বাংলা নিউজ > ঘরে বাইরে > 'কোনও শিখকেই পঞ্জাবের মুখ্যমন্ত্রী করা উচিত', কংগ্রেসের প্রস্তাব ফেরালেন অম্বিকা
অম্বিকা সোনি। (ছবি সৌজন্য এএনআই)
অম্বিকা সোনি। (ছবি সৌজন্য এএনআই)

'কোনও শিখকেই পঞ্জাবের মুখ্যমন্ত্রী করা উচিত', কংগ্রেসের প্রস্তাব ফেরালেন অম্বিকা

  • পঞ্জাবের মুখ্যমন্ত্রী হওয়ার প্রস্তাব ফিরিয়ে দিলেন বর্ষীয়ান কংগ্রেস নেত্রী অম্বিকা সোনি।

পঞ্জাবের মুখ্যমন্ত্রী হওয়ার প্রস্তাব ফিরিয়ে দিলেন বর্ষীয়ান কংগ্রেস নেত্রী অম্বিকা সোনি। তিনি জানান, কোনও শিখকেই পঞ্জাবের মুখ্যমন্ত্রী করা উচিত।

শনিবার অমরিন্দর সিং পঞ্জাবের মুখ্যমন্ত্রিত্ব ছাড়ার পর থেকেই পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে অম্বিকা, সুনীল জাকারদের নাম উঠে আসতে শুরু করেছিল। একটি মহল থেকে দাবি করা হচ্ছিল, বিধানসভা ভোটের ঠিক আগে পঞ্জাবের মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন অম্বিকা। রবিবার নিজেই সেই জল্পনা উড়িয়ে দিয়েছেন বর্ষীয়ান কংগ্রেস নেত্রী। তিনি বলেন, ‘(পঞ্জাবের পরবর্তী মুখ্যমন্ত্রী হওয়ার) যে প্রস্তাব দেওয়া হয়েছিল, তা আমি ফিরিয়ে দিয়েছি। চণ্ডীগড়ে কংগ্রেসের সাধারণ সম্পাদক এবং পর্যবেক্ষকরা লিখিতভাবে সব বিধায়কদের মতামত নিচ্ছেন।’

কিন্তু কংগ্রেস হাইকমান্ড কি অম্বিকার মতামতে সায় দিয়েছে? বর্ষীয়ান কংগ্রেস নেত্রী বলেন, ‘আমি যখন দলের নেতাদের কাছে বিষয়টি ব্যাখ্যা করেছি, তখন তাঁরা আমার মতামত গ্রহণ করেছেন। আমার বিশ্বাস যে পঞ্জাবের মূল মুখ তথা পঞ্জাবের মুখ্যমন্ত্রী অবশ্যই শিখ হওয়া উচিত। শুধু আজ বলে নয়, গত ৫০ বছর ধরে এটাই আমার বিশ্বাস। এটাই দেশের একমাত্র রাজ্য, যেখানে শিখদের মুখ্যমন্ত্রী করা যেতে পারে।’ তবে পঞ্জাবের নয়া মুখ্যমন্ত্রী কে হবেন, সে বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি অম্বিকা।

তারইমধ্যে নয়া মুখ্যমন্ত্রী বেছে নিতে কংগ্রেসের পরিষদীয় দলের বৈঠক পিছিয়ে দেওয়া হয়েছে। পরে চণ্ডীগড়ের সেই বৈঠকে সর্বভারতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক তথা পঞ্জাবের দায়িত্বপ্রান্ত হরিশ রাওয়াত, দুই কেন্দ্রীয় পর্যবেক্ষক অজয় মাকেন ও হরিশ রাওয়াতও হাজির থাকবেন। সেখানে পঞ্জাব প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি জাকার, প্রতাশ বাজওয়া এবং প্রদেশ কংগ্রেসের বর্তমান সভাপতি নভজ্যোত সিং সিধুর নাম নিয়ে আলোচনা হতে পারে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা।

বন্ধ করুন