বাংলা নিউজ > ঘরে বাইরে > Union Budget 2023: কৃষিপ্রযুক্তি স্টার্টআপকে উৎসাহিত করতে বাজেটে বিশেষ তহবিলের ঘোষণা অর্থমন্ত্রীর

Union Budget 2023: কৃষিপ্রযুক্তি স্টার্টআপকে উৎসাহিত করতে বাজেটে বিশেষ তহবিলের ঘোষণা অর্থমন্ত্রীর

'এগ্রিকালচার অ্যাক্রিলেটর ফান্ড' দেওয়া হবে গ্রামীণ এলাকায় তরুণ উদ্যোক্তাদের উৎসাহিত করতে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

কৃষি ক্ষেত্রে কৃষকরা ষে সব চ্যালেঞ্জের মুখোমুখি হন, তা সমাধানে উদ্যোগী তরুণ-তরুণিদের স্টার্টআপকে অর্থিক ভাবো সহযোগিতা করবে এই ফান্ড।

কৃষিক্ষেত্রে প্রযুক্তিগত সহযোগিতা প্রদানকারী স্টার্টআপকে উৎসাহকে দিতে বাজেট ভাষণে বিশেষ তহবিলের কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। 'এগ্রিকালচার অ্যাক্রিলেটর ফান্ড' দেওয়া হবে গ্রামীণ এলাকায় তরুণ উদ্যোক্তাদের উৎসাহিত করতে।

কৃষি ক্ষেত্রে কৃষকরা ষে সব চ্যালেঞ্জের মুখোমুখি হন, তা সমাধানে উদ্যোগী তরুণ-তরুণীদের স্টার্টআপকে অর্থিক ভাবে সহযোগিতা করবে এই ফান্ড।

মঙ্গলবার সংসদে পেশ করা অর্থনৈতিক সমীক্ষা অনুযায়ী গত চার বছরে কৃষিপ্রযুক্তি স্টার্টআপগুলি প্রায়৬৬০০ কোটি টাকা বাজার থেকে তুলতে সক্ষম হয়েছে। যা চলতি অর্থনৈতিক পরিস্থিতিতে উল্লেখযোগ্য। এই ক্ষেত্রে প্রতিবছর প্রায় ৫০ শতাংশ করে বৃদ্ধি পেয়েছে।

এই সমীক্ষা বলা হয়েছে, কৃষি ক্ষেত্রে দেশে প্রায় ৫০০টিরও বেশি স্টার্টআপ রয়েছে। এছাড়া বা কৃষি এবং সহযোগী ক্ষেত্রের পুর্নজীবনের জন্য 'ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মিলেটস রিসার্চ', 'রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনা'-অধীনে ২৫০টি স্টার্টআপ তৈরি করেছে। যথেষ্ট কোভিড পরবর্তী পরিস্থিতি যথেষ্ট আশাব্যাঞ্জক।

সমীক্ষায় বলা হয়েছে এই ধরনের উদ্যোগগুলি কৃষকদের পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহার করতে উৎসাহিত করছে। তারা সৌর শক্তির মতো বিকল্প শক্তি ব্যবহারের দিকে ঝুঁকছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

বাংলায় ফেল! কেরলের উপনির্বাচনে বড় জয় পেল সিপিএম, ধাক্কা খেল কংগ্রেস উদ্দালকের গোপন স্ত্রী হয়ে এন্ট্রি মালবিকার, কোন দিকে মোড় নেবে জল থই থইয়ের গল্প বিতকর্কে থোড়াই কেয়ার, ঘরোয়া ক্রিকেট ছেড়ে IPL-র জন্য প্রস্তুতি শুরু ইশানের 'যে সব জায়গায় জনবিন্যাস বদলে গিয়েছে সেখানে নিয়মিত ধর্ষণ করা হয় হিন্দু মেয়েদের' বিপাকে রবীন্দ্রন, বাইজুস থেকে বাইজুকে ছেঁটে ফেলতে NCLT-তে আবেদন ৪ বিনিয়োগকারীর প্রথা ভাঙল উচ্চমাধ্যমিকের দর্শনে, কোন প্রশ্নটা কঠিন? বাকিটা কেমন? জানালেন শিক্ষক 'আমি লজ্জিত', শ্রীদেবীর মেয়ে হয়েও তেলুগু ভাষা জানেন না! অনুশোচনা জাহ্নবীর ব্রহ্মোস, মিগের ইঞ্জিন কেনা হবে, ৩৫০০০ কোটির ৪টি চুক্তিকে সবুজ সংকেত কেন্দ্রের গাজওয়া-ই-হিন্দ ফতোয়া! দারুল উলুম দেওবন্দের বিরুদ্ধে এইআইআর করার নির্দেশ সূর্যাস্তের সময় সাতপাক থেকে হলদি: রকুলপ্রীত-জ্যাকির বিয়ের কোন ৭ মুহূর্ত নজর কাড়ল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.