বাংলা নিউজ > ঘরে বাইরে > SBI FD vs PO Term Deposit: কোথায় টাকা লাগিয়ে বেশি সুদ পাবেন

SBI FD vs PO Term Deposit: কোথায় টাকা লাগিয়ে বেশি সুদ পাবেন

ব্যাঙ্ক নাকি পোস্ট অফিসে, কোথায় পাবেন বেশি সুদ? (HT_PRINT)

ফিক্সড ডিপোজিট পলিসি সবচেয়ে নিরাপদ বিনিয়োগ বিকল্পগুলির মধ্যে নির্ভরযোগ্য বলে বিবেচনা করা হয়। বর্তমানে যখন এসবিআই ফিক্সড ডিপোজিট রেট এবং অন্যান্য ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট রেট স্থবির, সেই সময়ই পোস্ট অফিসের টাইম ডিপোজিটের মতো ছোট সঞ্চয় স্কিম বিনিয়োগকারীদের জন্য লাভজনক বিনিয়োগ স্কিম হতে পারে। 

 

 

অর্থনীতির সংকট কালে সঞ্চয় করতে চাইছেন বেতনের কিছু অংশ? তাহলে নজর রাখুন এসবিআই আর পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট প্ল্যানগুলির দিকে। এসবিআই ফিক্সড ডিপোজিট নাকি পোস্ট অফিস টাইম ডিপোজিট, কোনটি বেছে নেবেন আপনি? ফিক্সড ডিপোজিট পলিসি সবচেয়ে নিরাপদ বিনিয়োগ বিকল্পগুলির মধ্যে নির্ভরযোগ্য বলে বিবেচনা করা হয়। বর্তমানে, যখন এসবিআই ফিক্সড ডিপোজিট রেট এবং অন্যান্য ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট রেট স্থবির, সেই সময়ই পোস্ট অফিস টাইম ডিপোজিটের মতো ছোট সঞ্চয় স্কিম বিনিয়োগকারীদের জন্য লাভজনক বিনিয়োগ স্কিম। বিশেষত যাদের ঝুঁকি নেওয়ায় অভ্যাস কম, তাদের জন্য গুরুত্বপূর্ণ বিনিয়োগ হতে পারে এই স্কিমটি।

এসবিআই ফিক্সড ডিপোজিটের সর্বশেষ সুদের হারগুলি দেখে নেওয়া যাক। ৭ দিন থেকে ১০ বছরের মধ্যে এসবিআই এফডি সাধারণ গ্রাহকদের ৩ শতাংশ থেকে ৭.১ শতাংশ সুদ দেবে। প্রবীণ নাগরিকরা এই আমানতের উপর ৫০ বেসিস পয়েন্ট (bps) অতিরিক্ত পাবেন। ভারতের বৃহত্তম ঋণদাতা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এক বছর থেকে দুই বছরের কম সময়ের আমানতের উপর সুদের হার ৬.৮ শতাংশ। দুই বছর থেকে তিন বছরের কম সময়ের আমানতে এসবিআই-এর সুদের হার ৭ শতাংশ। এই হারগুলি ১৫ ফেব্রুয়ারি 2023 থেকে কার্যকরী আছে। নীচে এসবিআই ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে বিভিন্ন মেয়াদে সুদের হারগুলি দেখে নেওয়া যাক।

৭ দিন থেকে ৪৫ দিন - ৩ শতাংশ

৪৬ দিন থেকে ১৭৯ দিন - ৪.৫ শতাংশ

১৮০ দিন থেকে ২১০ দিন - ৫.২৫ শতাংশ

২১১ দিন থেকে ১ বছরের কম - ৫.৭৫ শতাংশ

১ বছর থেকে ২ বছরের কম - ৬.৮ শতাংশ

২ বছর থেকে ৩ বছরের কম - ৭.০০ শতাংশ

৩ বছর থেকে ৫ বছরের কম - ৬.৫ শতাংশ

৫ বছর এবং ১০ বছর পর্যন্ত - ৬.৫ শতাংশ

৪০০ দিন (বিশেষ স্কিম, "অমৃত কলশ") - ৭.১০ শতাংশ

এবার দেখে নেওয়া যাক পোস্ট অফিসে টাইম ডিপোজিটের সর্বশেষ সুদের হার। পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমগুলি ব্যাঙ্ক এফডি-এর মতোই। পোস্ট অফিসগুলি এক বছর থেকে পাঁচ বছরের মেয়াদী আমানত অফার করে। পোস্ট অফিসে এক বছরের মেয়াদের জন্য সুদ ৬.৯ শতাংশ এবং দুই বছরের মেয়াদের জন্য সুদের হার ৭ শতাংশ। তিন বছর এবং পাঁচ বছরের মেয়াদি আমানতের সুদের হার যথাক্রমে ৭ শতাংশ এবং ৭.৫ শতাংশ৷ এই হার ১ জুলাই থেকে কার্যকর হয়েছে।

পোস্ট অফিস টাইম ডিপোজিট (১ বছর) - ৬.৯ শতাংশ

পোস্ট অফিস টাইম ডিপোজিট (২ বছর) - ৭ শতাংশ

পোস্ট অফিস সময় জমা (৩ বছর) - ৭ শতাংশ

পোস্ট অফিস টাইম ডিপোজিট (৫ বছর) - ৭.৫ শতাংশ

১৯৬১ সালের আয়কর আইনের ৮০ সি ধারা অনুযায়ী দেড় লক্ষ টাকার আয়কর ছাড়ও পেতে পারেন আমানতকারীরা। তবে এই ছাড় শুধুমাত্র পাঁচ বছরের লক-ইন পিরিয়ডের জন্য। 

ঘরে বাইরে খবর

Latest News

মমতাকে আটকাতে লড়াকু নেত্রী খুঁজছে বিজেপি, রাজ্য সভাপতি পদে আরএসএস কাকে চায়? ‘বোলারদের সব সময়ই সাহায্য করে, তবে একটা সিরিজ দিয়ে’…সূর্যকে নিয়ে মন্তব্য অক্ষরের ‘দেখতে পাচ্ছি না..’, কন্টাক্ট লেন্সই কালপ্রিট! দৃষ্টিশক্তি হারাতে বসছেন জেসমিন ‘‌যারা মসনদে এসেছে তারা কিছুদিনের অতিথি’‌, মমতাকে পাশে নিয়ে বার্তা অখিলেশের ডিভোর্স হতেই অনন্যার সঙ্গে প্রেম করছেন হার্দিক! জল্পনা উসকে কী করলেন দুজনে? ছেলে আরিক ও আরিভের জন্মদিনের পার্টিতে মজে অর্জুন, ছবি শেয়ার করলেন গ্যাব্রিয়েলা দাদা স্নেহাশিসের ২য় বিয়ে, রিসেপশনে নিমন্ত্রণ করলেন সৌরভ-ডোনা! দেখুন সেই কার্ড… আন্তর্জাতিক ম্যাথমেটিকস অলিম্পিকে চতুর্থ ভারত! শুভেচ্ছা জানিয়ে কী লিখলেন মোদী? অভিষেকের ছবির বিক্রি নেই! ২১শের সমাবেশে আজও শুধুই দিদি… দক্ষিণবঙ্গের দিকে ধেয়ে আসছে দুর্যোগের কালো মেঘ, কোথায় কবে হবে ভারী বৃষ্টি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.