বাংলা নিউজ > ঘরে বাইরে > Samajwadi Party: জয়া বচ্চন-সহ রাজ্যসভার তিন প্রার্থীর নাম ঘোষণা করল সমাজবাদী পার্টি

Samajwadi Party: জয়া বচ্চন-সহ রাজ্যসভার তিন প্রার্থীর নাম ঘোষণা করল সমাজবাদী পার্টি

সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদবের সঙ্গে দলের সাংসদ জয়া বচ্চন।(ছবি পিটিআই/নন্দ কুমার) (PTI)

২ এপ্রিল রাজ্যসভায় উত্তরপ্রদেশের দশটি আসন খালি হচ্ছে। বিধানসভায় আসন সংখ্যার হিসাবে সমাজবাদী পার্টি সহজেই রাজ্যসভায় তিনজন সদস্য পাঠাতে পারবে।

সমাজবাদী পার্টি (এসপি) তাদের চারবারের রাজ্যসভার সদস্য জয়া বচ্চন, দলিত নেতা রামজি লাল সুমন এবং উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্য সচিব অলোক রঞ্জনকে রাজ্যসভার প্রার্থী হিসাবে চূড়ান্ত করেছে। প্রার্থীরা শীঘ্রই মঙ্গলবার ইউপি বিধান ভবনে তাদের মনোনয়নপত্র দাখিল করবেন।

২ এপ্রিল রাজ্যসভায় উত্তরপ্রদেশের দশটি আসন খালি হচ্ছে। বিধানসভায় আসন সংখ্যার হিসাবে সমাজবাদী পার্টি সহজেই রাজ্যসভায় তিনজন সদস্য পাঠাতে পারবে। বিজেপি সাতজনকে পাঠাতে পারবে। রবিবার তারা সাতজন প্রার্থীর নাম ঘোষণা করে। যদি কোনও দলই অতিরিক্ত প্রার্থী না দেয় তবে আসনগুলির জন্য কোনও ভোট হবে না।

উত্তরপ্রদেশ থেকে যে ১০টি রাজ্যসভার আসন খালি হচ্ছে তার মধ্যে বিজেপির নয়জন এবং একজন সমাজবাদী পার্টির সদস্য ২ এপ্রিল অবসর নেবেন। ২০২২-এর নির্বাচনে সমাজবাদীর আসন বাড়ায় তার এখন তিনিটি আসনে লড়াই মতো অবস্থায় রয়েছে।

বর্তমানে রাজ্যসভায় সমাজবাদী পার্টির তিনজন সদস্য রয়েছেন-একজন যাদব (রাম গোপাল যাদব), একজন মুসলিম (জাভেদ আলি খান) এবং জয়া বচ্চন। রাজ্যসভায় একটি আসন পেতে করতে একজন প্রার্থীর ৩৭টি করে প্রথম পছন্দের ভোটের প্রয়োজন হবে এবং এইভাবে সমাজবাদী পার্টি স্বাচ্ছন্দ্যে রাজ্যসভায় ৩জন সদস্য পাঠাতে পারবে।

মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৫ ফেব্রুয়ারি। ২৭ ফেব্রুয়ারি ভোট গ্রহণ করা হবে এবং একই দিনে ফলাফল ঘোষণা করা হবে।

রামজি লাল সুমন (৭৩), একজন দলিত এবং ফিরোজাবাদ থেকে চারবারের লোকসভা সদস্য (দু 'বার জনতা পার্টি এবং দু' বার সমাজবাদী পার্টির প্রার্থী হিসাবে) এবং হাথরাসের বাসিন্দা। তিনি ২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা নির্বাচনে হাথরাস থেকে সমাজবাদী পার্টির প্রার্থী ছিলেন কিন্তু জিততে পারেননি। তিনি সমাজবাদী পার্টির জাতীয় সাধারণ সম্পাদক এবং জনতা দলের সময় থেকে সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা ও প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রয়াত মুলায়ম সিং যাদবের সঙ্গে রয়েছেন।

