Budget 2020- আয়করে ছাড়, গৃহঋণে রিবেটের আশায় মধ্যবিত্ত

অর্থনৈতিক সমীক্ষা বলছে আগামী অর্থবর্ষে ঘুরে দাঁড়াবে দেশের অর্থনীতি। কিন্তু সেটিকে বাস্তব করার জন্য, কী কী পদক্ষেপ নেন নির্মলা সীতারামন, এখন সেদিকেই নজর তাঁর। একদিকে ম্যানুফ্যাকচারিংয়ে কমছে বৃদ্ধির হার, অন্যদিকে মূল্যবৃদ্ধিও আগের থেকে অনেক বেশি। স্টিমুলাস দিয়ে যে কিছুটা চাহিদা বাড়াবেন, সেখানে আবার আছে ফিসক্যাল ঘাটতির ঊর্ধ্বসীমার বাধানিষেধ। এই সব সামলে কি করে ফের অর্থনীতির চাকাকে ঘোরাতে পারেন তিনি, সেদিকেই নজর দেশবাসীর।

মধ্যবিত্তদের জন্য সবচেয়ে বড় যেটি নজর করার বিষয়, সেটি হল করের হারে কোনও ছাড় মেলে কিনা। অনেক বিশেষজ্ঞের মতে, ইনকাম ট্যাক্স স্ল্যাব বদল করতে পারেন সীতারামন, যাতে বেশি লোকদের সুবিধা হয়। গত বছরের মাঝে কর্পোরেট ট্যাক্স ৩৫ থেকে ২৫ শতাংশ করা হয়েছে। একই ভাবে বদল হতে বারে ব্যক্তিগত আয়করে। কোনও এক্সেমশন ছাড়া একটি ফ্ল্যাট রেট প্রস্তুত করবে সরকার, এমনও আশা করছে অনেকে।
1/5মধ্যবিত্তদের জন্য সবচেয়ে বড় যেটি নজর করার বিষয়, সেটি হল করের হারে কোনও ছাড় মেলে কিনা। অনেক বিশেষজ্ঞের মতে, ইনকাম ট্যাক্স স্ল্যাব বদল করতে পারেন সীতারামন, যাতে বেশি লোকদের সুবিধা হয়। গত বছরের মাঝে কর্পোরেট ট্যাক্স ৩৫ থেকে ২৫ শতাংশ করা হয়েছে। একই ভাবে বদল হতে বারে ব্যক্তিগত আয়করে। কোনও এক্সেমশন ছাড়া একটি ফ্ল্যাট রেট প্রস্তুত করবে সরকার, এমনও আশা করছে অনেকে।
Long term capital gains (LTCG) tax and dividend distribution tax (DDT) যদি ছাড় দেওয়া হয়, তাহলে বাজার চাঙ্গা হবে। বাড়ি কেনার ওপর কর ছাড় দিলে অর্থনীতকে চাঙ্গা করতে সুবিধা হবে বলে ইকনমিক সার্ভ বলছে। এখন দেখার সেই পরামর্শ সরকার নেয় কিনা।  (PTI)
2/5Long term capital gains (LTCG) tax and dividend distribution tax (DDT) যদি ছাড় দেওয়া হয়, তাহলে বাজার চাঙ্গা হবে। বাড়ি কেনার ওপর কর ছাড় দিলে অর্থনীতকে চাঙ্গা করতে সুবিধা হবে বলে ইকনমিক সার্ভ বলছে। এখন দেখার সেই পরামর্শ সরকার নেয় কিনা। (PTI)
কৃষি, স্বাস্থ্য, হাউজিং, শিক্ষায় আগের থেকে বেশি টাকা বরাদ্দ হবে বলে বিশেষজ্ঞদের আশা।  (PTI)
3/5কৃষি, স্বাস্থ্য, হাউজিং, শিক্ষায় আগের থেকে বেশি টাকা বরাদ্দ হবে বলে বিশেষজ্ঞদের আশা। (PTI)
৩.৫ শতাংশ ফিসক্যাল ঘাটতি রাখতে অক্ষম হয়েছে সরকার। এটি ৩.৮ শতাংশ মতো হবে। জিডিপি বৃদ্ধির হার বাড়ানোর জন্য চাহিদা বাড়াতে হবে। কিন্তু স্টিমুলাস দিলে আবার বাড়বে ফিসক্যাল ঘাটতি। এই ভারসাম্যের খেলা কি করে সামলান সীতারামন, সেদিকেই নজর রাখবে।  (PTI)
4/5৩.৫ শতাংশ ফিসক্যাল ঘাটতি রাখতে অক্ষম হয়েছে সরকার। এটি ৩.৮ শতাংশ মতো হবে। জিডিপি বৃদ্ধির হার বাড়ানোর জন্য চাহিদা বাড়াতে হবে। কিন্তু স্টিমুলাস দিলে আবার বাড়বে ফিসক্যাল ঘাটতি। এই ভারসাম্যের খেলা কি করে সামলান সীতারামন, সেদিকেই নজর রাখবে। (PTI)
প্রত্যক্ষ কর সংগ্রহ কমেছে, অ্যাসেট বিক্রি করেও প্রত্যাশামতো টাকা ওঠেনি। তাহলে চলবে কি করে। বাজার থেকে আরও বেশি ধার করবে সরকার বলে বিশেষজ্ঞদের অনুমান। একই সঙ্গে রিজার্ভ ব্যাঙ্ককে বেশি করে ডিভিডেন্ড দিতে বলবে ঘাটতি পোষানোর জন্য  (Bloomberg)
5/5প্রত্যক্ষ কর সংগ্রহ কমেছে, অ্যাসেট বিক্রি করেও প্রত্যাশামতো টাকা ওঠেনি। তাহলে চলবে কি করে। বাজার থেকে আরও বেশি ধার করবে সরকার বলে বিশেষজ্ঞদের অনুমান। একই সঙ্গে রিজার্ভ ব্যাঙ্ককে বেশি করে ডিভিডেন্ড দিতে বলবে ঘাটতি পোষানোর জন্য (Bloomberg)
অন্য গ্যালারিগুলি