বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid Treatment: কোভিডের চিকিৎসায় কোন দুটি 'ড্রাগ' রোগীদের দিতে বারণ করছে 'হু' -এর গাইডলাইন'?
কোন কোন ড্রাগকে  তালিকা থেকে বাদ দেওয়া হল?

Covid Treatment: কোভিডের চিকিৎসায় কোন দুটি 'ড্রাগ' রোগীদের দিতে বারণ করছে 'হু' -এর গাইডলাইন'?

বিশ্বস্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক বিশেষজ্ঞেদর গোষ্ঠীর তরফে এই গাইডলইনের পর্যালোচনা করা হয়েছে। সেখানেই এই তথ্য তুলে ধরা হয়েছে। এর আগে হু এর তরফে যে বক্তব্য গাইডলাইন সম্পর্কে বলা হয়েছিল, সেই জায়গা থেকে সরে এসে এদিন বক্তব্য রাখা হয়।

কোভিডের চিকিৎসায় ফের একবার পর্যালোচিত গাইডলাইন পেশ করল বিশ্বস্বাস্থ্য সংস্থা হু। সেই গাইডলাইনে বলা হয়েছে, দুটি ড্রাগ 'sotrovimab' ও 'casirivimab-imdevimab' কে যাতে কোভিডের চিকিৎসায় বর্তমানে ব্যবহার করা না হয়। বর্তমানে ওমিক্রনের যে স্ট্রেইন দাপট দেখাচ্ছে তাতে এই দুটি ড্রাগ কাজ করছে না।

বিশ্বস্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক বিশেষজ্ঞেদর গোষ্ঠীর তরফে এই গাইডলইনের পর্যালোচনা করা হয়েছে। সেখানেই এই তথ্য তুলে ধরা হয়েছে। এর আগে হু এর তরফে যে বক্তব্য গাইডলাইন সম্পর্কে বলা হয়েছিল, সেই জায়গা থেকে সরে এসে এদিন বক্তব্য রাখা হয়। এর আগে এই ড্রাগ দিয়ে সার্স সিওভি -২ ভাইরাসের স্পাইক প্রোটিনকে টার্গেট করা হত। ভাইরাস যাতে কোষে প্রবেশ করতে না পারে, তার জন্য পদক্ষেপ করা হত। এর আগে, এই দুটি ড্রাগকে অনুমতি দেয় মার্কিন যুক্তরাষ্ট্রের এফডিএ। দুটি অ্যান্টিবডি ড্রাগই আপৎকালীন ক্ষেত্রে ব্যবহারের অনুমতি পায়। 

এর আগে এই দুটি ড্রাগের ট্রায়ালে ধরা পড়েছিল যে তা করোনার স্ট্রেইন ডেল্টার ওপর কার্যকরী প্রভাব ফেলছে। ভারতে বসবাসকারী বহু বিশেষজ্ঞ বলছেন, এটা ভালো হয়েছে যে হু নিজের তরফেই ওই তথ্য আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে। বলা হচ্ছে, ভারতের বড় শহরে অ্যান্টিবডি দেওয়া হয়েছে কিছু বাছাই রোগীকে। তবে সেটি আগের কোভিড স্রোতের জন্য। বহু বিশেষজ্ঞ বলছেন, হু ইতিমধ্যেই যা জানিয়েছে তা নিয়ে স্বস্তিতে বহু বিশেষজ্ঞই।

বন্ধ করুন