বাংলা নিউজ > ঘরে বাইরে > দেউলিয়া বিজয় মালিয়া, ব্রিটিশ আদালতের রায়ে 'জয়' ভারতীয় ব্যাঙ্কগুলির
বিজয় মালিয়া (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
বিজয় মালিয়া (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

দেউলিয়া বিজয় মালিয়া, ব্রিটিশ আদালতের রায়ে 'জয়' ভারতীয় ব্যাঙ্কগুলির

  • এসবিআই-এর নেতৃত্বে ভারতীয় ব্যাঙ্কের ১৩টি ব্যাঙ্কের এক কনসোর্টিয়ামের আবেদনের প্রেক্ষিতে এই রায় দেয় ব্রিটিশ আদালত।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে কয়েক হাজার কোটি টাকার ঋণ নিয়ে তা শোধ করার অভিযোগ তাঁর বিরুদ্ধে। তবে গত কয়েক বছর ধরে দিব্যি লন্ডনে নিজের জীবন আয়েশে কাটান 'কিং অফ গুড টাইমস' বিজয় মালিয়া। তবে সেই মালিয়াকে এবারে দেউলিয়া ঘোষণা করল লন্ডনের এক আদালত। এসবিআই-এর নেতৃত্বে ভারতীয় ব্যাঙ্কের ১৩টি ব্যাঙ্কের এক কনসোর্টিয়ামের আবেদনের প্রেক্ষিতে এই রায় দেয় ব্রিটিশ আদালত। এর ফলে এবার বিশ্ব জুড়ে ছড়িয়ে থাকা মালিয়ার যাবতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করার ক্ষেত্রে আক বাধা থাকল না ব্যাঙ্কগগুলির কাছে।

লন্ডনে অবস্থিত ব্রিটিশ চিফ ইনসলভেনন্সিস অ্যান্ড কোম্পানিজ কোর্টে চলছিল এই মামলাটি। সেই আদালতে ধাক্কা খেয়ে এখন উচ্চ আদালতে এই রায়কে চ্যালেঞ্জ জানানোর ছক কষছেন বিজয় মালিয়া। রায়ের প্রেক্ষিতে আদালত জানায়, কয়েকশো কোটির ঋণ মেটাতে অক্ষম বিজয় মালিয়া। তাই আদালত তাঁকে দেউলিয়া ঘোষণা করছে।

এই রায়ের ফলে এবার বিজয় মালিয়ার অ্যাকাউন্ট ফ্রিজ করে বা সম্পত্তি বিক্রি করে বকেয়া ঋণের পরিমাণ মেটাতে পারবে ব্যাঙ্কগুলি। সেই ঋণের পরিমাণ মেটানোর প্রক্রিয়া অবশ্য ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। উল্লেখ্য, এসবিআই ৯ হাজার কোটি টাকার ঋণ নিয়ে তা মেটাননি মালিয়া। শুধু মালিয়া নয়, মেহুল চোকসি এবং নীরব মোদীর ঋণ শোধের প্রক্রিয়াও শুরু হয়েছে সম্পত্তি বাজেয়াপ্ত করার মাধ্যমে। এই তিন পলাতক শিল্পপতির সম্মিলিত ঋণ কেলাপির পরিমাণ ২২ হাজার ৫০০ কোটি টাকা। আর ইতিমধ্যেই এই তিন ব্যক্তির ১৮ হাজার কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

বন্ধ করুন