বাংলা নিউজ > ঘরে বাইরে > Post Godhra riots acquittal: ২১ বছরেও মেলেনি প্রমাণ, গোধরা পরবর্তী দাঙ্গায় ২২ জনকে বেকসুর খালাস করল আদালত

Post Godhra riots acquittal: ২১ বছরেও মেলেনি প্রমাণ, গোধরা পরবর্তী দাঙ্গায় ২২ জনকে বেকসুর খালাস করল আদালত

গোধরা পরবর্তী দাঙ্গা। প্রতীকী ছবি

২০০২ সালে ১৭ জনকে হত্যার পর প্রমাণ নষ্ট করার জন্য তাঁদের দেহ পুড়িয়ে দেওয়া হয়েছিল। মামলাকারীদের আইনজীবী গোপালসিংহ সোলাঙ্কি জানিয়েছেন, মঙ্গলবার অতিরিক্ত দায়রা বিচারক হর্ষ ত্রিবেদী ২২ জন অভিযুক্তকেই বেকসুর খালাস দিয়েছে। এর মধ্যে ৮ জন মামলার বিচার চলাকালীন মারা গিয়েছিল।

গুজরাটে গোধরা পরবর্তী দাঙ্গায় ২২ জনের বিরুদ্ধে জড়িত থাকার কোনও প্রমাণই পেল না আদালত। যার ফলে ওই ২২ জনকে বেকসুর খালাস করল গুজরাটের পঞ্চমহল জেলার একটি আদালত। ২০০২ সালে গোধরা পরবর্তী দাঙ্গায় এই ২২ জনের বিরুদ্ধে দুই শিশু-সহ ১৭ জনকে হত্যার অভিযোগ উঠেছিল। অবশেষে প্রায় ২১ বছর ধরে মামলা চলার পর সেই অভিযোগ থেকে বেকসুর খালাস পেলেন ওই ২২ জন।

উল্লেখ্য, ২০০২ সালে ১৭ জনকে হত্যার পর প্রমাণ নষ্ট করার জন্য তাঁদের দেহ পুড়িয়ে দেওয়া হয়েছিল। মামলাকারীদের আইনজীবী গোপালসিংহ সোলাঙ্কি জানিয়েছেন, মঙ্গলবার অতিরিক্ত দায়রা বিচারক হর্ষ ত্রিবেদী ২২ জন অভিযুক্তকেই বেকসুর খালাস দিয়েছে। এর মধ্যে ৮ জন মামলার বিচার চলাকালীন মারা গিয়েছিল।

২০০২ সালের ২৭ ফেব্রুয়ারি ওই জেলার গোধরা শহরের কাছে সবরমতি এক্সপ্রেসের একটি বগিতে অগ্নিসংযোগ ঘটে। এর ঠিক পরের দিন রাজ্যের বিভিন্ন অংশে দাঙ্গা ছড়িয়ে পড়ে। যার ফলে ৫৯ জনের মৃত্যু হয়েছিল। যে ১৭ জনের মৃত্যু হয়েছিল তাঁরা সংখ্যালঘু সম্প্রদায়ের। ঘটনায় ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় মামলা রুজু করা হয়। ঘটনার প্রায় ২ বছর পর আরেক পুলিশ ইন্সপেক্টর নতুন করে মামলা দায়ের করেন। তার ভিত্তিতে দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে ওই ২২ জনকে গ্রেফতার করে পুলিশ।

অভিযুক্তদের আইনজীবী বলেন, তাঁর মক্কেলদের বিরুদ্ধে পর্যাপ্ত প্রমাণ মেলেনি। নিহতদের মৃতদেহ কখনও পাওয়া যায়নি। তিনি বলেন, পুলিশ একটি নদীর তীরে বিচ্ছিন্ন জায়গা থেকে হাড়গোড় উদ্ধার করেছিল। কিন্তু সেগুলো এতটাই পুড়ে গিয়েছিল যে নিহতদের পরিচয় নিশ্চিত করা যায়নি। ফলত প্রমাণের অভাবে ২২ জনকে বেকসুর খালাস করে আদালত।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

পুণের রাস্তাতে মাদকে অচৈতন্য তরুণী, উদ্ধার করেন অভিনেতা রমেশ পরদেশী ফের শূন্য রানে আউট রাহানে, রঞ্জির কোয়ার্টার ফাইনালে শতরান হাতছাড়া পৃথ্বী শ-র ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘ভয়ে’ রাজ্যসভাতেই থাকছেন না! কর্ণাটক থেকে লোকসভা ভোটে লড়ার পথে জয়শংকর-সীতারামন সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মঙ্গলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে ৫ জেলায়, জারি সতর্কতা, এবার আরও বাড়বে গরম? অনুপমের বিয়ের খবর শুনেই বইছে কটাক্ষের বন্যা, ভুক্তভুগী শ্রীময়ী বললেন কী কী? EPL 2023 (West Ham United vs Brentford) Live Updates: অন্ধ্র ক্রিকেট সংস্থাকে কাঠগড়ায় তুলেছেন, পালটা তদন্ত শুরু হনুমার বিরুদ্ধে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.