বাংলা নিউজ > ঘরে বাইরে > অর্থনৈতিক উন্নয়নে ‘স্বপ্নের দল’ গঠন স্টালিনের, আছেন নোবেলজয়ী ডুফলো, রাজন, সুব্রমনিয়ামরা
এস্থার ডুফলো, অরবিন্দ সুব্রমনিয়াম এবং রঘুরাম রাজন। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক এবং মিন্ট)
এস্থার ডুফলো, অরবিন্দ সুব্রমনিয়াম এবং রঘুরাম রাজন। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক এবং মিন্ট)

অর্থনৈতিক উন্নয়নে ‘স্বপ্নের দল’ গঠন স্টালিনের, আছেন নোবেলজয়ী ডুফলো, রাজন, সুব্রমনিয়ামরা

  • স্বামী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যৌথভাবে নোবেল পেয়েছেন এস্থার ডুফলো।

এস্থার ডুফলো, অরবিন্দ সুব্রমনিয়াম, রঘুরাম রাজন - অর্থনৈতিক পরামর্শের জন্য এমনই ‘স্বপ্নের দল’ গঠন করল তামিলনাড়ু। শুধু তাঁরাই নন, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিনকে অর্থনৈতিক পরামর্শ দেবেন আরও কয়েকজন বিশিষ্ট অর্থনীতিবিদ।

সোমবার ১৬ তম তামিলনাড়ু বিধানসভার প্রথম বৈঠকে রাজ্যপাল বনওয়ারিলাল পুরোহিত সেই অর্থনৈতিক উপদেষ্টাদের নাম ঘোষণা করেন। যাঁরা দ্রুতগতিতে তামিলনাডু়র আর্থিক উন্নয়নের লক্ষ্যে পরিকল্পনা তৈরি করবেন বলে জানানো হয়েছে। পাঁচজনের সেই অর্থনৈতিক পরাদর্শদাতা কাউন্সিলে আছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ডুফলো। যিনি স্বামী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যৌথভাবে নোবেল পেয়েছেন। আছেন কেন্দ্রের প্রাক্তন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রমনিয়াম, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন, উন্নয়নমূলক অর্থনীতি জেন ড্রেজ এবং প্রাক্তন কেন্দ্রীয় অর্থসচিব এস নারায়ণ। 

অর্থমন্ত্রী পালানিভেল থিঙ্গা রাজন বলেন, ‘অধ্যাপক রাজন এবং ডক্টর সুব্রমনিয়াম তামিল। অধ্যাপক ডুফলো জে-পালের (অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় এবং এস্থার ডুফলো আবদুল লতিফ জামিল পোভার্টি অ্যাকশন ল্যাবের প্রতিষ্ঠাতা, সেই সংস্থা দারিদ্র দূরীকরণের কাজ করে) মাধ্যমে তামিলনাড়ুর সঙ্গে কাজ করছেন।’ প্রাক্তন কেন্দ্রীয় অর্থসচিব এস নারায়ণও তামিল। তার ফলে তামিলনাড়ুর অর্থনৈতিক উন্নতি কীভাবে সম্ভব, সে বিষয়ে তাঁদের স্বচ্ছ ধারণা আছে। সেই ধারণাকেই কাজে লাগানোর পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন পালানিভেল। যিনি রাজনীতিতে আসার আগে ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার ছিলেন। তিনি বলেন, ‘মুখ্যমন্ত্রী দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন যে আমাদের সাহায্যের জন্য দুনিয়ার সেরা মস্তিষ্কদের প্রয়োজন আছে। আমাদের কাছে অগ্রাধিকার পাচ্ছে সর্বাত্মক উন্নয়ন।’

তামিলনাড়ু সরকারের নির্দেশিকায় সেই বিষয়টি তুলে ধরা হয়েছে। তাতে জানানো হয়েছে, বিশ্বের সেরা অর্থনীতিবিদদের পরামর্শের প্রয়োজন আছে। যাঁরা তামিলনাড়ুর অর্থনীতি, সমাজ এবং রাজনীতির বিষয়ে অবহিত। সেইসঙ্গে ভারতীয় এবং অর্থনীতির বিষয়েও স্পষ্ট ধারণা থাকবে, এমনই অর্থনীতিবিদদের পরামর্শ চাইছে তামিলনাড়ু সরকার।

বন্ধ করুন