন পোস্টে  উল্লেখ করা হয়েছে, গত ৪ অক্টোবর ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী শান্তি আলোচনায় সহায়তা করা নিয়ে কথা হয়েছিল।  সেই সময় জেলেনেস্কি জানিয়েছিলেন, ইউক্রেন রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে কোনও আপোষ করতে রাজি নয়। তবে আলোচনার মাধ্যমে শান্তি আনার ক্ষেত্রে ইউক্রেন বদ্ধপরিকর।

তবে এনিয়ে ভারতের তরফে কোনও মন্তব্য করা হয়নি। তবে ওয়াকিবহাল মহলের মতে, বিদেশমন্ত্রীর এই সফরের জেরে সঙ্গে সঙ্গে যুদ্ধ পরিস্থিতির কোনও পরিবর্তন হবে এমনটা নাও হতে পারে। 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন