বাংলা নিউজ > ঘরে বাইরে > Sensex Crash: যুদ্ধের আঁচে ঝলসে গেল শেয়ার বাজার, শুরুর ১০ মিনিটেই ১৬০১ পয়েন্ট পতন সেনসেক্সে

Sensex Crash: যুদ্ধের আঁচে ঝলসে গেল শেয়ার বাজার, শুরুর ১০ মিনিটেই ১৬০১ পয়েন্ট পতন সেনসেক্সে

শুরুর ১০ মিনিটেই ১৬০১ পয়েন্ট পতন সেনসেক্সে (ছবিটি প্রতীকী, সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

শেয়ার বাজারে আবারও বড় ধস। সপ্তাহের প্রথম দিন লেনদেন শুরু হতেই নিম্নমুখী হয় শেয়ারের সেনসেক্সের গ্রাফ।

শেয়ার বাজারে আবারও বড় ধরনের ধস। সপ্তাহের প্রথম দিন লেনদেন শুরু হতেই নিম্নমুখী হয় শেয়ারের সূচক। বাজার খোলার কয়েক মিনিটের মধ্যেই সেনসেক্স ১৬০১ পয়েন্ট কমে ৫২,৭৩২-এর স্তরে নেমে যায়। একই সময়ে নিফটি ৪৪৭ পয়েন্ট কমে ১৫৭৯৮-এ ট্রেড করছে। নিফটি ফিফটি-র মাত্র চারটি স্টক সবুজ চিহ্নে রয়েছে।

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের মাঝে বিগত কয়েকদিন ধরেই উত্থান-পতনের মধ্যে দিয়ে যাচ্ছে শেয়ার বাজারের গ্রাফ। এই আবহে আজ সোমবার, সপ্তাহের প্রথম ব্যবসায়িক দিনে BSE-এর ৩০-শেয়ারের কী সূচক সেনসেক্স ৫৩,১৭২.৫১ স্তরে ট্রেড শুরু করে। প্রি-মার্কেট লেনদেন চলাকালীন সকাল ৯টা ১৫ মিনিটে এক ধাক্কায ১১৬১.৩ পয়েন্ট কমে যায় সেনসেক্স। অন্যদিকে, নিফটিও আজ লাল চিহ্নে লেনদেন শুরু করেছে। এর আগে গত সপ্তাহে স্টক মার্কেটে শীর্ষ দশটি কোম্পানির মধ্যে সাতটির বাজার মূলধন ২.১১ লাখ কোটি টাকা কমে যায়। এর মধ্যে রয়েছে এইচডিএফসি, এইচডিএফসি ব্যাঙ্ক এবং হিন্দুস্তান ইউনিলিভার, আইসিআইসিআই ব্যাঙ্ক, বাজাজ ফিনান্স, ভারতী এয়ারটেল এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। অপরদিকে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইনফোসিস এবং টাটা কনসালটেন্সি সার্ভিসেসের মূল্যায়ন বেড়েছে।

বিদেশী পোর্টফোলিও বিনিয়োগকারীরা মার্চের মাত্র তিন ব্যবসায়িক দিনে (২ মার্চ থেকে ৪ মার্চ) ভারতীয় শেয়ার বাজার থেকে ১৭,৫৩৭ কোটি টাকা তুলে নিয়েছে। ইউক্রেন সংকটের কারণে সৃষ্ট অনিশ্চয়তা এবং অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির কারণে ব্যবসায়িক মনোভাবের উপর বিরূপ প্রভাব পড়েছে। তাছাড়াও ডলারের বিপরীতে ভারতীয মুদ্রার অবমূল্যায়ন অবস্থানের পরিপ্রেক্ষিতে বিদেশী পোর্টফোলিও বিনিয়োগকারীরা ভারতীয শেযার বাজার থেকে লগ্নি প্রত্যাহার করছে।

বন্ধ করুন