বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘BJP-কে ২৫ বছর ধরে লালন-পালন করা ঠিক হয়নি’, বাবার জন্মজয়ন্তীতে ‘আক্ষেপ’ উদ্ধবের
উদ্ধব ঠাকরে (ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস) (HT_PRINT)

‘BJP-কে ২৫ বছর ধরে লালন-পালন করা ঠিক হয়নি’, বাবার জন্মজয়ন্তীতে ‘আক্ষেপ’ উদ্ধবের

  • উদ্ধব ঠাকরে রবিবার বলেন, 'আজ বিজেপি যে ফাঁপা হিন্দুত্ব প্রদর্শন করে, তা ক্ষমতার ছলনা ছাড়া আর কিছুই নয়।'

দীর্ঘদিনের সম্পর্কে ছেদ পড়েছিল গত ২০১৯ সালেই। তবে সেই বিরহ যেন আজও বেদনার কারণ শিবসেনা ও বিজেপির কাছে। আর তাই প্রাক্তন প্রেমিকের মতোই একে অপরের বিরুদ্ধে মাঝে মাঝেই তোপ দেগে সেই ক্ষতে মলম দেওয়ার চেষ্টা করা হয়। শিবসেনার প্রতিষ্ঠাতা তথা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর বাবা বালাসাহেব ঠাকরের জন্মজয়ন্তী উপলক্ষে এভাবে ফের একবার বিজেপির বিরুদ্ধে ঝাল মেটালেন উদ্ধব ঠাকরে। তিনি অভিযোগ করেন যে রাজনীতির স্বার্থে ‘হিন্দুত্ববাদ’কে ব্যবহার করেছে বিজেপি। পাশাপাশি তিনি আক্ষেপের সুরে বলেন, ‘বিজেপির সঙ্গে জোট করে ২৫ বছর নষ্ট করেছে শিবসেনা।’

উদ্ধব ঠাকরে রবিবার বলেন, ‘আজ তারা যে ফাঁপা হিন্দুত্ব প্রদর্শন করে, তা ক্ষমতার ছলনা ছাড়া আর কিছুই নয়। এটা দুর্ভাগ্যজনক যে আমরা তাদের ২৫ বছর ধরে লালন-পালন করেছি... আমরা হিন্দুত্ব ত্যাগ করিনি এবং কখনই করব না। আমরা বিজেপি ছেড়েছি, হিন্দুত্ব নয়। বিজেপি হিন্দুত্বের সমার্থক নয়... আমরা হিন্দুত্বের জন্য ক্ষমতা চেয়েছিলাম। আমরা ক্ষমতা পাওয়ার জন্য হিন্দুত্বকে ব্যবহার করিনি।’ উল্লেখ্য, বাল ঠাকরের হাত ধরেই জোটের বন্ধনে আবদ্ধ হয়েছিল বিজেপি ও শিবসেনা। তবে প্রায় তিনদশকের সেই সম্পর্ক তেতো হয়ে ভেঙেছে। আর বাল ঠাকরের জন্ম জয়ন্তীতেই ফের একবার বিজেপিকে এহাত নিলেন উদ্ধব।

উল্লেখ্য, দীর্ঘদিনের সম্পর্কে ছেদ ঘটিয়ে ২০১৯ সালে এনসিপি ও কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করে শিবসেনা। প্রথমবার ঠাকরে পরিবার থেকে কেউ মুখ্যমন্ত্রী হন। আর একরক থেকেই বিভিন্ন সময়ে জোট ভাঙা নিয়ে বিজেপিকে তোপ দেগে এসেছে শিবসেনা। শিবসেনার অভিযোগ ছিল, অমিত শাহের সঙ্গে নাকি তাদের চুক্তি হয়েছিল যে আড়াই বছর জোট সরকারের মুখ্যমন্ত্রী হবেন তাদের দল থেকে। তবে বিজেপি এরকম কোনও চুক্তির দাবি উড়িয়ে দিয়ে জানায়, পাঁচ বছরই জোটের মুখ্যমন্ত্রী থাকবেন দেবেন্দ্র ফড়নবীশ। এরপরই সম্পর্কে চিড় ধরে দুই ডানপন্থী দলের। সব রাজনৈতিক সমীকরণ ওলট-পালট করে দিয়ে কংগ্রেস, এনসিপির মতো ধর্মনিরপেক্ষ দলের সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করে শিবসেনা। আর এরপরে একাধিকবার বিজেপি-সেনার ‘বন্দুত্বে’ জোড়া লাগার জল্পনা তৈরি হলেও থেকে থেকেই দুই দল একে অপরের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগ তুলে এসেছে।

বন্ধ করুন