ফাঁকা গড়িয়াহাট  (PTI)
ফাঁকা গড়িয়াহাট  (PTI)

রাস্তার দোকানিদের জন্য ১০,০০০ টাকা ঋণের সুবিধা, ডিজিটাল পেমেন্টে মিলবে পুরস্কার

  • মোট ৫,০০০ কোটি টাকা ঋণ সুবিধার ঘোষণা করল কেন্দ্র। ফলে প্রায় ৫০ লাখ রাস্তার দোকানি সুবিধা পাবেন।

লকডাউনের জেরে নাভিঃশ্বাস উঠেছে রাস্তার দোকানিদের। সেই দমবন্ধ করা পরিবেশ থেকে তাঁদের কিছুটা রেহাই দিতে ৫,০০০ কোটি টাকা ঋণ সুবিধার ঘোষণা করল কেন্দ্র। এর ফলে প্রায় ৫০ লাখ রাস্তার দোকানি সুবিধা পাবেন বলে দাবি করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

‘আত্মনির্ভর ভারত’ অভিযানের অন্তর্গত ২০ লাখ কোটি টাকার যে নয়া আর্থিক প্যাকেজের ঘোষণা করা হয়েছে, বৃহস্পতিবার সেটির দ্বিতীয় অংশের ব্যাখ্যা দেওয়া হয়। সাংবাদিক বৈঠকে সীতারামন জানান, লকডাউনের সময়ে রাস্তার দোকানিরা দোকান দিতে পারেননি। তার জেরে তাঁরা আর্থিক সংকটের মুখে পড়েছেন। তাঁদের পরিস্থিতির বিবেচনা করে ৫,০০০ কোটি টাকার বিশেষ ঋণের সুবিধা দেওয়া হচ্ছে। তিনি বলেন, '৫,০০০ কোটি টাকার বিশেষ ঋণ সুবিধা দিয়ে প্রায় ৫০ লাখ রাস্তার দোকানিকে সাহায্য করবে সরকার। আগামী একমাসের মধ্যে সেই প্রকল্প চালু হবে।'

কীভাবে সেই ঋণ প্রদান করা হবে, সেই ব্যাখ্যাও দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি জানান, প্রাথমিকভাবে ব্যক্তিপিছু ১০,০০০ টাকা দেওয়া হবে। পরে হিন্দিতে ব্য়াখ্য়ার সময়ে অর্থ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, ডিজিটাল পেমেন্ট ব্যবস্থাকে আরও গতি দেওয়ার জন্য যে রাস্তার দোকানিরা ডিজিটাল উপায়ে লেনদেন করবেন, তাঁদের আর্থিক পুরস্কার দেওয়া হবে। একইসঙ্গে পরবর্তীকালে ব্যাঙ্ক থেকে বেশি অর্থের ঋণ নেওয়ার ক্ষেত্রে  সুবিধাও পাবেন তাঁরা।

বন্ধ করুন