বাংলা নিউজ > ঘরে বাইরে > Union Budget 2023 Expectations: ২০২৪ সালের আগে শেষ পূর্ণ বাজেট পেশ হবে আজ, থাকবে কোনও চমক?

Union Budget 2023 Expectations: ২০২৪ সালের আগে শেষ পূর্ণ বাজেট পেশ হবে আজ, থাকবে কোনও চমক?

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Sanjay Sharma)

আগামী বছরের লোকসভা নির্বাচনের আগেই এবছর 'সেমিফাইনাল' রয়েছে। বেশ কিছু বড় বড় রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে এবছর। উত্তরপূর্বের ত্রিপুরা, মেঘালয়ের পাাপাশি কর্ণাটটক, তেলাঙ্গানা, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থান সহ মোট ৯টি রাজ্যে এবছর বিধানসভা নির্বাচন। তার আগে আম জনতার মন জয় করার বড় সুযোগ রয়েছে আজকের বাজেটে।

আগামী বছর লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে দেশে। এর আগে আজই শেষবারের মতো পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এদিকে আগামী বছরের লোকসভা নির্বাচনের আগেই এবছর 'সেমিফাইনাল' রয়েছে। বেশ কিছু বড় বড় রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে এবছর। উত্তরপূর্বের ত্রিপুরা, মেঘালয়ের পাাপাশি কর্ণাটটক, তেলাঙ্গানা, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থান সহ মোট ৯টি রাজ্যে এবছর বিধানসভা নির্বাচন। তার আগে আম জনতার মন জয় করার বড় সুযোগ রয়েছে আজকের বাজেটে। (আরও পড়ুন: কলকাতা থেকে এই শহরে চালু হল বিমান পরিষেবা, সবুজ পতাকা দেখালেন সিন্ধিয়া)

এই আবহে মনে করা হচ্ছে, এবারে বাজেটে পিএম কিষাণের অনুদানের পরিমাণ বাড়ানো হতে পারে। উত্তর ভাবতের রাজস্থান এবং মধ্যপ্রদেশের মতো রাজ্যের বিস্তীর্ণ অঞ্চল কৃষি প্রধান। এই আবহে কৃষকদের মন জয় করতে এবং বিতর্কিত কৃষি আইনের সেই স্মৃতি ভুলিয়ে দিতে ৬ হাজার থেকে বাড়িয়ে পিএম কিষাণের বার্ষিক অনুদানের পরিমাণ ৮ হাজার করা হতে পারে। এছাড়া মহিলা, গরিব, অনগ্রসর, দলিত, জনজাতির ভোটারদের জন্য বেশ কিছু বড় ঘোষণা করা হতে পারে আজকের বাজেটে। মূল্যবৃদ্ধি এবং বেকারত্ব ঠেকাতেও কিছু পদক্ষেপের ঘোষণা করা হতে পারে কেন্দ্রের তরফে। আজ বাজেট পেশের সময় আর্থিক বৃদ্ধি ও মূল্যবৃদ্ধির মধ্যে ভারসাম্য বজায় রাখার পরীক্ষায় পাশ করতে হবে নির্মলাকে। আন্তর্জাতিক অর্থনীতিতে মন্দার আশঙ্কা ঘনাচ্ছে, সেখানে দেশের অর্থনীতিকে স্থিতিশীল রাখতে পদক্ষেপ করতে হবে অর্থমন্ত্রীকে।

এদিকে ‘লাইভ মিন্ট’-র বিশ্লেষণ বলছে, খয়রাতির বাজেটের দিকে হয়ত ঝুঁকবে না কেন্দ্র। তবে এর আগে ২০০৮ সালে প্রথম ইউপিএ সরকারের আমলে জনকল্যাণমূলক বাজেট পেশ করা হয়েছিল। ২০০৯ সালের লোকসভা নির্বাচনের পরীক্ষায় বসার আগে প্রতিরক্ষা এবং পরিকাঠামো খাতে অর্থ বরাদ্দ কমেছিল। ২০১৩-১৪ অর্থবর্ষের বাজেটে গ্রামীণ ক্ষেত্রে মাত্র ১০ শতাংশ অর্থ বরাদ্দ করা হয়েছিল। যা ২০১০-১১ অর্থবর্ষ থেকে ২০১২-১৩ অর্থবর্ষের গড়ের থেকে ২.৪ শতাংশ কম ছিল। তবে ২০১৩-১৪ সালে সামাজিক খাতে অর্থ বরাদ্দ ২০০৮ সালের মতোই ছিল। এদিকে 'লাইভ মিন্ট'-র বিশ্লেষণ অনুযায়ী, ২০১৮ সালের বাজেটে প্রতিরক্ষা খাতে বরাদ্দ বেড়েছিল। ২০১৫-১৬ অর্থবর্ষ থেকে ২০১৭-১৮ অর্থবর্ষে যেখানে প্রতিরক্ষা খাতে গড়ে ছয় শতাংশ অর্থ বরাদ্দ করা হয়েছিল, তা ২০১৮ সালের বাজেটে বেড়ে দাঁড়িয়েছিল ৭.৫ শতাংশ। গ্রামীণ ক্ষেত্রেও বরাদ্দ সামান্য বেড়েছিল। এই আবহে এবারের বাজেটে সরকার কোন পথে হাঁটে, সেদিকেই নজর সবার।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

রক্তক্ষয়ী আন্দোলন থেকে স্বাভাবিকের পথে বাংলাদেশ, কমপক্ষে ২০০ মানুষের মৃত্যু কলকাতা সহ ১৪টি বড় শহরে যানবাহন ব্যবস্থা ঢেলে সাজানোর পরিকল্পনা বাজেটে তেকাঠির তলায় শক্তি বাড়াতে এবার যুব বিশ্বকাপে খেলা গোলকিপারকে সই করাল মোহনবাগান ছয় কোটি কৃষকের জমি রেজিস্ট্রি করবে কেন্দ্র, করা হবে ফসল শুমারিও বসে যেতে চলেছে বহু বাস, পিপিপি মডেলে চালানোর অনুমতি চেয়ে চিঠি মালিকদের কেন্দ্রীয় বাজেটে চা শিল্পে হতাশা, তবে গবেষণা খাতে আশার আলো টেস্টে ইংল্যান্ড একদিনে ৬০০ রান করবেই... ব্রিটিশ ব্যাটার অলি পোপের ভবিষ্যদ্বাণী শ্রীলেখা অরিন্দম সৃজিতের গল্পে সাজছে নতুন OTT প্ল্যাটফর্ম, ফ্রাইডেতে থাকছে আর কী মলদ্বারে আটকে ১৬ ইঞ্চি 'সাধের লাউ', এক্স-রে দেখে হতবাক চিকিৎসক, এরপর যা হল… NEET দুর্নীতি নিয়ে প্রস্তাব পশ্চিমবঙ্গ বিধানসভায়, BJP বলল ‘অপার খাটের নীচে…’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.