বাংলা নিউজ > ঘরে বাইরে > Gyanvapi Case in SC: SC-তে পিছল জ্ঞানবাপী শুনানি, মামলা স্থগিত রাখার নির্দেশ বারাণসী আদালতকেও
সুপ্রিম কোর্ট (HT_PRINT)

Gyanvapi Case in SC: SC-তে পিছল জ্ঞানবাপী শুনানি, মামলা স্থগিত রাখার নির্দেশ বারাণসী আদালতকেও

  • Gyanvapi Mosque Case in Supreme Court: সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসীমার ডিভিশন বেঞ্চ জ্ঞানবাপী মসজিদের মামলাটি চলছে। এই আবহে বৃহস্পতিবার যখন মামলার শুনানি শুরু হয়, তখন হিন্দু পক্ষের আইনজীবী বিষ্ণু শঙ্কর জৈন আদালতকে বলেছিলেন যে তাঁর সহকর্মী সিনিয়র অ্যাডভোকেট হরিশঙ্কর জৈনের শরীর ভালো নেই।

জ্ঞানবাপী মামলা একদিন পিছিয়ে দিল সুপ্রিম কোর্ট। আজ এই মামলার শুনানি হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে দেওয়া হয়। সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, শুক্রবার জ্ঞানবাপী মসজিদের সমীক্ষার বিষয়ে শুনানি হবে। হিন্দু পক্ষ শীর্ষ আদালতে সময় চেয়েছিল, যার ভিত্তিতে আদালত আগামিকাল বিকেল ৩টায় শুনানির দিন ধার্য করেছে। এই সময়ের মধ্যে সব পক্ষকে তাদের রিপোর্ট জমা দিতে বলা হয়েছে শীর্ষ আদালতের তরফে।

সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসীমার ডিভিশন বেঞ্চ জ্ঞানবাপী মসজিদের মামলাটি চলছে। এই আবহে বৃহস্পতিবার যখন মামলার শুনানি শুরু হয়, তখন হিন্দু পক্ষের আইনজীবী বিষ্ণু শঙ্কর জৈন আদালতকে বলেছিলেন যে তাঁর সহকর্মী সিনিয়র অ্যাডভোকেট হরিশঙ্কর জৈনের শরীর ভালো নেই। তাই আগামিকাল আদালতে এ বিষয়ে শুনানি করতে হবে। এরপর শুক্রবার বিকেল ৩টায় পরবর্তী শুনানির দিন ধার্য করে সুপ্রিম কোর্ট।

পাশাপাশি বারাণসী আদালতের শুনানিও স্থগিত করেছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত ট্রায়াল কোর্টকে শুক্রবার পর্যন্ত এই বিষয়ে শুনানি মুলতবি রাখার নির্দেশ দিয়েছে। এর আগে বারাণসী আদালতে জ্ঞানবাপী মসজিদের সমীক্ষার রিপোর্ট পেশ করা হয়েছে। তবে সেই রিপোর্টে কী আছে তা জনসমক্ষে এখনও আসেনি। এর আগে শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছিলন, বারাণসীর আদালত নিযুক্ত কমিশনারের সমীক্ষার সময় মসজিদ চত্বরের যেখান থেকে ‘শিবলিঙ্গ’ পাওয়া গিয়েছে, বারাণসীর জেলাশাসককে সেই এলাকার সুরক্ষা নিশ্চিত করতে হবে। সেইসঙ্গে নমাজের জন্য মুসলিমদের মসজিদে প্রবেশের অনুমতি দিয়েছে শীর্ষ আদালত। উল্লেখ্য, পাঁচজন মহিলা জ্ঞানবাপী মসজিদকে হিন্দু মন্দির দাবি করে পুজো করার অনুমতি চেযে আবেদন করেছিলেন বারাণসীর আদালতে। এরপর আদালত সেই আবেদনের প্রেক্ষিতে একটি সমীক্ষার নির্দেশ দেয়। বিতর্ক সত্ত্বেও সেই সমীক্ষা সম্পন্ন হয়।

বন্ধ করুন