বাংলা নিউজ > ঘরে বাইরে > কিমের উত্তর কোরিয়ার ঢুকে পড়লেন আমেরিকার এই সৈনিক! সম্ভবত শুরু শাস্তির পালা, কী বলছে রিপোর্ট?

কিমের উত্তর কোরিয়ার ঢুকে পড়লেন আমেরিকার এই সৈনিক! সম্ভবত শুরু শাস্তির পালা, কী বলছে রিপোর্ট?

উত্তর কোরিয়ায় প্রবেশ মার্কিনি সৈনিকের।(Photo by Anthony WALLACE / AFP) (AFP)

মার্কিন সেনা জানতে পেরেছে তাদের দেশের কোনও এক সৈনিক বেড়াতে গিয়ে উত্তর কোরিয়ার সীমানা পার করে সেই দেশে বৈধ পথ ছাড়াই ঢুকে পড়েছে। স্বভাবতই তা কিম জম উনের শাসনে থাকা উত্তর কোরিয়ার পছন্দ হয়নি। সেদেশের নিয়ম মেনে ওই সৈনিককে পড়তে হয়েছে বড়সড় সমস্যায়।

এক মার্কিনি সৈনিক কোরিয়া সীমান্ত পার করে কিম জং উনের উত্তর কোরিয়ার ভিতরে ঢুকে পড়েছেন বলে খবর। মার্কিনি অফিশিয়ালদের মতে তিনি উত্তর কোরিয়ার ভিতর এবার শাস্তির মুখে পড়েছেন। এদিকে, মার্কিনি সেনার এভাবে সীমানা পেরিয়ে উত্তর কোরিয়াতে প্রবেশ ঘিরে ফের একবার আমেরিকা ও উত্তর কোরিয়ার সম্পর্কে প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে। উত্তর কোরিয়ার মতো নিউক্লিয়ার শক্তিধর দেশের সঙ্গে আমেরিকার মতো সামরিক শক্তিতে সুঠাম দেশের কূটনৈতিক সম্পর্কে এই নয়া ঘটনা কতটা প্রভাব ফেলবে, তা নিয়ে রয়েছে জল্পনা।

মার্কিন সেনা জানতে পেরেছে তাদের দেশের কোনও এক সৈনিক বেড়াতে গিয়ে উত্তর কোরিয়ার সীমানা পার করে সেই দেশে বৈধ পথ ছাড়াই ঢুকে পড়েছে। স্বভাবতই তা কিম জম উনের শাসনে থাকা উত্তর কোরিয়ার পছন্দ হয়নি। সেদেশের নিয়ম মেনে ওই সৈনিককে পড়তে হয়েছে বড়সড় সমস্যায়। কারণ সেদেশের অন্দরে তাঁকে বিধি মেনে আইনি পদক্ষেপের মুখে পড়তে হয়েছে। মনে করা হচ্ছে, ওই মার্কিনি সৈনিক উত্তর কোরিয়ার হেফাজতে রয়েছে। এদিকে, দক্ষিণ কোরিয়ার এক সংবাদপত্র দাবি করেছে, ওই মার্কিনি সৈনিকের নাম ট্রাভিস কিং। তিনি মার্কিনি সেনার প্রাইভেট সেকেন্ড ক্লাস সৈনিক বলে জানা গিয়েছে। যদিও এই খবর অনলাইনে প্রকাশের খানিক পরেই দক্ষিণ কোরিয়ার ওই সংবাদপত্র ওই সৈনিকের নাম সরিয়ে দেয় প্রকাশনা থেকে।

( Rahul and Sonia's Flight Issue: সনিয়া, রাহুলকে নিয়ে রওনা হওয়া দিল্লিগামী বিমানের আপৎকালীন অবতরণ ভোপালে! কী ঘটেছে?)

এদিকে, সংবাদ সংস্থা রয়টার্স ওই সৈনিকের নাম এখনও পর্যন্ত নিশ্চিত করতে পারেনি। তবে কয়েকজন আমেরিকার সৈনিক যাঁরা নাম প্রকাশে অনিচ্ছুক, তাঁরা দাবি করেছেন যে, ওই সৈনিক বড়সড় কোনও নিয়মানুবর্তিতাধর্মী শাস্তির মুখে পড়তে পারেন। তৃতীয় মার্কিন অফিশিয়াল বলেছেন যে সৈন্য 'ইচ্ছাকৃত এবং অনুমোদন ছাড়াই' উত্তর কোরিয়ায় প্রবেশ করেছিল। এদিকে, সিবিএসের খবর প্রত্যক্ষদর্শীকে উদ্ধৃত করে বলেছে যে সামরিক কর্মীরা লোকটির ক্রিয়াকলাপের জন্য কয়েক সেকেন্ডের মধ্যে পদক্ষেপ করলেও, তবে তা প্রাথমিকভাবে বিভ্রান্তিকর ছিল। এই ঘটনা এমন এক সময়ে ঘটল যখন মার্কিনি পরমাণু অস্ত্রে সজ্জিত বালাস্টিক মিসাইল সাবমেরিন দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করছে। ফলে কূটনৈতিক পরিস্থিতি ঘিরে রয়েছে বহু জটিলতা।

ঘরে বাইরে খবর

Latest News

এটি টিআরপির জন্য ভালো- কোহলির সঙ্গে নিজের সম্পর্ক নিয়ে মুখ খুললেন গৌতম গম্ভীর বাংলায় আগেই শুরু হয়েছে শ্রাবণ মাস, ভারতের কিছু জায়গায় তাহলে আজ কেন শ্রাবণের শুরু শ্রীলঙ্কা উড়ে যাওয়ার আগে ‘মিলখা’ স্টাইলে অনুশীলনে ডুবে স্কাই, ভিডিয়ো হল ভাইরাল লটারির নেশায় দেনায় ডুবে যুবক, ধার শোধ করতে বলায় বাবাকে খুন করল গুণধর ছেলে কেন টি২০ দলের অধিনায়ক হলেন না হার্দিক? সূর্যকে বেছে নেওয়ার যুক্তি দিলেন আগরকর জাতীয় দলের জন্য নিজের কোচিং স্টাফকে বেছে নিলেন ভারতের নতুন কোচ মানোলো মার্কুয়েজ সপ্তাহের প্রথম কাজের দিন মন ভালো রাখতেই হবে, পড়ুন দিনের সেরা ৫ জোকস, থাকুন মজায় সারা শরীরে লাল ছোপ, যন্ত্রণা! কোন জিনগত রোগে আক্রান্ত কিম কার্দাশিয়ান 'হাফেরও কম...' কল্কি ২৮৯৮ এডির সমালোচনা ইমনের, রিভিউ দিতেই কটাক্ষের মুখে গায়িকা কারা প্রেম জীবনে নতুন সুযোগ পেতে চলেছেন? কী বলছে আজকের প্রেম রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.