বাংলা নিউজ > ঘরে বাইরে > কৃষি আন্দোলন নিয়ে বিতর্কিত হ্যাশট্যাগ, ২৫০ অ্যাকাউন্ট সাসপেন্ড,পরে ফেরাল টুইটার
সিঙ্ঘু সীমান্তের ছবি (PTI)
সিঙ্ঘু সীমান্তের ছবি (PTI)

কৃষি আন্দোলন নিয়ে বিতর্কিত হ্যাশট্যাগ, ২৫০ অ্যাকাউন্ট সাসপেন্ড,পরে ফেরাল টুইটার

  • সারাদিন এই নিয়ে হইচই চলল সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে

কৃষি আন্দোলন নিয়ে টুইট করা বিভিন্ন অ্যাকাউন্ট সোমবার সকালে সাসপেন্ড করে দিয়েছিল টুইটার। এই নিয়ে সারাদিন চলল হই হট্টগোল। সোমবার রাতে যদিও সাসপেন্ড হওয়া ২৫০ অ্যাকাউন্টকে ফের ফিরিয়ে দিয়েছে মার্কিন টেক সংস্থাটি। জানা গিয়েছে একটি বিতর্কিত হ্যাশট্যাগ ব্যবহার করার জন্যই বিপাকে পড়েছিল এরা। 

আইটি মন্ত্রকের সঙ্গে বৈঠকের পর এই অ্যাকাউন্টগুলিকে ফেরানোর সিদ্ধান্ত নেয় টুইটার। প্রাথমিক ভাবে সরকারের তরফ থেকে বলা হয়েছিল যে বিতর্কিত ওই হ্যাশট্যাগ ব্যবহারকারীদের ব্লক করে দেওয়া হোক যাতে হিংসা না ছড়ায় কৃষি আন্দোলনের প্রেক্ষাপটে। এই ব্লক হওয়া অ্যাকাউন্টগুলির মধ্যে কিষান একতা মঞ্চ, অভিনেতা সুশান্ত সিং, মহম্মদ সেলিম ও ক্যারাভান মিডিয়ার অ্যাকাউন্ট উল্লেখযোগ্য। 

সরকারের সঙ্গে বৈঠকে টুইটার জানায় যে তারা ব্লক উঠিয়ে নিতে চায় কারণ যে তথ্যটি শেয়ার করা হচ্ছে সেটি খবর হওয়ার যোগ্য। জনগণের মধ্যে আলোচনা রক্ষা করা ও স্বচ্ছতা বজায় রাখা টুইটারের অন্যতম মূলমন্ত্র বলে সংস্থার দাবি। এই সংক্রান্ত এখনও ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রকের তরফ থেকে কিছু জানানো হয়নি। 

তবে সকালে সরকার সূত্রে জানানো হয় যে স্বরাষ্ট্রমন্ত্রকের কথায় তথ্যপ্রযুক্তিমন্ত্রক আইটি আইনের ৬৯(এ) ধারা অনুযায়ী ব্যবস্থা নিতে বলেছিল। স্বরাষ্ট্রমন্ত্রকের অভিমত ছিল যে ওই টুইটগুলির ফলে আইন শৃঙ্খলা বিঘ্নিত হতে পারে। 

তবে টুইটার অ্যাকাউন্টগুলিকে ভারতে ব্লক করা নিয়ে সরব হয়েছিল কংগ্রেস সহ বিরোধী দলগুলি ও বামপন্থী বুদ্ধিজীবী। রাতের মধ্যে যদিও সব অ্যাকাউন্ট ফিরেছে স্বস্থানে। এদিনের মতো অবসান হয়েছে বিতর্কের। 

বন্ধ করুন