বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন সাংবাদিকরাও, বিজ্ঞপ্তি জারি কমিশনের
ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই

এবার পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন সাংবাদিকরাও, বিজ্ঞপ্তি জারি কমিশনের

  • নির্বাচন কমিশন আজকে এক বিজ্ঞপ্তি জারি করে জানাল যে এই পাঁচ রাজ্যের নির্বাচনে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন কমিশন অনুমোদিত সাংবাদিকরা।

আগামী মাসেই উত্তরপ্রদেশ, পঞ্জাব সোহ মোট পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এই আবহে নির্বাচন কমিশন আজকে এক বিজ্ঞপ্তি জারি করে জানাল যে এই পাঁচ রাজ্যের নির্বাচনে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন নির্বাচন কমিশন অনুমোদিত সাংবাদিকরা। যে রিপোর্টার বা সাংবাদিকরা ভোটের দিন বুথে বুথে ঘুরে খবর সংগ্রহ করবেন তাঁরা পোস্টাল ব্যালটের মাধ্যমে নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারবেন।

সাধারণত সরকারি কর্মীদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা রাখে নির্বাচন কমিশন। এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া, ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া, ভারতীয় রেল, প্রেস ইনফর্মেশন ব্যিউরো, দুরদর্শন, অল ইন্ডিয়া রেডিও, বিদ্যুত্ দফতর, স্বাস্থ্য বিভাগ, পরিবহণ কর্পোরেশন, বিএসএনএল ও দমকল বিভাগের কর্মীদের ভোট পোস্টাল ব্যালটের মাধ্যমে নেওয়া হয়। তবে আজকের প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে কমিশন অনুমোদিত সাংবাদিকরাও এবার নির্বাচনে পোস্টাল ব্যালটে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

এদিকে করোনাভাইরাস পরিস্থিতিতে ভোটমুখী পাঁচ রাজ্যে রোড শো, পদযাত্রা, বাইক ব়্যালির উপর নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে নির্বাচন কমিশন। আগামী ২২ জানুয়ারি পর্যন্ত কোনওরকম রোড শো, পদযাত্রা, বাইক ব়্যালি করা যাবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশন। সমস্ত রাজনৈতিক দলকে আদর্শ আচরণবিধি এবং করোনা সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলতে বলেছে কমিশন। রাজনৈতিক দলগুলি আদর্শ আচরণবিধি এবং করোনা সংক্রান্ত বিধিনিষেধ চলছে কিনা, তা রাজ্য সরকার বা জেলা প্রশাসনকে নিশ্চিত করতে বলা হয়েছে কমিশনের তরফে।

বন্ধ করুন