বাংলা নিউজ > ঘরে বাইরে > পরপর দু’টি ভূমিকম্প কর্ণাটকে, সাতসকালে কেঁপে উঠল বেঙ্গালুরু
সাতসকালে কেঁপে উঠল বেঙ্গালুরু (প্রতীকী ছবি বেঙ্গালুরু) (HT_PRINT)

পরপর দু’টি ভূমিকম্প কর্ণাটকে, সাতসকালে কেঁপে উঠল বেঙ্গালুরু

  • ভূমিকম্পের কেন্দ্রস্থল কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরু থেকে ৬৬ কিলোমিটার দূরে।

পরপর দু’টি ভূমিকম্পে কেঁপে উঠল দক্ষিণের রাজ্য কর্ণাটক। কম্পন অনুভূত হয় রাজ্যের রাজধানী বেঙ্গালুরুতেও। তবে কম্পনের মাত্রা কম হওয়ায় নাগরিক জীবনে কোনও প্রভাব পড়েনি বলে জানা গিয়েছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুযায়ী, বেঙ্গালুরুতে রিখটার স্কেলে ৩.৩ মাত্রায় কম্পন অনুভূত হয়। এদিকে কর্ণাটক রাজ্য প্রাকৃতিক দুর্যোগ পর্যবেক্ষণ কেন্দ্র জানায়, আজ সকালে চিক্কাবল্লাপুর জেলায় ২.৯ ও ৩ মাত্রার দুটি ভূমিকম্প রেকর্ড করা হয়েছে।

এদিকে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি টুইটারে জানিয়েছে যে ভূমিকম্পটি সকাল ৭টা ১৪ মিনিটে আঘাত হানে। ২৩ কিলোমিটার গভীরে এটি হানা দেয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল কর্ণাটকের রাজধানী থেকে ৬৬ কিলোমিটার দূরে ছিল বলে জানা গিয়েছে। এর ৫ মিনিট আগেই প্রথম ভূমিকম্পটি হয়।

টুইট করে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি লেখে, ‘ভূমিকম্পের মাত্রা: ৩.৩, ২২-১২-২০২১, ভারতীয় সময় ৭টা ১৪ মিনিট ৩২ সেকেন্ড, অক্ষাংশ: ১৩.৫৫ এবং দীর্ঘ: ৭৭.৭৬, গভীরতা: ২৩ কিমি, অবস্থান: বেঙ্গালুরু, কর্ণাটকের ৬৬ কিমি উত্তর উত্তর-পূর্বে।’ এদিকে এর আগের ভূমিকম্প নিয়ে টুইটে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি লেখে, ‘‘ভূমিকম্পের মাত্রা: ৩.১, ২২-১২-২০২১, ভারতীয় সময় ৭টা ৯ মিনিট ৩৬ সেকেন্ড, অক্ষাংশ: ১৩.৫৯ এবং দীর্ঘ: ৭৭.৭৩, গভীরতা: ১১ কিমি, অবস্থান: বেঙ্গালুরু, কর্ণাটকের ৭০ কিমি উত্তর উত্তর-পূর্বে।’

 

বন্ধ করুন