বাংলা নিউজ > ঘরে বাইরে > Supreme Court on liquor shops: মদের দোকানগুলি কোথায় হওয়া উচিত? অস্পষ্টতা কাটালো সুপ্রিম কোর্ট

Supreme Court on liquor shops: মদের দোকানগুলি কোথায় হওয়া উচিত? অস্পষ্টতা কাটালো সুপ্রিম কোর্ট

 সুপ্রিম কোর্ট (Amit Sharma)

সম্প্রতি প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জেবি পারদিওয়ালা এবং মনোজ মিশ্রের একটি বেঞ্চ সুপ্রিম কোর্টের একাধিক আদেশের এই মধ্যে এই দ্বন্দ্ব নিয়ে নতুন করে দুটি পিটিশনের মুখোমুখি হল।

জাতীয় সড়কের পাশে মদের দোকান, যা নেশা করে গাড়ি চালানোর ফলে দুর্ঘটনার অন্যতম কারণ। এই নিয়ে একাধিক মামলা হয়েছে আদালতে। ধর্মীয় স্থান ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে কতটা দূরে মদের দোকান থাকা উচিত তা নিয়েও বিস্তর মামলা সুপ্রিম কোর্টের কাছে অস্বস্তির কারণ। এ নিয়ে একাধিক আদেশে অস্পষ্টতা তৈরি হয়েছে। এই অস্পষ্টতা কাটাতে ২০১৬ সালে থেকে এ বিষয়ে শীর্ষ আদালতের বিভিন্ন রায় নিয়ে একটি রিপোর্ট তৈরি করেছেন ধনঞ্জয় মহাপাত্র।

সম্প্রতি প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জেবি পারদিওয়ালা এবং মনোজ মিশ্রের একটি বেঞ্চ সুপ্রিম কোর্টের একাধিক আদেশের এই মধ্যে এই দ্বন্দ্ব নিয়ে নতুন করে দুটি পিটিশনের মুখোমুখি হল। যার মধ্যে একটি হল শিক্ষা প্রতিষ্ঠান, মন্দির ও মসজিদের ৫০০ মিটারের মধ্যে মদের দোকান চালানোর পুরসভার অনুমতি না দেওয়া এবং অন্যটি ১৫০ মিটারের বাইরে দোকান চালাতে অনুমতি দেওয়া।

পড়ুন। পশ্চিমী দেশের মতো নয়! বিবাহের মতো প্রতিষ্ঠানকে রক্ষা করতে হবে, বলল সুপ্রিম কোর্ট

লাইসেন্সপ্রাপ্ত মদের দোকান মালিকদের পক্ষে যুক্তি দিয়ে প্রবীণ আইনজীবী পি বি সুরেশ, আইনজীবী বিপিন নায়ার এবং অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরমণি বলেন, পুদুচেরির মতো একটি ছোট কেন্দ্রশাসিত অঞ্চলে ৫০০ মিটার দূরত্বের রাখা হয় তবে পুরো কেন্দ্রশাসিত অঞ্চলে কোনও মদের দোকান থাকবে না। উপরন্তু, তাঁরা যুক্তি দিয়েছিলেন যে সুপ্রিম কোর্ট তার আগের আদেশে পুর কর্তৃপক্ষকে স্থানীয় সংস্থার নিয়ম-কানুন অনুযায়ী এই জায়গাগুলি থেকে মদের দোকানগুলির দূরত্ব নির্ধারণ করার অনুমতি দিয়েছিলেন।

প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ তার ২৯ জানুয়ারির আদেশে বলে, সুপ্রিম কোর্ট তার ২০ মার্চ, ২০২৩-এর রায়ে এই সিদ্ধান্তে পৌঁছয় যে কোনও জাতীয় বা রাজ্য মহাসড়কের বাইরের প্রান্তের ৫০০ মিটারের মধ্যে বা মহাসড়ক বরাবর কোনও সার্ভিস লেনের মধ্যে কোনও মদের দোকান স্থাপন করা যাবে না। পরবর্তী আদেশে, শহরের জনসংখ্যা ২০,০০০-এর কম হলে এই দূরত্ব কমিয়ে ২২০ মিটার করা হয়।

পড়ুন। এক দেশ এক ভোট, এক সুরে আপত্তি সিপিএম-তৃণমূলের, মিটিং হল কোবিন্দ কমিটির সঙ্গে

২০২৩ সালের মার্চ মাসে, ২০১৬ সালে কে বালু মামলায় সুপ্রিম কোর্টে মন্দির, মসজিদ এবং শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৫০ মিটারের মধ্যে মদের দোকান সরানোর নির্দেশ দিয়েছিল।

ঘরে বাইরে খবর

Latest News

বজরংবলীর আশীর্বাদ পেতে চাইলে বড় মঙ্গল উপলক্ষে বাড়িতে আনুন এই ৪ বিশেষ জিনিস কারা বিনিয়োগ থেকে লাভ পাবেন, কাদের সম্পর্ক হবে দৃঢ়, দেখুন সাপ্তাহিক রাশিফল শুক্রবার চুল কাটেন না, কালো পোশাকও পরেন না! এবার শ্রীদেবীর প্রিয় জায়গায় জাহ্নবী ‘ওড়িশার উন্নয়নের জন্য...’, নবীনের সঙ্গে জোট না হওয়া প্রসঙ্গে বললেন মোদী বাংলাদেশ ভাগের চক্রান্ত চলছে... অন্য এক দেশ এয়ার বেস গড়তে চেয়েছিল এখানে: হাসিনা ডায়াবিটিস কমাতে পারে জাম, ফেরায় ত্বকের জেল্লা! চোখের সমস্যা থেকেও দেয় মুক্তি ‘একবার বিয়ে করে দেখি…’, রেমালের দামাল হাওয়ায় উরু উরু সোহিনীর মন, শোভন বলছেন… ৩০০০-এর বেশি আবেদন, সচিন-ধোনি ছাড়াও ভারতের কোচ হতে চান নরেন্দ্র মোদী-অমিত শাহ! এবার রাজপথে ‘মৃত্যুঘণ্টা’ বাজালেন মমতা, নেপথ্যে সেই পরেশ পাল, BJP-র প্রশ্ন কার? আজ শহরে রোড শো করবেন মোদী, তার আগে ট্রাফিক নিয়ে বিশেষ নির্দেশিকা কলকাতা পুলিশের

Latest IPL News

KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.