বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid Treatment: কোভিডের চিকিৎসায় কোন দুটি 'ড্রাগ' রোগীদের দিতে বারণ করছে 'হু' -এর গাইডলাইন'?

Covid Treatment: কোভিডের চিকিৎসায় কোন দুটি 'ড্রাগ' রোগীদের দিতে বারণ করছে 'হু' -এর গাইডলাইন'?

কোন কোন ড্রাগকে  তালিকা থেকে বাদ দেওয়া হল?

কোভিডের চিকিৎসায় ফের একবার পর্যালোচিত গাইডলাইন পেশ করল বিশ্বস্বাস্থ্য সংস্থা হু। সেই গাইডলাইনে বলা হয়েছে, দুটি ড্রাগ 'sotrovimab' ও 'casirivimab-imdevimab' কে যাতে কোভিডের চিকিৎসায় বর্তমানে ব্যবহার করা না হয়। বর্তমানে ওমিক্রনের যে স্ট্রেইন দাপট দেখাচ্ছে তাতে এই দুটি ড্রাগ কাজ করছে না।

বিশ্বস্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক বিশেষজ্ঞেদর গোষ্ঠীর তরফে এই গাইডলইনের পর্যালোচনা করা হয়েছে। সেখানেই এই তথ্য তুলে ধরা হয়েছে। এর আগে হু এর তরফে যে বক্তব্য গাইডলাইন সম্পর্কে বলা হয়েছিল, সেই জায়গা থেকে সরে এসে এদিন বক্তব্য রাখা হয়। এর আগে এই ড্রাগ দিয়ে সার্স সিওভি -২ ভাইরাসের স্পাইক প্রোটিনকে টার্গেট করা হত। ভাইরাস যাতে কোষে প্রবেশ করতে না পারে, তার জন্য পদক্ষেপ করা হত। এর আগে, এই দুটি ড্রাগকে অনুমতি দেয় মার্কিন যুক্তরাষ্ট্রের এফডিএ। দুটি অ্যান্টিবডি ড্রাগই আপৎকালীন ক্ষেত্রে ব্যবহারের অনুমতি পায়। 

এর আগে এই দুটি ড্রাগের ট্রায়ালে ধরা পড়েছিল যে তা করোনার স্ট্রেইন ডেল্টার ওপর কার্যকরী প্রভাব ফেলছে। ভারতে বসবাসকারী বহু বিশেষজ্ঞ বলছেন, এটা ভালো হয়েছে যে হু নিজের তরফেই ওই তথ্য আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে। বলা হচ্ছে, ভারতের বড় শহরে অ্যান্টিবডি দেওয়া হয়েছে কিছু বাছাই রোগীকে। তবে সেটি আগের কোভিড স্রোতের জন্য। বহু বিশেষজ্ঞ বলছেন, হু ইতিমধ্যেই যা জানিয়েছে তা নিয়ে স্বস্তিতে বহু বিশেষজ্ঞই।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

Australia বনাম India ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? কাজের সূত্রে বিদেশযাত্রার যোগ আসছে! অম্বুবাচী ২০২৪র পর বৃহস্পতির কৃপায় লাকি কারা ‘কচি বউ’ নয়,সাগরপাড়ে কাঞ্চনের প্রায়োরিটি অন্য কেউ! প্রাক-হানিমুনে কোথায় শ্রীময়ী NEET বন্ধ করে রাজ্যের হাতে তুলে দিন মেডিক্যাল এন্ট্রান্স, মোদীকে চিঠি মমতার IPL-এ ঝড় তুলে জিম্বাবোয়ে সফরের ভারতীয় দলে ঢুকলেন রিয়ান-অভিষেকরা, দেখুন স্কোয়াড মুসলিম জামাইবাবুতে আপত্তি? বোন সোনাক্ষীর বিয়েতে অনুপস্থিত ২ দাদা, মুখ খুললেন লব আফ্রিকান স্ট্রাইকারের সঙ্গে নাকি চুক্তি মহমেডানের, আরও দু'বছর জামশেদপুরে খালিদ গরু, কয়লা, বালি সবথেকে বেশি টাকা খায় বিজেপি, আমাদেরও… নিশানা ঘুরিয়ে দিলেন মমতা ‘‌ইচ্ছামতো সুজিত বসু লোক বসাচ্ছেন’‌, নিজের মন্ত্রীর বিরুদ্ধেই খড়গহস্ত মমতা এই সময় ব্রহ্মপুত্রর জলের রং হয় লাল, জেনে নিন কামাখ্যা সম্পর্কিত অজানা রহস্য

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.