বাংলা নিউজ > ঘরে বাইরে > OROP লাগু করার জন্য কেন্দ্রকে ডিসেম্বর পর্যন্ত সময় দিল শীর্ষ আদালত
ফাইল ছবি

OROP লাগু করার জন্য কেন্দ্রকে ডিসেম্বর পর্যন্ত সময় দিল শীর্ষ আদালত

  • ইন্ডিয়ান এক্স সার্ভিসমেন মুভমেন্ট এই আবেদনের বিরোধিতা করেছিল। তাদের দাবি, সশস্ত্র বাহিনী থেকে অবসরপ্রাপ্তদের বকেয়া পাওনা থেকে বঞ্চিত রাখা হচ্ছে। OROP স্কিমেই তাদের বঞ্চনা করা হচ্ছে।

আব্রাহাম থমাস

One Rank one pension (OROP) স্কিম লাগু করার জন্য় ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দিল সুপ্রিম কোর্ট। এদিকে কেন্দ্র আগেই জানিয়েছিল পেনশন সংক্রান্ত বিষয়গুলি পুনরায় লাগু করার বিষয়টি সময় সাপেক্ষ। এনিয়ে অতিরিক্ত সময় চেয়েছিল কেন্দ্র।

এদিকে কেন্দ্র মোটামুটি তিন মাস সময় চেয়েছিল।বিচারপতি ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড় ও হিমা কোহলি কেন্দ্রের এই আবেদনকে মান্যতা দিয়েছিল। আবেদনে বলা হয়েছিল, আবেদনকারীর তরফে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে। আদালতের নির্দেশ মেনে এটা করা হচ্ছে। তবে এক্ষেত্রে মন্ত্রিসভার অনুমোদনের দরকার।

এদিকে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল এন ভেঙ্কটরামন আদালতে জানিয়েছিলেন, তিন মাস পেরিয়ে যাওয়ার পরেও সরকারের আরও তিনমাস সময় দরকার। তবে সরকারের অনুরোধ মেনেই আদালত ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দিচ্ছে। পরে অবশ্য জানিয়ে দেওয়া হয় আজ থেকে তিন মাসের মধ্যে সময় দেওয়া হচ্ছে।

সেক্ষেত্রে ১৫ ডিসেম্বরের মধ্যে এই তিন মাসের সময়কাল শেষ হচ্ছে।

তবে ইন্ডিয়ান এক্স সার্ভিসমেন মুভমেন্ট এই আবেদনের বিরোধিতা করেছিল। তাদের দাবি, সশস্ত্র বাহিনী থেকে অবসরপ্রাপ্তদের বকেয়া পাওনা থেকে বঞ্চিত রাখা হচ্ছে। OROP স্কিমেই তাদের বঞ্চনা করা হচ্ছে।

 

বন্ধ করুন