বাংলা নিউজ > ঘরে বাইরে > জুলাইতে ২১ হাজারের বেশি ইউক্রেনীয় সেনা মৃত্যু, দাবি রুশ প্রতিরক্ষামন্ত্রীর

জুলাইতে ২১ হাজারের বেশি ইউক্রেনীয় সেনা মৃত্যু, দাবি রুশ প্রতিরক্ষামন্ত্রীর

রাশিয়া ইউক্রেন যুদ্ধ  (AP)

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী শোইগু ১১ জুলাই রিপোর্টে জানিয়েছিলেন, ইউক্রেন আক্রমণ চালানোর পর রুশদের পাল্টা আক্রমণের মুখে ইউক্রেনের সেনাবাহিনীর ক্ষয়ক্ষতি ২৬ হাজার ছাড়িয়ে গেছে।

রুশ-ইউক্রেন যুদ্ধ থামার লক্ষণ নেই কোনও। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু দাবি করছেন, গত মাসে প্রায় ২১ হাজার সেনা হারিয়েছে ইউক্রেন। সম্প্রতি সামরিক কমান্ডারদের সাথে একটি কনফারেন্স কলের সময় এই মন্তব্যটি করেন প্রতিরক্ষামন্ত্রী। রাশিয়া আরও দাবি করছে, জুলাই মাসে ১০টি লেপার্ড ট্যাঙ্ক সহ ইউক্রেনের সামরিক বাহিনী প্রায় ২১,০০০ সৈন্য হারিয়েছে। প্রযুক্তিগত ক্ষয়ক্ষতিও কম হয়নি। ২,২০০টিরও বেশি সামরিক হার্ডওয়্যার ধ্বংস হয়েছে রুশ পক্ষের গোলাগুলির মুখে।

প্রতিপক্ষের ক্ষয়ক্ষতির হিসেব দেওয়ার পাশাপাশি রুশ প্রতিরক্ষা মন্ত্রী ইউক্রেন যুদ্ধে সামিল রুশ সেনাদের অভিনন্দন জানান। ইউক্রেন অভিযানে সাহস এবং বীরত্বের জন্য ধন্যবাদ জানান তাদের।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী শোইগু ১১ জুলাই রিপোর্টে জানিয়েছিলেন, ইউক্রেন আক্রমণ চালানোর পর রুশদের পাল্টা আক্রমণের মুখে ইউক্রেনের সেনাবাহিনীর ক্ষয়ক্ষতি ২৬ হাজার ছাড়িয়ে গেছে। ভ্লাদিমির পুতিন দাবি করেছেন, ইউক্রেনের সৈন্যরা ফ্রন্টলাইন এলাকায় কোনও সাফল্য অর্জন করতে পারেনি।

এদিকে, রুশ প্রতিরক্ষা দফতরের রিপোর্ট অনুযায়ী, ইউক্রেনীয় সেনাবাহিনী ৪ জুন থেকে তাদের আক্রমণ করার তীব্র প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে সব প্রচেষ্টাই কার্যত ব্যর্থ হয়েছে বলে মস্কো সূত্রে দাবি। এদিকে, আর্মি এভিয়েশন হেলিকপ্টার 'ক্রুরা' ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের আর্টেমভস্কের কাছে ক্লেশচেভকা এবং আন্দ্রেভকা শহরে একটি ট্যাঙ্ক এবং একটি মার্কিন তৈরি এম-১১৩ সহ দুটি যুদ্ধযান ধ্বংস করেছে, এমনই দাবি রাশিয়ার তরফ থেকে করা হয়েছে।

সেনা বাহিনীর উচ্চপদস্থ কর্তাদের সাথে আলোচনার সময়ে প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, তিনটি প্রজেক্ট ২২৮০০ কারাকুর্ট-শ্রেণির ক্ষেপণাস্ত্র কর্ভেট এই বছর রাশিয়ান নৌবাহিনীতে যোগ দিতে প্রস্তুত। তিনি বলেন, সর্বশেষ প্রজেক্ট ২২৮০০ কারাকুর্ট-শ্রেণির গ্রিন ওয়াটার যুদ্ধজাহাজগুলি গুরুত্বপূর্ণ শত্রু স্থল সাইট এবং সমুদ্রে প্রতিপক্ষ জাহাজগুলিতে উচ্চ-নির্ভুল ক্ষেপণাস্ত্র হামলা চালাতে সক্ষম।

এদিকে ফের রাশিয়া তোপ দেগেছে মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে। আগামী বছর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের সময় ইউক্রেন সংঘাত বাড়াতে পারে যুক্তরাষ্ট্র। এমনই আশঙ্কা প্রকাশ করেছে রাশিয়ার ফেডারেশন কাউন্সিলের ডেপুটি স্পিকার কনস্ট্যান্টিন কোসাচেভ।

ঘরে বাইরে খবর

Latest News

১৩৫ কিমিতে প্রলয় ঘূর্ণিঝড়ের, মারাত্মক বৃষ্টি রবি থেকে, পালটাল পূর্বাভাস! কী হল? 'থালা ফর আ রিজন'…ছক্কা হাঁকালেন ধোনি, ছবি পোস্ট করে লিখল কমিশন ভোটগ্রহণ মিটতেই দলীয় কর্মীদের সঙ্গে আবির খেললেন দেব, অপেক্ষা ৪ জুনের ২৫-এ পা, সেলিব্রেশনে 'এটা আমাদের গল্প'-এর তারকারা দু'বার ভেঙেছে বিয়ে! স্বামী হিসাবে নিজেকে ‘অযোগ্য’ তকমা,‘আমি ভিলেন নই’: প্রসেনজিৎ গরমে আপনার চুল কি শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়েছে? মুক্তির উপায় জানুন রবীন্দ্রনাথ-নজরুল মিলেমিশে একাকার, ছাত্রীদের নিয়ে নাচের অনুষ্ঠানে অপরাজিতা ‘ক্ষমা না চাইলে দলে ঠাঁই নেই,’ বিধায়ক ঊষারানিকে কড়া বার্তা দলনেত্রী মমতার ফের পাক শিবিরের কোন্দল প্রকাশ্যে, বাবরের ডেপুটি হতে পত্রপাঠ না করে দিলেন আফ্রিদি স্বস্তির বৃষ্টিতে ভিজল কলকাতার একাংশ, রেমাল ঘূর্ণিঝড়ের আগে খেলা শুরু মহানগরীতে

Latest IPL News

ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.