বাংলা নিউজ > ঘরে বাইরে > মাস দুয়েকের মধ্যেই ভারতের হাতে রাশিয়ার S-400 air defence system, অখুশি আমেরিকা!
ভারতের হাতে আসবে S-400 air defence system (Reuters) (HT_PRINT)
ভারতের হাতে আসবে S-400 air defence system (Reuters) (HT_PRINT)

মাস দুয়েকের মধ্যেই ভারতের হাতে রাশিয়ার S-400 air defence system, অখুশি আমেরিকা!

  •  মার্কিন ডেপুটি সেক্রেটারি ওয়েন্ডি শেরম্যান সম্প্রতি তাঁর নিউ দিল্লি সফরে এসে জানিয়েছিলেন, এই এস-৪০০ ভয়ঙ্কর হতে পারে

আশা করা যাচ্ছে চলতি বছরের শেষাশেষি ভারত রাশিয়ার কাছ থেকে S-400 air defence system পেয়ে যাবে। প্রায় ৫.৫ বিলিয়ন টাকার চুক্তির মাধ্যমে এই অত্যাধুনিক এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম ভারতর হাতে তুলে দেবে রাশিয়া। এই বিশেষ প্রযুক্তির এয়ার মিসাইল সিস্টেমটি ১১৯০ সালে প্রথম সামনে আসে। এরপর এটিকে আরও উন্নত করা হয়। কিন্তু এই যে এতবড় ডিল, ভারতের প্রতিরক্ষাক্ষেত্রে অনেকটা এগিয়ে যাওয়ার প্রস্তুতি তাতেই যেন কোথাও অখুশি আমেরিকা। এদিকে মার্কিন ছাড়পত্রের(CAATSA) বিষয়টি নিয়ে কিছুটা হলেও জট রয়েছে এখনও। 

 

এদিকে এসবের মধ্যেই মার্কিন ডেপুটি সেক্রেটারি ওয়েন্ডি শেরম্যান সম্প্রতি তাঁর নিউ দিল্লি সফরে এসে জানিয়েছিলেন, এই এস-৪০০ ভয়ঙ্কর হতে পারে। তবে সমর বিশেষজ্ঞদের মতে, ভারত কেন এয়ার ডিফেন্সে এত উন্নত হতে চাইছে সেটাই ভাবাচ্ছে আমেরিকাকে। এদিকে মোটামুটি সব ঠিক থাকলে আগামী দু মাসের মধ্যে এস-৪০০ সিস্টেমের অধিকারী হবে ভারত। ওয়াকিবহাল মহলের মতে, নির্ধারিত সময় মেনেই এই চুক্তিটা বাস্তবায়িত হচ্ছে। এটা রাশিয়া ও ভারত উভয়েরই জাতীয় স্বার্থের প্রয়োজনে করা হচ্ছে। এটা দুটি দেশের মধ্যে কূটনৈতিক সমঝোতারও একটি বিষয়। কোনওভাবেই এই নির্ধারিত কর্মসূচির পরিবর্তন হবে না। ইতিমধ্যেই বিমান বাহিনীর অনেকেই রাশিয়াতে গিয়ে প্রশিক্ষণ নিয়ে এসেছেন। এদিকে আন্তর্জাতিক নিরাপত্তা বিশেষজ্ঞ সমীর পাতিল বলেন, এস-৪০০ এসে যাওয়ার পর ভারত ও তুরস্ককে একই সারিতে রাখাটা আমেরিকার পক্ষে একটু কঠিন হয়ে যাচ্ছে।

 

বন্ধ করুন