বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার আরোগ্য সেতু অ্যাপে 'ব্লু শিল্ড', টিকা নেওয়ার পর মিলবে ভ্রমণের ‘সার্টিফিকেট’
আরোগ্য সেতু অ্যাপ
আরোগ্য সেতু অ্যাপ

এবার আরোগ্য সেতু অ্যাপে 'ব্লু শিল্ড', টিকা নেওয়ার পর মিলবে ভ্রমণের ‘সার্টিফিকেট’

  • এবার থেকে টিকার দু'টি ডোজ নেওয়া থাকলে আরোগ্য সেতু অ্যাপে মিলবে 'ব্লু শিল্ড'।

মূলত কন্ট্যাক্ট ট্রেসিং অ্যাপ হিসেবে আত্মপ্রকাশ ঘটিয়েছিল আরোগ্য সেতু অ্যাপ। আদতে সংক্রমিত ব্যক্তিদের নজরে রাখতেই এই অ্যাপ চালু করেছিল সরকার। তবে এবার থেকে টিকার দু'টি ডোজ নেওয়া থাকলে সেই অ্যাপে মিলবে 'সার্টিফিকেট'। জানা গিয়েছে টিকাকরণ সম্পন্ন হলে তা এবার থেকে নিজেই অ্যাপে আপডেট করতে পারবেন ব্যবহারকারী। পরে কোউইন অ্যাপের পক্ষ থেকে তা নিশ্চিত করা হলে টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার ১৪ দিন পর ব্লু টিক বা ব্লু শিল্ড দেখানো হবে ব্যবহারারীর অ্যাপে। যা দেখিয়ে সহজেই ভ্রমণ করতে পারবেন যে কেউ।

টিকার দুটি ডোজ নেওয়া থাকলে অ্যাপে নীল রঙের টিক দেখাবে। যদি টিকার প্রথম ডোজ নেওয়া থাকে, তাহলে টিকটি অন্য কোনও রঙের হবে। কোউইন অ্যাপের মাধ্যমে টিকাকরণের বিষয়টি ভেরিফাই করা হবে। পরে আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমেই ইউজার নিজের ভ্যাকসিনেশন সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন। উল্লেখ্য, এখন বহু স্থানেই দুটি ভ্যাকসিন না নেওয়া থাকলে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করছে প্রশাসন। এই আভহে টিকাকরণের পর অ্যাপে ব্লু টিক দেখিয়ে আপনি ঢুকতে পারবেন সেসব স্থানে।

যে ফোন নম্বর দিয়ে কোউইন রেজিস্ট্রেশন করানো, সেই নম্বর দিয়ে আরোগ্য সেতুতে টিকাকরণের স্টেটাস আপডেট করতে পারবেন আপনি। 'সেলফ অ্যাসেসমেন্ট'-এর মাধ্যমে আপনি নিজে নিজে টিকাকরণের স্টেটাস আপডেট করতে পারেন। পরবর্তীতে তা কোউইনের মাধ্যমে ভেরিফাই করা হবে। পরে আপনি সেখানে টিকাকরণের বিশদ তথ্য জানতে পারবেন এবং চূড়ান্ত সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন। টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার ১৪ দিন পর আপনার আরোগ্য সেতু অ্যাপে 'You are Vaccinated' বার্তাটি ফুটে উঠবে।

বন্ধ করুন