বাংলা নিউজ > ঘরে বাইরে > বিজ্ঞানী, ডাক্তার যা খুশি হোন কিন্তু…সতীপ্রথা কেন এসেছিল জানেন? নারীদের সতর্ক করলেন RSS নেতা

বিজ্ঞানী, ডাক্তার যা খুশি হোন কিন্তু…সতীপ্রথা কেন এসেছিল জানেন? নারীদের সতর্ক করলেন RSS নেতা

নারীদের গুরুত্ব দিতে চাইছে আরএসএস। প্রতীকী ছবি 

আরএসএস নেতার মতে, রাম আর কৃষ্ণ একটা বয়সে আসার পরে বিয়ে করেছিলেন। কিন্তু মুসলমান শাসকরা বাল্য বিবাহ চালু করেছিল। মুসলিম আগ্রাসনের আগে ভারতে সতীপ্রথা ছিল না। মেয়েদের সুরক্ষার জন্য এই বাল্য বিবাহ চালু করা হয়েছিল।

দিল্লি বিশ্ববিদ্যালয়ে নারীদের ক্ষমতায়ন নিয়ে সেমিনার। সেখানেই বক্তব্য রাখলেন আরএসএসের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষ্ণ গোপাল। নারী শক্তি সংগমের পক্ষ থেকে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। তাঁর মতে, দ্বাদশ শতকের আগে নারীরা অনেক মুক্ত থাকতেন। ভারতীয় সমাজে তাঁদের অবদান অনেক বেশি ছিল। তিনি পাশ্চাত্য সংস্কৃতির বিরুদ্ধেও মুখ খোলেন। তাঁর মতে একজন বৈজ্ঞানিক হওয়ার মতোই হেঁসেল সামলানোটাও গুরুত্বের। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস সূত্রে।

তাঁর মতে, মধ্যযুগের কথা ধরা যাক। সেই সময়টা ছিল অত্যন্ত কঠিন সময়। গোটা দেশ তখন লড়াই চালাচ্ছে। মন্দির ভেঙে দেওয়া হচ্ছে। বিশ্ববিদ্যালয় ভাঙা হচ্ছে। নারীরা বিপদের মধ্য়ে রয়েছেন। লাখ লাখ মহিলাকে অপহরণ করে বিক্রি করে দেওয়া হচ্ছে। আহম্মদ শাহ আবদালি, ঘুরি, মহম্মদ গজনি নারীদের বন্দি করে বিক্রি করে দিচ্ছে। একটা কলঙ্কময় অধ্য়ায়। সেই সময় নারীদের সুরক্ষার জন্য কিছু পদক্ষেপ নিতে হয়েছিল।

তাঁর মতে রাম আর কৃষ্ণ একটা বয়সে আসার পরে বিয়ে করেছিলেন। কিন্তু মুসলমান শাসকরা বাল্য বিবাহ চালু করেছিল। মুসলিম আগ্রাসনের আগে ভারতে সতীপ্রথা ছিল না। মেয়েদের সুরক্ষার জন্য এই বাল্য বিবাহ চালু করা হয়েছিল। আমাদের দেশে সতীপ্রথা ছিল না। কিন্তু ইসলামিক আগ্রাসনের পরে বহু নারী জওহর ব্রত, সতী হিসাবে জীবন বিসর্জন দেন। এমনকী এর আগে বিধবা বিবাহের ক্ষেত্রেও কোনও বিধিনিষেধ ছিল না।

তিনি বলেন এভাবেই ভারতের নারীদের মধ্যে অশিক্ষা ও বাল্য বিবাহের মতো প্রথা গ্রাস করেছিল। এটা সমাজের অবনমন। তবে এটা সমাজের কোনও নিয়ম ছিল না। আসলে আপৎকালীন পরিস্থিতিকে সামাল দেওয়ার জন্য় এটা গড়ে তোলা হয়েছিল। তবে তাঁর মতে এত বন্ধনের মধ্য়েও ১২ থেকে ১৮ শতকের মধ্য়ে নারীরা সমাজে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিলেন।

তিনি বলেন, ত্রয়োদশ শতকে সন্ত রামানন্দের শিষ্য ছিলেন কবীর ও রবিদাস। তবে সেই সময় তাঁদের অনেক শিষ্যা ও ছিলেন। তাঁরা বৈষ্ণব ধর্মের প্রচারক ছিলেন। সেই সময় বহু নারী ছিলেন যাঁরা সামাজিক সংস্কারের উপর জোর দিতেন।

সেই সঙ্গেই তিনি বলেন, আমাদের দেশের নারীদের পাশ্চাত্য সংস্কৃতি সম্পর্কে সতর্ক হওয়া দরকার। আমাদের উন্নত হতে হবে। প্রযুক্তি ব্যবহার করতে হবে, ইসরোতে যান, বৈজ্ঞানিক হয়ে যান, ডাক্তার, ইঞ্জিনিয়ার যা খুশি হোন কিন্তু নারী হিসাবে থাকুন। কারণ নারীরাই সংসারের চালিকাশক্তি।একজন নারীই সন্তানদের মধ্যে মূল্যবোধ তৈরি করেন।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল Euro 2024:হ্যারি কেনের গোলে এগিয়ে গিয়েও হতাশার ড্র,ইংল্যান্ডকে রুখে দিল ডেনমার্ক ফের মন্ত্রী হতেই শ্রীলঙ্কায় গেলেন জয়শঙ্কর, সামুদ্রিক সুরক্ষা নিয়ে হল বড় উদ্যোগ T20I-তে অবশেষে ভারতের বিরুদ্ধে উইকেট পেলেন রশিদ! কাটল খরা, পাকরা ‘পছন্দের শিকার’ পুলের ধারে ট্রেন্ডি মিনি ড্রেসে নোরা, এই গরমে নেটপাড়ার পারদ চড়ল ইভিএমে কি সত্যিই কারচুপি করা যায় না? ৬ রাজ্য থেকে এল যাচাইয়ের আবেদন ভরা মঞ্চে একমাত্র তাঁর পা ছুঁয়ে প্রণাম খোদ অমিতাভ বচ্চনের, কে এই অশ্বিনী দত্ত? ভারতের বিরুদ্ধে ৩ উইকেট নিয়ে অনন্য নজির ফারুকির, ভাঙলেন ১০ বছর আগের রেকর্ডও আর কাগজের মেমো দিয়ে ট্রেন চালানো যাবে না, কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় ঘুম ভাঙল রেলের অনুপম খেরের অফিস তছনছ, দরজা ভেঙে অফিস থেকে সিন্দুক তুলে নিয়ে গেল চোরেরা

T20 WC 2024

ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.