বাংলা নিউজ > ঘরে বাইরে > ট্রেনের টিকিট হারিয়ে গিয়েছে? কীভাবে তা জোগাড় পাবেন? জেনে রাখুন
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

ট্রেনের টিকিট হারিয়ে গিয়েছে? কীভাবে তা জোগাড় পাবেন? জেনে রাখুন

জেনে রাখুন এমন পরিস্থিতিতে কী করতে হবে। সময় আসলে নিজেরও কাজে লাগবে, অন্যদেরও সাহায্য করতে পারবেন।

কখনও ট্রেনের টিকিট হারিয়ে ফেলেছেন? সেই অভিজ্ঞতা যাঁদের আছে, তাঁরাই জানেন কতটা টেনশন হয়। আর এমনটা যে কোনও ব্যক্তিরই হতে পারে। তাই জেনে রাখুন এমন পরিস্থিতিতে কী করতে হবে। সময় আসলে নিজেরও কাজে লাগবে, অন্যদেরও সাহায্য করতে পারবেন।

তার আগে জেনে রাখুন, ইন্ডিয়ান রেলওয়ের ২ ধরনের টিকিট হয়।

একটি, হল IRCTC অনলাইন টিকিট।

দ্বিতীয়টি হল সরাসরি রেল স্টেশন থেকে কাটা টিকিট।

IRCTC অনলাইন টিকিট ২ রকম -

১. ই-টিকিট (E-Ticket)

২. আই-টিকিট (I-Ticket)

ই-টিকিট (E-Ticket)

এই টিকিট হারালে চিন্তার কিছু নেই। আইআরসিটিসি ওয়েবসাইটে ইউজার ID আর পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন। সেখানে Booked History বলে একটা অপশন পাবেন। সেখানে থেকেই সেই টিকিট ডাউনলোড করে নিন। চাইলে প্রিন্ট-ও করে ফেলুন। তবে E-Ticket প্রিন্ট না করলেও চলে। টিকিট পরীক্ষককে ফোন থেকে সরাসরি দেখালেও চলে।হয়।

I-Ticket

এক্ষেত্রে হারানো টিকিটে কোনও রিফান্ড পাবেন না। তবে সঙ্গে সঙ্গে রেলে এটা জানাতে হবে। তবে কনফার্মড বা RAC টিকিটের ডুপ্লিকেট পেয়ে যাবেন।

সরাসরি রেল স্টেশন থেকে কাটা টিকিট হারালে কী করবেন?

কোনও রিফান্ড পাবেন না। তবে কনফার্মড টিকিটে রিজার্ভেশন বা RAC ক্ষেত্রে যাত্রী যেতে পারবেন।

রিজার্ভেশন চার্ট প্রকাশের আগেই যদি টিকিট হারানোর কথা রেলকে জানাতে পারেন, সেক্ষেত্রে ডুপ্লিকেট টিকিট পেয়ে যাবেন। এর জন্য সামান্য মাশুল দিতে হয়।

রিজার্ভেশন চার্ট প্রকাশের পরে কনফার্মড টিকিট হারানোর রিপোর্ট করা হলে, সেক্ষেত্রেও ডুপ্লিকেট টিকিট পাবেন। তবে ভাড়ার ৫০% দাম দিতে হবে।

RAC টিকিটের ক্ষেত্রে রিজার্ভেশন চার্ট প্রকাশের পরে হারানোর রিপোর্ট করলে কোনও ডুপ্লিকেট পাবেন না। তবে টিকিট হারিয়ে অন্য কারও হাতে যাওয়ার সম্ভাবনা থাকলে তা রিপোর্ট করাই ভালো। ওয়েট লিস্টে থাকা টিকিট হারিয়ে বা ছিঁড়ে গেলে তার বদলে ডুপ্লিকেট ইস্যু করা হয় না

কোথায় গিয়ে রিপোর্ট করবেন/জানাবেন টিকিট হারিয়ে গেলে ডুপ্লিকেট পেয়ে যাবেন?

স্টেশনের PRS সুপারভাইজারের কাছে জানাতে হবে। সেই সঙ্গে অবশ্যই কোনও প্রমাণ দিতে হবে যে হারানো টিকিটটি আপনারই ছিল। PRS সুপারভাইজার সেই জন্য টিকিটের বিবরণ সংক্রান্ত কিছু প্রশ্ন করে কনফার্ম করবেন যে সত্যিই আপনি টিকিট কেটেছিলেন।

বন্ধ করুন