বাংলা নিউজ > ঘরে বাইরে > Predator Drone: ভারতকে ঘাতক ড্রোন বিক্রি নিয়ে সবুজ সংকেত দিল মার্কিন কংগ্রেস

Predator Drone: ভারতকে ঘাতক ড্রোন বিক্রি নিয়ে সবুজ সংকেত দিল মার্কিন কংগ্রেস

MQ-9B প্রিডেটর। সংগৃহীত ছবি

HT Exclusive: মার্কিন স্টেট ডিপার্টমেন্ট আগামী ২৪ ঘণ্টার মধ্যে ভারতকে ৩১টি প্রিডেটর সশস্ত্র ড্রোন বিক্রির বিষয়ে অবহিত করবে বলে আশা করা হচ্ছে।

শিশির গুপ্তা

মার্কিন পররাষ্ট্র দফতর প্রিডেটর ড্রোন প্রস্তুতকারক জেনারেল অ্যাটমিকসকে জানিয়েছে যে মার্কিন কংগ্রেস আজ ভারতের কাছে ৩১টি এমকিউ৯বি ড্রোন বিক্রির 'টায়ার্ড রিভিউ' অনুমোদন করেছে এবং ২৪ ঘণ্টার মধ্যে কংগ্রেসের আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি জমা দেওয়া হবে। জাতীয় নিরাপত্তা সংস্থা-সহ মোদী সরকারের সর্বোচ্চ পর্যায়কেও বিষয়টি জানিয়ে দিয়েছে ড্রোন প্রস্তুতকারক সংস্থা।

নরেন্দ্র মোদী সরকার গোটা চুক্তি নিয়ে মুখে কুলুপ এঁটে থাকলেও ওয়াশিংটনের সূত্র নিশ্চিত করেছে যে ভারতের কাছে ৩১টি এমকিউ (বি প্রিডেটর সশস্ত্র ড্রোন বিক্রির বিজ্ঞপ্তি) জারি করা হবে। ভারতীয় নৌবাহিনী ৩১টি ড্রোনের মধ্যে ১৫টি পাবে, ভারতীয় সেনাবাহিনী এবং ভারতীয় বিমানবাহিনী আমেরিকার কাছ থেকে আটটি হাই অল্টিটিউড লং এন্ডুরেন্স ড্রোন পাবে।

মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, 'সাধারণত, গত এক দশকে ভারত-মার্কিন প্রতিরক্ষা অংশীদারিত্বে উল্লেখযোগ্য বৃদ্ধি হয়েছে। গত বছর প্রধানমন্ত্রী মোদীর সফরের সময় এই ড্রোন বিক্রির কথা ঘোষণা করা হয়েছিল। আমরা বিশ্বাস করি যে এটি ভারতের সাথে কৌশলগত প্রযুক্তি সহযোগিতা এবং এই অঞ্চলে সামরিক সহযোগিতাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার উল্লেখযোগ্য সম্ভাবনা সরবরাহ করে। মার্কিন অস্ত্র স্থানান্তর প্রক্রিয়ায় কংগ্রেস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা নিয়মিতভাবে আমাদের আনুষ্ঠানিক বিজ্ঞপ্তির আগে কংগ্রেসের সদস্যদের সাথে পরামর্শ করি, যাতে আমরা তাদের যে প্রশ্নগুলি থাকতে পারে সেগুলি সমাধান করতে পারি....."

এমনকী, আমেরিকার সঙ্গে জিই-৪১৪ ইঞ্জিনের চুক্তিও মোদী সরকারের শীর্ষ স্তরের সঙ্গে সংস্থার সিইও-কে জানিয়ে দেওয়া হয়েছে। ড্রোন এবং বিমানের ইঞ্জিন চুক্তি উভয়ই ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের দুই জাতীয় সুরক্ষা উপদেষ্টা পরিচালনা করছেন।

ভারতীয় নৌবাহিনী ইতিমধ্যে তামিলনাড়ুর রাজালি বিমান ঘাঁটি থেকে দুটি নিরস্ত্র প্রিডেটর ড্রোন পরিচালনা করেছে, যা মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে লিজে নেওয়া হয়েছে। ভারতীয় নৌবাহিনী লোহিত সাগরে হুথি ক্ষেপণাস্ত্র এবং সোমালি জলদস্যু উভয়ের বিরুদ্ধে লড়াই করার সময় দুটি ড্রোন ভারতীয় সামুদ্রিক ডোমেন সচেতনতাকে একটি ভিন্ন স্তরে নিয়ে গেছে।

ঘরে বাইরে খবর

Latest News

গুরুত্বপূর্ণ ১৯তম ওভারে অনভিজ্ঞ রশিখের হাতে কেন বল তুলে দিলেন?কারণ জানালেন পন্ত আপনারও অ্যানিমিয়া নেই তো! ৪ রকম ভাবে এই রোগ বিপাকে ফেলতে পারে হার্টকেও World Malaria Day 2024: সাবধান, ম্যালেরিয়া হতে পারে যে কোনও সময়ে! কীভাবে বাঁচবেন হীরামান্ডির স্ক্রিনিংয়ে উড়ল সুজানের মিনি স্কার্ট, Oops মোমেন্টের ভিডিয়ো ভাইরাল T20I rankings-এ ভালো পারফরম্যান্সের সুফল পেলেন শাহিন আর চ্যাপম্যান,পতন হল বাবরের সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল JEE Main-এ ১০০ পেল ৫৬ জন! নেই বাংলার কেউ, IIT প্রবেশিকায় কাট-অফ ৫ বছরে সর্বোচ্চ IPL 2008-এ বেস প্রাইসে কুম্বলেকে কীভাবে কিনেছিল RCB? নিজেই সেই গল্প শোনালেন অনিল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল IPL 2024 Points Table: GT-কে হারিয়ে এক লাফে ছয়ে উঠল DC, পতন হল শুভমনদের

Latest IPL News

গুরুত্বপূর্ণ ১৯তম ওভারে অনভিজ্ঞ রশিখের হাতে কেন বল তুলে দিলেন?কারণ জানালেন পন্ত IPL 2008-এ বেস প্রাইসে কুম্বলেকে কীভাবে কিনেছিল RCB? নিজেই সেই গল্প শোনালেন অনিল শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.