বাংলা নিউজ > ঘরে বাইরে > 'বৈঠক ফলপ্রসূ', ঘাটাল মাস্টারপ্ল্যান নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীর দরবারে সৌমেন,মানসরা
ফাইল ছবি: জলমগ্ন ঘাটাল। (ছবি সৌজন্য এএনআই)
ফাইল ছবি: জলমগ্ন ঘাটাল। (ছবি সৌজন্য এএনআই)

'বৈঠক ফলপ্রসূ', ঘাটাল মাস্টারপ্ল্যান নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীর দরবারে সৌমেন,মানসরা

  • ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রীর সঙ্গে দেখা করলেন তৃণমূল কংগ্রেসের নেতারা।

ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রীর সঙ্গে দেখা করলেন তৃণমূল কংগ্রেসের নেতারা। গজেন্দ্র সিং শেখাওয়াতের সঙ্গে বৈঠক করার পর এদিন নীতি আয়োগের সঙ্গে বৈঠক করার কথা রাজ্যের মন্ত্রী সৌমেন মহাপাত্র, মানস ভুঁইঞাদের। এদিন কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে বৈঠক করার পর সংবাদমাধ্যমে মানস ভুঁইঞা দাবি করেন যে বৈঠক ফলপ্রসূ হয়েছে। বিষয়টি কেন্দ্রীয় মন্ত্রী খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন। মানস, সৌমেন সহ ঘাটাল মাস্টারপ্ল্যান নিয়ে আলোচনা করতে এদিন দিল্লি উড়ে গিয়েছে ৮ জনের প্রতিনিধি দল।

বন্যা নিয়ন্ত্রণে ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত ফের মাথাচাড়া দেয় কয়েকদিন আগেই। প্রতিবছরের মতো এবছরও জলমগ্ন হয় পশ্চিম মেদিনীপুরের ঘাটাল। ঘাটালের জলমগ্ন হওয়ার ঘটনা আজকের নয়, দীর্ঘদিনের। ঘাটালের পাশাপাশি চন্দ্রকোণা, দাসপুর, নাড়াজোল এবং এবারে নতুন করে প্লাবিত হয়েছে কেশপুর। এর মূল কারণ বন্যা নিয়ন্ত্রণে ঘাটাল মাস্টারপ্ল্যান রূপায়িত না হওয়া। দীর্ঘ কয়েক দশক ধরে এই মাস্টার প্ল্যানের কথা শুনে আসছেন ঘাটালবাসী। কিন্তু এখনও তা রূপায়িত কেন হল না, সেই প্রশ্ন প্রায়ই বিভিন্ন মহল থেকে তোলা হয়।

সাম্প্রতিক বৃষ্টিতে ঘাটাল ও আশপাশের এলাকা ভেসে যাওয়ার পর নতুন করে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। এই নিয়ে কেন্দ্রের ঘাড়ে দায় চাপিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি তিনি ঘাটালের বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে যান। সেখানেই এই মাস্টার প্ল্যান কার্যকর না হওয়া নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগেন তিনি। অন্যদিকে রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি এই ইস্যুতে রাজ্যকেই কাঠগড়ায় তোলে।

বন্ধ করুন