HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ঘরে বাইরে > Uttarkashi Tunnel Collapse: উত্তরকাশিতে নির্মানাধীন টানেলে নামল ধস, আটকে অন্তত ৩৬ জন শ্রমিক

Uttarkashi Tunnel Collapse: উত্তরকাশিতে নির্মানাধীন টানেলে নামল ধস, আটকে অন্তত ৩৬ জন শ্রমিক

ব্রহ্মকাল-যমুনোত্রী জাতীয় সড়কটি চারধাম রোড প্রোজেক্টের অংশ। এই সড়ক সারা বছর সব ধরনের প্রতিকূল আবহাওয়ার মধ্যেই চালু থাকার কথা। এই সড়কটি তৈরি হলে উত্তরকাশি এবং যমুনোত্রীর মধ্যে যারাপথ ২৬ কিলোমিটার কমে আসবে। আর সেই সড়কেরই সাড়ে ৪ কিমি জুড়ে তৈরি হচ্ছে এই টানেল।

উত্তরকাশির টানেলে ধস

ব্রহ্মকাল-যমুনোত্রী জাতীয় সড়কের একটি নির্মানাধীন টানেলে নামল ভয়াবহ ধস। ঘটনায় অন্তত পক্ষে ৩৬ জন শ্রমিক আটকে পড়েছে বলে জানা গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, সিল্কইয়ারা এবং দন্ডলগাওঁয়ের মাঝে তৈরি হচ্ছিল এই টানেলটি। রবিবার খুব ভোরে সেই টানেলে ধস নামে। এই গোটা টানেলটি সাড়ে চার কিলোমিটার লম্বা বলে জানা গিয়েছে। তারই মধ্যে ১৫০ মিটার লম্বা এলাকা জুড়ে ধসটা নামে আজ সকাল টে নাগাদ। সেই সময়ই সেখানে আটকে পড়েন অন্তত ৩৬ জন শ্রমিক। (আরও পড়ুন: পুরীর জনগন্নাথ মন্দিরে হুলস্থুল কাণ্ড, পদপিষ্ট হয়ে আহত ৩০ ভক্ত)

জানা যায়, ধসের খবর পেয়েই দ্রুত ঘটনাস্থলে পৌঁছে যান উত্তরকাশির পুলিশ সুপার অর্পণ যদুবংশী। তাঁর তদারকিতেই শুরু হয় উদ্ধার অভিযান। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী, দমকল শুরু করে উদ্ধারকাজ। জাতীয় সড়ক উন্নয়ন কর্পোরেশনের কর্মীরাও উদ্ধারকাজে হাত লাগান। জানা গিয়েছে, টানেলের শুরুর বিন্দু থেকে ভিতরের দিকে প্রায় ১৫০ মিটার জমি ধসে পরে ওপর থেকে। অর্থাৎ, টানেলের ছাদ ধসে পড়ে। তাতেই আটকা পড়ে যান শ্রমিকরা। এই আবহে কোনও শ্রমিকের মৃত্যু হয়েছে কি না, তা বেলা ১২টা পর্যন্ত জানা যায়নি। প্রসঙ্গত, ব্রহ্মকাল-যমুনোত্রী জাতীয় সড়কটি চারধাম রোড প্রোজেক্টের অংশ। এই সড়ক সারা বছর সব ধরনের প্রতিকূল আবহাওয়ার মধ্যেই চালু থাকার কথা। এই সড়কটি তৈরি হলে উত্তরকাশি এবং যমুনোত্রীর মধ্যে যারাপথ ২৬ কিলোমিটার কমে আসবে।

এদিকে দুর্ঘটনার পর উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি স্থানীয় প্রশাসন এবং উদ্ধারকারী দলের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। আটকে পড়া শ্রমিকদের যাতে সুস্থ ভাবে উদ্ধার করা সম্ভব হয়, সেই প্রার্থনা করেন তিনি। এদিকে কর্তৃপক্ষ জানিয়েছে, প্রায় ২০০ মিটার পাথরের স্ল্যাব সরিয়ে তারপরে শ্রমিকদের উদ্ধার করা সম্ভব হবে। তবে শ্রমিকরা যাতে শ্বাসরোধ হয়ে অসুস্থ হয়ে না পড়েন, তার ব্যবস্থা করা হয়েছে। সেই টানেলে অক্সিজেনের নল ঢোকানো সম্ভব হয়েছে। সেই নল দিয়ে অক্সিজেন পৌঁছে দেওয়া হচ্ছে ভিতরে। তবে উদ্ধারকাজ সম্পন্ন হতে কতক্ষণ লাগতে পারে, তা নিয়ে স্পষ্ট ধারণা দিতে পারেনি কেউ।

ঘরে বাইরে খবর

Latest News

KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র ভোটই দিতে পারলেন না জলপাইগুড়ির বিজেপি প্রার্থী জয়ন্ত রায়, ডাক্তারবাবুর হল কী! দক্ষিণবঙ্গে সর্বত্র পারদ ৪০এর ওপরে, রবিবার দাবদাহে রেকর্ড করল বাঁকুড়া মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন শাকিবের সঙ্গে সময় কাটাচ্ছিলেন বুবলী, ঢুকে পড়েন অপু! দুই সতীনে চুলোচুলি… পূর্ব মেদিনীপুরে ১০০ দিনের কাজের টাকা ঢুকল প্রধান শিক্ষিকার ব্যাঙ্ক অ্যাকাউন্টে আচমকাই অসুস্থ রাহুল গান্ধী, গেলেন না সভায়

Latest IPL News

KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন তৃতীয় ক্রিকেটার হিসেবে IPL-এ ২৫০ ম্যাচ খেলার নজির গড়লেন দীনেশ কার্তিক IPL 2024-এ শ্রেয়সের প্রথম অর্ধশতরান, KKR-কে চাপ মুক্ত করলেন নাইট ক্যাপ্টেন আউট হয়ে মাঠে তর্ক শুরু বিরাটের, তুমুল রেগে গিয়ে 'গরম' দিলেন আম্পায়ারকে- ভিডিয়ো ম্যাচ শুরুর আগে সুনীল নারিনের সঙ্গে এটা কী করলেন বিরাট কোহলি, দেখুন ভিডিয়ো স্টেডিয়ামে দর্শকদের ক্রমাগত কটাক্ষে মানসিক সমস্যা হচ্ছে হার্দিকের!দাবি উথাপ্পার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.