বাংলা নিউজ > ঘরে বাইরে > Government Schools: সরকারি স্কুলে শিক্ষকের অভাব, ওখানে পড়লে চাকরিও পায় না…সংসদে প্রশ্ন তুললেন BJP MP

Government Schools: সরকারি স্কুলে শিক্ষকের অভাব, ওখানে পড়লে চাকরিও পায় না…সংসদে প্রশ্ন তুললেন BJP MP

সরকারি স্কুলে পর্যাপ্ত শিক্ষক না থাকার কথা বলা হল সংসদে (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

সরকারি স্কুল নাকি বেসরকারি দিল্লি বোর্ডের স্কুল? কোথায় সন্তানকে ভর্তি করাবেন এনিয়ে অভিভাবকদের মধ্য়ে সংশয়টা থাকেই।

আমন সিং

দেশের পিছিয়ে পড়া রাজ্যগুলিতে সরকারি স্কুল কলেজে পর্যাপ্ত শিক্ষক শিক্ষিকা না থাকার প্রসঙ্গ উত্থাপিত হল সংসদে। বিজেপি এমপি নিশিকান্ত দুবে সংসদে জানান দেশের বহু রাজ্যে সরকারি স্কুল কলেজে পর্যাপ্ত সংখ্যক শিক্ষক শিক্ষিকা নেই।

তিনি প্রশ্ন তোলেন যারা এখন চাকরি পাচ্ছেন তাদের বেশিরভাগই সিবিএসই বা আইসিএসই বোর্ড থেকে পড়াশোনা করেছেন। রাজ্য সরকারের স্কুল সেই যোগ্যতামানে যেতে পারছে না। এমনকী বিশেষত ঝাড়খণ্ডে সরকারি স্কুলগুলিতে শিক্ষক শিক্ষিকার প্রচুর অভাব রয়েছে।

সেই সঙ্গেই তিনি প্রশ্ন তোলেন এই যে জাতীয় শিক্ষানীতি সেটার মাধ্যমে কীভাবে রাজ্য সরকার পরিচালিত স্কুলগুলি অন্যান্য স্কুলগুলির মতো সমমানের হতে পারবে সেটা বলা দরকার।

সেই প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, শিক্ষা হল যৌথ তালিকার অন্তর্ভুক্ত একটা বিষয়। কেন্দ্রীয় সরকারের দায়িত্ব হল রাজ্য সরকারকে এব্যাপের আর্থিক সহায়তা করা। তবে তিনি রাজ্য সরকারগুলির সঙ্গে কথা বলবেন যাতে শিক্ষক না থাকার সমস্যা মেটানো যায়। পাশাপাশি যে ফান্ড দেওয়া হয় সেটা যাতে সঠিকভাবে ব্যবহার করা হয় সেকথাও তিনি জানাবেন।

সংসদের অধিবেশনের প্রথমেই স্পিকার ওম বিড়লা জানিয়ে দেন, মালাওয়ি থেকে একটি সংসদীয় প্রতিনিধিদল ভারতে এসেছে। তারা দেখবেন ভারতে কীভাবে সংসদের কাজকর্ম পরিচালিত হয়। তিনি বিদেশি প্রতিনিধিদের স্বাগত জানান।

প্রসঙ্গত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ গভর্নমেন্ট অফ ন্যাশানাল ক্যাপিটাল টেরিটরি অফ দিল্লি( সংশোধনী) বিল লোকসভাতে উত্থাপিত করতে পারেন বলে খবর। তবে এদিন দুপুর ২টো পর্যন্ত লোকসভার কাজকর্ম মুলতুবি রাখা হয়। কারণ বিরোধীরা দাবি তুলেছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মণিপুর ইস্যু নিয়ে বিবৃতি দিতে হবে।

 

ঘরে বাইরে খবর

Latest News

সৃজনের গাড়িতে হামলা, TMC-র বিরুদ্ধে অভিযোগ, ‘CPM ছাগলের ৩য় সন্তান’ পালটা অরূপ কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো ‘রাম বা রহিম হোক, কাউকে ছাড়ি না’, নাম শাহজাহান বলে সুবিধা মেলেনি, বোঝালেন মমতা 'জানিস তোর বাপ কে?' স্টার্টআপ আইডিয়া নিয়ে বাবার বকুনি খেয়েছিলেন জোম্যাটোর মালিক ‘গদ্দার’ বলেছিলেন মমতা, সেই মিঠুনকে লক্ষ্য করে ইঁট ছুড়ল তৃণমূল কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? 'ভারতের ক্ষতি হতে দেব না', চিনের উদ্দেশে বার্তা শ্রীলঙ্কার বিদেশমন্ত্রীর? 'রচনা লিখে আনো', মদ খেয়ে পোর্শে দিয়ে ২ জনকে খুনের 'শাস্তি' পেল ১৭ বছরের ছেলে! আইপিএলের প্লে অফে ভারতীয় টি২০ বিশ্বকাপ স্কোয়াডের কতজন ক্রিকেটার রয়েছেন? ২০২৪ আইপিএলে সবথেকে বড় ছক্কা মেরেছেন ধোনি, প্রথম পাঁচে বাকিরা কারা?

Latest IPL News

কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.