বাংলা নিউজ > ঘরে বাইরে > FD-তে প্রবীণদের সর্বোচ্চ সুদ কোন ব্যাঙ্কে: জানুন SBI, HDFC ও ICICI এর অফার
বর্ষীয়ান নাগরিকদের বিশেষ ফিক্সড ডিপোজিট প্রকল্পে সাধারণের চেয়ে বেশি সুদ দিচ্ছে একাধিক ব্যাঙ্ক।
বর্ষীয়ান নাগরিকদের বিশেষ ফিক্সড ডিপোজিট প্রকল্পে সাধারণের চেয়ে বেশি সুদ দিচ্ছে একাধিক ব্যাঙ্ক।

FD-তে প্রবীণদের সর্বোচ্চ সুদ কোন ব্যাঙ্কে: জানুন SBI, HDFC ও ICICI এর অফার

  • বিশেষ প্রকল্পের আওতায় বর্ষীয়ান নাগরিকদের ফিক্সড ডিপোজিটে বেশি সুদ দিচ্ছে এসবিআই-সহ আরও কয়েকটি ব্যাঙ্ক।

বর্ষীয়ান নাগরিকদের জন্য স্টেট ব্যাঙ্কের (SBI) বিশেষ ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) প্রকল্পে সাধারণের প্রাপ্য সুদের চেয়ে ৮০ বেসিস পয়েন্ট পর্যন্ত বেশি সুদ দেওয়া হবে। সম্প্রতি এই ঘোষণা করেছে এসবিআই।

বর্তমানে ৫ বছর মেয়াদের এফডি-র (FD) জন্য সাধারণ গ্রাহকদের ৫.৪% সুদ দেয় এসবিআই। বিশেষ প্রকল্পের আওতায় কোনও বর্ষীয়ান নাগরিক টাকা ফিক্সড ডিপোজিট করলে তিনি সুদ হাবেন ৬.২০% হারে। 

বিশেষ প্রকল্পের আওতায় এই অতিরিক্ত ৩০ বিপিএস সুদ অবশ্য এফডি-এর মেয়াদ সম্পূর্ণ হওয়ার আগে টাকা তুলে ফেললে পাওয়া যাবে না। সে ক্ষেত্রে সুদ মিলবে মাত্র ৫.৯% অর্থাৎ সাধারণ গ্রাহকদের চেয়ে ৫০ বিপিএস বেশি। চলতি বছরের ৮ জানুয়ারি থেকে চালু হয়েছে এসবিআই এফডি-এর এই নতুন সুদের হার।

শুধু স্টেট ব্যাঙ্কই নয়, বর্ষীয়ান নাগরিকদের বিশেষ ফিক্সড ডিপোজিট প্রকল্প চালু করেছে অন্যান্য ব্যাঙ্কও। 

এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank) বয়স্কদের জন্য বিশেষ এফডি প্রকল্পে এফডি-তে সাধারণের চেয়ে ৭৫ বিপিএস বেশি সুদ দিচ্ছে। যদি কোনও প্রবীণ নাগরিক এইচডিএফসি ব্যাঙ্ক সিনিয়র সিটিজেন কেয়ার এফডি প্রকল্পের আওতায় টাকা ফিক্সড ডিপোজিট রাখেন, তা হলে তিনি ওই টাকার উপরে ৬.২৫% সুদ পাবেন। ২০২০ সালের ১৩ নভেম্বর থেকে এই প্রকল্প চালু করেছে এইচডিএফসি ব্যাঙ্ক।

প্রবীণ নাগরিকদের জন্য এফডি-তে সাধারণের চেয়ে ৮০ বিপিএস বেশি সুদ দিচ্ছে আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank)। আইসিআইসিআই ব্যাঙ্ক গোল্ডেন ইয়ার্স এফডি প্রকল্পে প্রবীণ নাগরিকদের ফিক্সড ডিপোজিটের উপরে বার্ষিক ৬.৩০% হারে সুদ দেওয়া হচ্ছে।

বন্ধ করুন