বাংলা নিউজ > ঘরে বাইরে > India UAE :ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ ইকোনমিক করিডর নিয়ে UAEর সঙ্গে চুক্তি স্বাক্ষর দিল্লির! মোদীর আরব সফর থেকে কী কী পেল?

India UAE :ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ ইকোনমিক করিডর নিয়ে UAEর সঙ্গে চুক্তি স্বাক্ষর দিল্লির! মোদীর আরব সফর থেকে কী কী পেল?

নরেন্দ্র মোদী  ও মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ান

UAEর সঙ্গে ভারতের একাধিক বিষয়ে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়। সেই সমস্ত চুক্তির মধ্যে রয়েছে, বন্দর পরিকাঠামো উন্নয়ন, শক্তি সম্পর্কিত বাণিজ্য, দ্বিপাক্ষিক প্রচার, ইউপিআইয়ের মতো ডিজিটাল পেমেন্ট সিস্টেমের ইন্টারলিঙ্কিং সহ একাধিক ইস্যুতে চুক্তি স্বাক্ষরিত হয়।

আমিরশাহির প্রেসিডেন্ট মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে ‘ভাই’ বলে সম্বোধন করে দুই নেতার মধ্যে পারম্পরিক ঘনিষ্ঠতার পরিচয় সদ্য দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবারই তিনি আবুধাবিতে পৌঁছন। সেখানে গিয়ে আবুধাবির প্রথম হিন্দু মন্দিরের উদ্বোধন করেন মোদী। তবে মোদীর এই সফরে আরও একটি গুরুত্বপূর্ণ দিক রয়েছে। আরব আমিরশাহির সঙ্গে ভারতের একাধিক গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যে চুক্তিগুলি বাণিজ্যিকভাবে ভারতের দিক থেকেও গুরুত্বপূর্ণ।

মোদীর আমিরশাহি সফরে একাধিক বিষয়ে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়। সেই সমস্ত চুক্তির মধ্যে রয়েছে, বন্দর পরিকাঠামো উন্নয়ন, শক্তি সম্পর্কিত বাণিজ্য, দ্বিপাক্ষিক প্রচার, ইউপিআইয়ের মতো ডিজিটাল পেমেন্ট সিস্টেমের ইন্টারলিঙ্কিং সহ একাধিক ইস্যুতে চুক্তি স্বাক্ষরিত হয়। এছাড়াও ক্রেডিট ও ডেবিট কার্ডের ইন্টারলিঙ্কিং নিয়েও হাইভোল্টেজ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তবে নজরকাড়া হিসাব উঠে এসেছে 'ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ' ইকোলমিক করিডরের ফ্রেমওয়ার্ক সম্পর্কিত একটি চুক্তি। যা স্বাক্ষর করেছেন মোদী। আরব আমিরশাহির প্রেসিডেন্ট মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠকের আগে মোদী বলেন, '

আমি যখনই এখানে এসেছি, আমার মনে হচ্ছে আমি বাড়িতে এসেছি এবং আমি আমার পরিবারের সাথে আছি।' আমিরশাহির প্রেসিডেন্টকে 'ভাই' বলেও সম্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী। পরে আবুধাবির বুকে এই চুক্তি নিয়ে বক্তব্য রাখেন মোদী। তিনি সেখানে জানান,' আবুধাবি বিমানবন্দরে আমাকে অভ্যর্থনা করার জন্য সময় দেওয়ার জন্য আমার ভাই, HH @MohamedBinZayed-এর কাছে অত্যন্ত কৃতজ্ঞ'।

দুই দেশের ঘনিষ্ঠতা:-

প্রসঙ্গত, গত ৭ মাসে মোদী ও মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ান পরম্পর পরম্পরের মুখোমুখি হন ৫ বার। এদিকে, মোদীর ভারতের প্রধানমন্ত্রীর কুর্সিতে বসার পর এই নিয়ে ৫ বার আরব আমিরশাহির সফরে গিয়েছেন। অন্যদিকে, আবুধাবিতে প্রতিনিধি পর্যায়ের বৈঠকের পর দুই নেতার বৈঠক হয়। বৈঠক ঘিরে বিদেশমন্ত্রক জানিয়েছে, একের পর এক এবং প্রতিনিধি পর্যায়ের আলোচনার পর,দুই নেতা দ্বিপাক্ষিক অংশিদারিত্ব পর্যালোচনা করেছেন এবং সহযোগিতার নতুন ক্ষেত্র নিয়ে আলোচনা করেছেন।

বিদেশমন্ত্রক কী বলেছে?

দুই দেশের মধ্যে এই বৈঠক ঘিরে বিদেশমন্ত্রকের প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, তারা (UAE) বাণিজ্য ও বিনিয়োগ, ডিজিটাল অবকাঠামো, ফিনটেক, জ্বালানি, অবকাঠামো, সংস্কৃতি এবং জনগণের মধ্যে বন্ধন সহ বিভিন্ন খাতে ব্যাপক কৌশলগত অংশীদারিত্বের গভীরতাকে স্বাগত জানায়। আলোচনায় আঞ্চলিক ও বৈশ্বিক সমস্যাও ছিল। জানা গিয়েছে, যাতে দুই দেশেই বিনিয়োগ বাড়ে, সেই দিকে তাকিয়েও একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

 

 

 

 

 

 

 

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া?

T20 WC 2024

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.