১৯৭৭ সালে মাত্র ২৭ বছর বয়সে তিনি প্রথমবার ফিরোজাবাদ আসন থেকে জয়ী হন। ১৯৭১ সালে হাথরাসের এমজি পলিটেকনিকের দুই ছাত্রের খুনের পর আন্দোলন শুরু হলে তিনি তাঁর ছাত্রজীবনে রাজনীতিতে প্রবেশ করেন। 

৭৫ বছর বয়সী জয়া বচ্চন চারবার সমাজবাদী পার্টির রাজ্যসভার সদস্য এবং পঞ্চম মেয়াদে সমাজবাদী পার্টিতে হয়ে দাঁড়াচ্ছেন। অভিনেতা অমিতাভ বচ্চনের স্ত্রী জয়া বচ্চন হলেন একজন পদ্মশ্রী। তিনি রাজ্যসভায় একজন স্পষ্টবাদী এবং স্পষ্টবাদী বক্তা হিসাবে পরিচিত।

৬৭ বছর বয়সী অলোক রঞ্জন উত্তরপ্রদেশের একজন প্রাক্তন আমলা যিনি ২০১৪ থেকে ২০১৬ সালের মধ্যে উত্তরপ্রদেশের মুখ্য সচিব হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। সেই সময় অখিলেশ যাদব উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন (২০১২ থেকে ২০১৭ সালের মধ্যে)। তিনি ১৯৭৮ ব্যাচের আইএএস অফিসার ছিলেন। তিনি দিল্লির সেন্ট স্টিফেনস কলেজের প্রাক্তন ছাত্র এবং আহমেদাবাদের আইআইএম থেকে এমবিএ (পিজিডিএম) করেছেন। তিনি একজন লেখকও বটে। মুখ্যসচিব হিসাবে তাঁর অবসর গ্রহণের পর, অখিলেশ যাদব সরকার তাঁকে মুখ্যমন্ত্রীর উপদেষ্টা এবং উত্তরপ্রদেশ শিল্প উন্নয়ন নিগমের চেয়ারপার্সন হিসাবে নিযুক্ত করে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

'লজ্জাজনক!' দুমকা গণধর্ষণ কাণ্ডে সরব রিচা-দুলকর সলমনরা,নির্যাতিতার হয়ে বললেন কী জাদেজার পর উঠে আসছেন এই বাঁ-হাতি স্পিনার- কোন তারকার ভূয়সি প্রশংসা করলেন ঠাকুর? পিছিয়ে গিয়েও ৩-১ ম্যাঞ্চেস্টার ডার্বি জিতল ম্যান সিটি, জোড়া গোল করলেন ফোডেন সভাপতি কল্যান চৌবের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, লিগ্যাল হেডকে সরিয়ে দিল AIFF ‘জিতে আসুন’, লোকসভা ভোটের আগে মন্ত্রীদের মোদী দিলেন কোন কৌশলগত টিপস? ঠিক যেন বলিউডের ছবি! হস্তাক্ষর অনুষ্ঠানে নেচে অনন্তের জীবনে প্রবেশ রাধিকার ধনু, মকর, কুম্ভ, মীন এই চার রাশির ভাগ্যে আজ কী রয়েছে? জানুন ৪ মার্চের রাশিফলে ২০২৭ পর্যন্ত টেস্ট খেলা চালিয়ে যেতে পারবেন লিয়ন, এমনই আশা অধিনায়ক কামিন্সের ‘অযৌক্তিক আটক’!পরমাণু যোগ সন্দেহে মুম্বই বন্দরে পাক-জাহাজকে রুখতেই সরব ইসলামাবাদ ২০২৪ এর প্রথম গ্রহণ পড়ছে মার্চে! চন্দ্রগ্রহণ কবে? ভারত থেকে কি দেখা যাবে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.